home / ওয়েলনেস
দিনে রাতে যখন ইচ্ছে চা খান? স্বাস্থ্যে কী প্রভাব পড়তে পারে জানেন?

দিনে রাতে যখন ইচ্ছে চা খান? স্বাস্থ্যে কী প্রভাব পড়তে পারে জানেন?

সারাদিন কাজ করার পর ক্লান্ত অনুভব করছেন? আমরা চা’কেই বেছে নিই। চা খেলেই ক্লান্তিভাব নিমেষে উধাও। খুব মাথা যন্ত্রণা করলে বা সর্দি সর্দি লাগলে তখন খাই আদা চা। আবার বন্ধুদের আড্ডায় বা পারিবারিক জমায়েতে একটু চা না খেলে চলে নাকি? যাই হোক, এই চা হল আমাদের আল্টিমেট সেভার। চা ইমোশন, চা ভালবাসা। বাঙালিদের আড্ডায় যেমন চা থাকবেই, দেশের অন্য়ান্য অংশেও সবাই চা খেতে এতটাই ভালবাসে। কিন্ত সত্য়ি বলতে অতিরিক্ত চা পান (drinking too much tea) করলে কী ক্ষতি হতে পারে জানেন? অতিরিক্ত চা খাওয়া একদমই ভাল নয়। তার উপর আপনি যদি রাতে চা পান করার অভ্যাস (drinking too much tea) রাখেন। আপনার স্বাস্থ্যে এর প্রভাব পড়বেই।

ঘুমের সমস্যা হতে পারে (drinking too much tea)

আপনার কি রাতে ঠিকঠাক ঘুম হয় না? কিংবা ইনসমনিয়ায় ভুগছেন। খেয়াল করে দেখুন তো আপনি দিনে কতবার চা খান। অতিরিক্ত চা খেলে তা আপনার ঘুমের সাইকেলও প্রভাব ফেলতে পারে। চায়ে ক্যাফিন থাকে। আর এই ক্যাফিন মেলাটনিন হরমোনে প্রভাব ফেলতে পারে। যা আপনার ঘুমেও ব্যাঘাত (drinking too much tea) করতে পারে। তাই ভাল ঘুম হওয়ার জন্য আপনার চায়ের কাপের সংখ্যাটা কমান। কম চা খান, সুস্থ থাকুন।

হজমের সমস্যা – বুক জ্বালা

অতিরিক্ত চা পান করলে আপনার অস্বস্তি বোধ হতেই পারে। এই নিয়ে কোনও দ্বিমত নেই। কারণ, আপনার চায়ে রয়েছে ক্যাফিন। অতিরিক্ত পরিমাণ ক্যাফিন আপনার হজমের সমস্যা করতে পারে। হার্টবার্ন অর্থাৎ বুক জ্বালার মতো সমস্যা তৈরি করতে পারে। এছাড়াও পেট ফাঁপা বা বদহজম হতে পারে (drinking too much tea) । অ্যাসিড রিফ্লাক্সের মতো সমস্যাও হতে পারে। ঘুমাতে যাওয়ার আগে চা খেলে শোওয়ার পর বুক জ্বালা করতে পারে।

দুধ চা খান নাকি?

চা যদি খেতেই হয়, তবে দুধ ও চিনি ছাড়া লাল চা আপনি খেতে পারেন। কিন্তু অনেকের বাড়িতেই দুধ চা খাওয়ার চল রয়েছে। আপনার হজমের সমস্যার অন্যতম কারণ হয়ে উঠতে পারে দুধ চা। খাবেন না (drinking too much tea) । হজমের সমস্যা হবে। ব্লোটিং হতে পারে। পেট ব্যথা করতে পারে।

স্ট্রেস ও অ্য়াংজাইটি বাড়িয়ে দিতে পারে (drinking too much tea)

আমরা সাধারণত দুশ্চিন্তা কমাতে চা পান করি। সারাদিন খুব কাজের চাপ থাকলে বা দুশ্চিন্তা হলে আপনি চা খান। কিন্তু অতিরিক্ত চা পান করলে আপনার স্ট্রেস ও অ্য়াংজাইটি বেড়ে যাওয়ার আশঙ্কা (drinking too much tea) আছেন, সেই কথা কি আপনি জানেন? স্ট্রেস এবং অ্যাংজাইটি কমানোর জন্য আপনার চায়ের কাপ সংখ্যা কমান। তবে লাল চায়ের পরিবর্তে ক্যামোমাইল চা, গ্রিন টি খেতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!         

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

31 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text