home / পেরেন্টিং টিপস
side-effects-of-diapers-on-babies-in-bengali

সারাদিন বাচ্চাকে ডায়াপার পরিয়ে রাখার ভুল করছেন না তো?

বিখ্যাত শ্যাম্পুর বিজ্ঞাপনের মত আমাদের জীবনের সবক্ষেত্রেই পাঁচটি সমস্যার একটি সমাধান চলে আসছে। সদ্যজাত শিশুদের প্রস্রাবের পর যাতে বারবার কাপড় বদলাতে না হয় তাই সমাধান হিসেবে ডায়াপার ব্যবহার করা হয় (side effects of diapers on babies) এই ডায়াপার বর্তমানে দ্রুত জীবনের জন্য আশীর্বাদ হয়ে উঠলেও শিশুদের জন্য তা অভিশাপের মত হয়ে দাঁড়ায়। কিভাবে?

অ্যালার্জি

শিশুদের ত্বক খুবই নরম এবং কোমল ত্বক থাকে এবং কঠিন কিছু তাদের ত্বকের ক্ষতি করতে পারে। কিছু ডায়াপার উৎপাদনকারী কোম্পানি প্রায়ই ডায়াপার তৈরিতে সিন্থেটিক ফাইবার, রং বা অন্যান্য প্রতিক্রিয়াধর্মী রাসায়নিক পণ্য ব্যবহার করে (side effects of diapers on babies)। এই সমস্ত রাসায়নিক আপনার শিশুর সংবেদনশীল ত্বকের ক্ষতি করতে পারে এবং অ্যালার্জির কারণ হতে পারে। এমন একটি ডায়াপার বাছুন যা নরম এবং ত্বকের জন্য প্রতিক্রিয়াশীল হবে না এমন উপকরণ দিয়ে তৈরি।

র‍্যাশের সমস্যা

শিশুদের মধ্যে ডায়াপার থেকে র‍্যাশ হওয়া খুব সাধারণ। যদি একটি ভেজা ডায়াপার স্বাভাবিকের চেয়ে বেশি সময় ধরে শিশুর শরীরে রেখে দেওয়া হয়, তাহলে ভেজা নোংরা ডায়াপারে ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করতে পারে এবং ফুসকুড়ি হতে পারে (side effects of diapers on babies)। ফুসকুড়ি হওয়ার ঝুঁকি কমাতে নিয়মিত আপনার ছোট্টটির ডায়াপার পরিবর্তন করতে ভুলবেন না।

ইনফেকশন হওয়ার চান্স বাড়ে

ডায়াপার এমন একটি উপাদান দিয়ে তৈরি করা হয় যা আপনার শিশুর প্রস্রাব শোষণ করে নেয়। একই পদার্থ আপনার শিশুর ডায়াপারের ভিতরে বাতাসের সহজ প্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে এবং ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণুর বংশবৃদ্ধির জন্য উপযুক্ত অবস্থা তৈরি করে (side effects of diapers on babies)। অত্যধিক ডায়াপার ব্যবহার আপনার শিশুর ত্বকে অন্যান্য সংক্রমণের প্রবণতা বাড়িয়ে তোলে। তাই আপনার শিশুর ডায়াপার ঘন ঘন পরিবর্তন করতে ভুলবেন না।

টয়লেট ট্রেনিংয়ে সমস্যা

আপনার শিশুকে বেশিরভাগ সময় ডায়াপার পরতে দিলে আপনার শিশুর টয়লেট-প্রশিক্ষণে সমস্যা হতে পারে। এর কারণ হল শিশুরা ডায়াপারে প্রস্রাব করা এবং মলত্যাগ করতে অভ্যস্ত হয়ে যায় এবং পিতামাতারাও এটিকে সুবিধাজনক বলে মনে করেন। (side effects of diapers on babies) টয়লেট প্রশিক্ষণের পাঠগুলি যা সাধারণত জীবনের প্রথম দিকে শুরু হয় সম্ভবত ডায়াপারের উপর অত্যধিক নির্ভরতার কারণে আজকের বিশ্বে তার গুরুত্ব হারাচ্ছে।

কি কি করবেন

  • ভেজা থাকুক বা না থাকুক দুঘন্টা অন্তর ডায়াপার বদলে দিন।
  • খুব প্রয়োজন ছাড়া ডায়াপার পরাবেন না।
  • নিতান্ত ডায়াপার পরাতে হলে নরম সুতির পরিবেশ বান্ধব ডায়াপার পরান।

জানি আপনি বাচ্চার কথা ভেবেই সিদ্ধান্ত নেন। বর্তমানে ডায়াপার থেকে ছোট্ট বাচ্চাদের অনেক রোগ হচ্ছে। আপনার ছোট্ট সোনার যেন তেমন কিছু না হয় খেয়াল রাখবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

04 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text