home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
ঘন কালো চুল পেতে সাহায্য করে এই গাছ

ঘন কালো চুল পেতে সাহায্য করে এই গাছ

“কুঁচবরণ কন্যার মেঘবরণ চুল” এই লাইন আমাদের অতি পরিচিত। কিন্তু এখনকার এই দূষণ, গরম আর ধুলোর রাজত্বে এরকম চুল পাওয়া রূপকথার গল্পের মতই অবাস্তব মনে হয়। সারা সপ্তাহে পড়াশোনা বা কাজের চাপে আলাদা করে চুলের যত্ন করতে পারেন না অনেকেই (shikakai benefits for hair)। শুধু শ্যাম্পু আর কন্ডিশনারের ওপর ভরসা করেই থেকে যাওয়া হয় আর প্রতি এক বা দু মাস অন্তর পার্লারে হেয়ার স্পা! তাই এক ঢাল ঘন কালো চুলের কথা ভাবতেই এমন জোর দীর্ঘশ্বাস বেরিয়ে আসে যাতে গোটা একটা বেলুন ফোলানো হয়ে যাবে।

দীর্ঘশ্বাস ফেলার কোনও প্রশ্নই নেই। আপনার রোজের রুটিনের মধ্যে একটা জিনিস যুক্ত করে নিলেই পেয়ে যাবেন ঘন কালো চুল। কী সেই জিনিস? শিকাকাই

চুলের বেস্ট ফ্রেন্ড

বহু প্রাচীন কাল থেকে শিকাকাই ব্যবহৃত হয় চুলের যত্নে। শিকাকাইকে হেয়ার ফ্রুট বলা হয়। শিকাকাই আর রিঠা হল চুলের বেস্ট ফ্রেন্ড। আমরা এদের নাম হয়ত শুনেছি কিন্তু সঠিক ব্যবহার জানিনা। আসুন দেখে নিই শিকাকাই কিভাবে চুলের যত্নে ব্যবহার করবেন (shikakai benefits for hair)

শিকাকাই ভিজিয়ে রাখুন

ছবি সৌজন্যঃ ইন্সটাগ্রাম

রিঠা আর শিকাকাই এক পাত্রে সারা রাত ভিজিয়ে সকালে সেই ভেজানো জলটি গরম করে নিন শিকাকাই নরম হওয়া অব্দি। তারপর ঠান্ডা হলে ভাল করে চটকে মিশ্রণটি বানিয়ে ফেলুন। আস্তে আস্তে সেটি দিয়ে মাথা ঘষে ঘষে ধুয়ে নিন। এতে সেভাবে ফেনা হয় না কারণ কোনও কেমিক্যাল থাকে না কিন্তু চুল পুরো পরিষ্কার হয়ে যায়।

শিকাকাই গুঁড়ো

শিকাকাই গুঁড়ো জলের সাথে গুলে মাথায় লাগাতে পারেন। এতেও সমান উপকার। চেষ্টা করবেন স্ক্যাল্পে লাগাতে। শিকাকাই ব্যবহার করলে খুশকি দূর হয় (shikakai benefits for hair)

শিকাকাইয়ের উপকার

টানা এক মাস ব্যবহার করলে রেজাল্ট নিজের চোখেই দেখতে পাবেন। আমরা লিস্ট করে দিচ্ছি, পরে সেটা মিলিয়ে দেখবেন না হয় সঠিক বলেছি কিনা!

  • শিকাকাইতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকার জন্য চুল গোড়া থেকে শক্ত হয়। চুল পড়া কমে।
  • মাথার মধ্যে কোনও চোট থাকলে বা কোথাও কেটে গেলে শিকাকাই ব্যবহার করলে সেটি ঠিক হয়ে যায়।
  • অনেকেরই অল্প বয়স থেকে পাকা চুল দেখা যায়। শিকাকাই ব্যবহার করলে চুল অনেকদিন কালো থাকে। রিঠা, আমলা ও শিকাকাই এর প্যাক খুব এফেক্টিভ।
  • এমনকি শুধু চুল নয়, ত্বকের অসুখেও শিকাকাই খুব কাজে দেয়৷ খোস-পাঁজরা এই সব চর্মরোগ সেরে যায় রোজ ব্যবহার করলে।

তাহলে শুধু রূপকথা নয়, আপনিও সেই মেঘবরণ চুলের রাজকন্যা হয়ে উঠতে পারেন ওপরের টিপস গুলো মেনে চললে

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

17 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text