logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
নারকেল তেল ত্বকের যত্নে ব্যবহার করেন, কিন্তু ত্বকের ক্ষতি করে ফেলছেন না তো!

নারকেল তেল ত্বকের যত্নে ব্যবহার করেন, কিন্তু ত্বকের ক্ষতি করে ফেলছেন না তো!

ত্বকের যত্নে আমরা নারকেল তেল ব্যবহার করি। নারকেল তেলে আছে অ্যান্টি ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি ফাঙ্গাল উপাদান। যা আপনার ত্বকের যে কোনও সংক্রমণ সারিয়ে তুলতে সাহায্য় করে। এছাড়াও চুল ভাল রাখতেও নারকেল তেল ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু নারকেল তেল ব্যবহারের কিছু ক্ষতিকারক প্রভাবও থাকতে পারে, সেই কথা কি আপনি জানেন? অর্থাৎ, নারকেল তেলের পার্শ্বপ্রতিক্রিয়া অবশ্য়ই রয়েছে। ত্বকে নারকেল তেল ব্যবহার (coconut oil)-এরআগে এই বিষয়টি খেয়াল রাখবেন।

ময়শ্চরাইজার হিসেবে ব্যবহার করুন, কিন্তু পর্যাপ্ত পরিমাণে

ত্বক আর্দ্র রাখতে অনেকেই আমরা নারকেল তেল ব্যবহার করি। ময়শ্চারাইজার হিসেবে নারকেল তেল লাগাই মুখে। কিন্তু যাঁদের ত্বক অতিরিক্ত তৈলাক্ত, তাঁরা নারকেল তেল ব্যবহারের আগে সতর্ক হবেন। কারণ নিয়মিত অতিরিক্ত পরিমাণে ব্যবহার করলে অ্যাকনে, ব্ল্যাকহেডের সমস্য়া বেড়ে যেতে পারে।

মুখে ধুলোবালি আটকাতে পারে

নারকেল তেল মুখে লাগানো ভাল। কিন্তু তা আপনার প্রাকৃতিক তেল তৈরির ক্ষমতা আরও বাড়িয়ে দিতে পারে। এতে আপনার মুখ সবসময় তৈলাক্ত দেখাতে পারে। আপনি বাইরে বের হলে আপনার মুখে ধুলোবালি আটকে যেতে পারে। এতে আপনার ত্বকের পোরস বন্ধ হতে পারে। অ্যাকনের সমস্য়া বাড়তে পারে। আপনি নারকেল তেল ব্যবহার করুন, কিন্তু তা মুখে লাগিয়ে কখনও বাইরে যাবেন না। নির্দিষ্ট সময় পরে তা তুলে ফেলুন। পর্যাপ্ত পরিমাণে ব্যবহার করুন।

বাজারচলতি নারকেল তেল কি আপনার ত্বকের জন্য় ভাল?

বাজারচলতি নারকেল তেল কি আপনি ব্যবহার করেন? আসলে বেশিরভাগ নারকেল তেলেই রাসায়নিক ব্যবহার করা হয়। যা আপনার ত্বকের জন্য় ভাল নয়। তাই নারকেল তেল ব্যবহারের আগে সতর্ক হন। দেখে নিন সেই তেলে থাকা কোনও উপাদান আপনার ত্বকের যেন ক্ষতি না করে।

কীভাবে ব্যবহার করতে পারেন

ত্বকের শুষ্কতা নিয়ন্ত্রণ করতে আপনি এক্সট্রা ভার্জিন কোল্ডপ্রেসড নারকেল তেল লাগাতে পারেন। ১৫ থেকে ২০ মিনিট তেল মুখে রাখতে পারেন। তারপর হালকা গরম জলে কাপড় ভিজিয়ে নিন। তা দিয়ে ভাল করে মুখ মুছে নিন। তার পর ময়শ্চারাইজার লাগিয়ে নিন। এতে সমস্য়া অনেকটাই কমবে। তবে আপনার মুখে ব্রণর সমস্য়া থাকলে এবং ত্বক অতিরিক্ত তৈলাক্ত হলে এই তেল না ব্যবহার করাই ভাল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন! 

22 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text