home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
সুন্দর চুলের জন্য আপনার কি একই ব্র্যান্ডের শ্য়াম্পু ও কন্ডিশনার প্রয়োজন?

সুন্দর চুলের জন্য আপনার কি একই ব্র্যান্ডের শ্য়াম্পু ও কন্ডিশনার প্রয়োজন?

শ্য়াম্পু ও কন্ডিশনার বেছে নেওয়া খুব সহজ মনে হয় (shampoo and conditioner of the same brand) ? সহজই তো। চুলের ধরন অনুযায়ী, চুলের প্রয়োজন অনুযায়ী আমরা এক ধরনের শ্যাম্পু বেছে নিই। সেই কোম্পানি বা ব্র্র্যান্ডের সঙ্গে মিলিয়েই আমরা একটা কন্ডিশনার নিয়ে নিই। অর্থাৎ, আমার যদি তৈলাক্ত স্ক্যাল্পের জন্য শ্যাম্পু প্রয়োজন হয়, তবে সেই মতোই আমি কন্ডিশনার কিনে নিই। আর বেশিরভাগ ব্র্যান্ডই একইধরনের শ্যাম্পু ও কন্ডিশনার বানিয়ে দেয়। 

তাই এই কাজটা আমাদের কাছে অন্তত খুবই সহজ হয়ে গিয়েছে। দাঁড়ান দাঁড়ান! জীবনের কোন কাজটা সহজ হয়ে বলুন তো? সেটা কি আপনি ভেবে দেখেছেন? এখন চমকাবেন না। একই ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার আপনিও ব্যবহার করেন?

কী বলতে চাইছি আপনি কি বুঝতে পারেননি? একই ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার নিয়ে নিলেই আপনার কাজ শেষ হয়ে যায় না। কিংবা একই কম্বিনেশনের শ্যাম্পু ও কন্ডিশনার নিয়ে নিলেই হল না কি? শ্যাম্পু ও কন্ডিশনার ম্যাচ করানো কি খুবই প্রয়োজন? এখন যদি আমি বলি যে, কোনও প্রয়োজন নেই। বরং, আপনার আলাদা আলাদা শ্যাম্পু ও কন্ডিশনারের (shampoo and conditioner of the same brand) প্রয়োজন হতে পারে। আর তার কারণও যথেষ্ট আলাদা?

সুন্দর চুল কার না ভাল লাগে?

কী কারণে আলাদা আলাদা কম্বিনেশন ও ব্র্যান্ডের শ্যাম্পু ও কন্ডিশনার আপনি কিনবেন? এই প্রশ্নের যাবতীয় উত্তর দিচ্ছি আমরা।

আপনার স্ক্যাল্প ও চুলের প্রয়োজন এক নয়

আসলে শ্য়াম্পু বেছে নেওয়া উচিত স্ক্যাল্প ও চুলের গোড়ার প্রয়োজনীয়তা অনুযায়ী। আগেও আমরা বলেছি, শ্যাম্পু করবেন স্ক্যাল্পে। প্রথমেই শ্যাম্পু নিয়ে চুলে লাগিয়ে নেবেন না। কারণ, শ্যাম্পু আপনার স্ক্যাল্প পরিষ্কার রাখবে ও চুলের গোড়া পরিষ্কার করে পুষ্টি জোগাবে। এইদিকে কন্ডিশনার কখনওই আপনার চুলের গোড়ায় কিংবা স্ক্যাল্পে সরাসরি লাগানো উচিত নয়। কন্ডিশনার লাগাবেন চুলে ও চুলের ডগায়। চুলের প্রকৃতি অনুযায়ী কন্ডিশনার কাজ করবে। তাই আপনার স্ক্যাল্প তৈলাক্ত হলে আপনার সেই অনুযায়ী শ্য়াম্পু নেওয়া প্রয়োজন। এইদিকে আপনার যদি ডগা চেরা চুল হয় কিংবা চুল জেল্লা হারায়, তাহলে আপনার সেই ধরনের কন্ডিশনার (shampoo and conditioner of the same brand) নেওয়া প্রয়োজন। তা আপনার প্রয়োজন অনুযায়ী অন্য অন্য ব্র্যান্ডের ও কম্বিনেশনের হতে পারে।

কীভাবে প্রোডাক্ট বেছে নেবেন আপনি?

আপনি কীভাবে প্রোডাক্ট বেছে নেবেন?

দেখুন, কন্ডিশনার অনেক ধরনেরই হয়। ভলিউমাইজিং, ময়শ্চারাইজিং সহ অন্যান্য। তাই আপনার যদি চুল রুক্ষ হয় তাহলে অবশ্য়ই ময়শ্চারাইজিং কন্ডিশনার আপনি বেছে নেবেন। কিংবা চুলের সমস্যা অনুযায়ী আপনি সেই ধরনের কন্ডিশনার ব্যবহার করবেন। এইদিকে আপনার বোঝা প্রয়োজন আপনার স্ক্যাল্প কী ধরনের শ্যাম্পু চায়? তা বুঝে আপনি শ্যাম্পু বেছে নেবেন। আপনার স্ক্যাল্পের পুষ্টি প্রয়োজন হলে অবশ্যই প্রোটিন শ্যাম্পু (shampoo and conditioner of the same brand) বেছে নেবেন।

কখনওই কি এক ব্র্যান্ড ও একই কম্বিনেশনের শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে পারবেন না?

কেন পারবেন না? আপনার চুলের ও স্ক্যাল্পের ঠিক যে ধরনের শ্যাম্পু ও কন্ডিশনার প্রয়োজন, আপনিও ঠিক সেই ধরনের শ্যাম্পু ও কন্ডিশনার বেছে নেবেন। তা যদি একই ব্র্যান্ডের হয় তাহলেও অসুবিধা নেই। আমরা বলেছি, একই ব্র্যান্ডের হতেই হবে এমন কোনও কথা নেই। এই আপনার যদি স্ক্যাল্পে চুলকানি ও খুশকির মতো সমস্যা থাকে, তাহলে আপনাকে অ্যান্টি ড্য়ানড্রফ শ্যাম্পু ও কন্ডিশনার বেছে নিতেই হবে। তবে সাধারণত অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পু চুল খুবই শুষ্ক করে দেয়। তাই এই সময় চুলের অতিরিক্ত যত্ন প্রয়োজন। সিরাম লাগাতে ভুলবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Jan 2021

Read More

read more articles like this
good points logo

good points text