ADVERTISEMENT
home / ডি আই ওয়াই ফ্যাশন
লেদার জুতো থেকে স্নিকার্স, ঘরেই পরিষ্কার করে ফেলতে পারেন এভাবে

লেদার জুতো থেকে স্নিকার্স, ঘরেই পরিষ্কার করে ফেলতে পারেন এভাবে

পোশাকের সঙ্গে মানানসই জুতো পরতে সবাই ভালবাসেন। তাই পোশাকের সঙ্গে মিলিয়ে হয়তো অনেকেই নানা রকম জুতো কিনে ফেলেন। গরমে একরকম জুতো ভাল লাগে তো শীতে ভাল লাগে আরও এক রকম জুতো। কিন্তু বেশ কয়েক মাস পরার পরেই জুতোর জৌলুস চলে যেতে থাকে। তাই জুতো পরিষ্কার করা প্রয়োজন। বিভিন্ন জুতো পরিষ্কারের ধরন আলাদা। লেদার বুট আপনি যেভাবে পরিষ্কার করবেন সেভাবেই নিশ্চয়ই স্নিকার পরিষ্কার করবেন না। তাহলে কীভাবে বাড়িতে জুতো পরিষ্কার করবেন (clean shoes at home), আজ সেই নিয়ে বেশ কয়েকটা টিপস দেব আপনাকে (shoes cleaning)।

স্নিকার্স

স্নিকার্স দীর্ঘদিন পরার পরেও কাচা হয় না অনেক সময়। কয়েক ধরনের স্নিকার্স কাচাও (shoes cleaning) যায় না। তাই এই ধরনের জুতো পরিষ্কার করার জন্য় আপনি ব্যবহার করতে পারেন টুথপেস্ট। টুথপেস্ট নিন পরিমাণ মতো। তার সঙ্গে জল মিশিয়ে নিন। সেই মিশ্রণ জুতোর উপরে লাগিয়ে নেবেন। ১৫ মিনিট ওভাবেই রেখে দিন। তারপর পুরনো ব্রাশ নিয়ে ঘষতে থাকুন। ধীরে ধীরে ঘষে নেওয়ার পর দেখবেন ময়লা উঠে গিয়েছে। এরপর স্নিকার্স জল দিয়ে ধুয়ে নেবেন। একদম নতুনের মতোই হয়ে যাবে।

বাড়িতে জুতো পরিষ্কার করে নিতে পারবেন

আর্টিফিশিয়াল লেদার বা পলিয়েস্টার জুতো (shoes cleaning)

বেকিং সোডা কম বেশি আমাদের সবার বাড়িতেই মজুত থাকে (shoes cleaning) । রান্নার কাজেও বেকিং সোডা ব্যবহার করা হয় আবার রূপচর্চার ক্ষেত্রেও ব্যবহার করা হয়। আর্টিফিশিয়াল লেদার বা পলিয়েস্টার জুতো আমরা কিনে থাকি। সামান্য সস্তাও হয়, দেখতেও ভাল লাগে। এই ধরনের জুতো আপনি অনায়াসেই বেকিং সোডা দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। একটা কাপড়ে টুকরো ভিজিয়ে নিন। তাতে পরিমাণ মতো বেকিং সোডা ছড়িয়ে নেবেন। সেই কাপড়টি দিয়ে জুতোর ময়লা দাগের উপর (clean shoes at home)ঘষে নেবেন। ময়লা উঠে জুতো আবার নতুনের মতোই দেখতে হয়ে যাবে।

দামি চামড়ার জুতো (shoes cleaning)

দামি চামড়ার জুতো কিন্তু সব সময় জল দিয়ে পরিষ্কার (clean shoes at home)করা যায় না। তাতে জুতোর মেটেরিয়াল খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই এই ধরনের জুতো আপনি ভিনিগার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। একটা নরম কাপড় ভিনিগারে ভিজিয়ে নিন। তারপর কাপড়টি দিয়ে জুতোর উপর আলতো হাতে বুলিয়ে জুতো পরিষ্কার করে নেবন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

21 Dec 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT