রূপচর্চা ও বিউটি টিপস

অতিরিক্ত পারফিউম লাগালে হতে পারে নানা রকমের সমস্যা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 31, 2020
অতিরিক্ত পারফিউম লাগালে হতে পারে নানা রকমের সমস্যা

আপনি বাড়িতে থাকুন বা বাইরে যান, সারাদিন যদি সুন্দর একটা গন্ধ (fragrance) গায়ে লেগে থাকে, তাহলে মনটাও বেশ ফুরফুরে থাকে, তাই না? সুগন্ধি পছন্দ করেন না, এমন মানুষ নেই বললেই চলে। একটা ব্যক্তিগত অভিজ্ঞতা এ প্রসঙ্গে শেয়ার করি, আমার এক বন্ধু আছেন, যিনি তার মাইনের সিংহভাগটাই খরচ করে ফেলেন পারফিউম (perfume) কিনতে। আর আমি এটাও জানি যে আমার বন্ধুর মত আরও অনেক মানুষ রয়েছেন, যারা পারফিউম দেখলে কিছুতেই নিজেকে আটকে রাখতে পারেন না; কিনে ফেলেন! কিন্তু আপনার কি এটা জানা আছে যে এই পারফিউম থেকে হতে পারে নানা সমস্যা (side effects)?

পারফিউম ঠিকঠাক না হলে কী কী সমস্যা হতে পারে – জেনে নিন

১। মাথা ঝিম ঝিম করা

আপনার মাথা ধরার কারণ কিন্তু নতুন পারফিউম হতে পারে

যারা নিয়মিত পারফিউম ব্যবহার করেন, তাঁদের নির্দিষ্ট কিছু সুগন্ধ পছন্দের তালিকায় থাকে। কেউ খুব হাল্কা গন্ধ পছন্দ করেন, কেউ একটু ফ্রুটি সুগন্ধ পছন্দ করেন আবার কারও বা পছন্দ তীব্র সুগন্ধ। তবে অনেকেই অনেক সময়ে নতুন কোনও সুগন্ধি কিনে ব্যবহার করেন। এক্ষেত্রে যদি সেই সুগন্ধি তাকে সুট না করে, তাহলে কিছু সমস্যা হতে পারে। যেমন মাথা ব্যথা বা গা গুলিয়ে ওঠা – পারফিউমের পার্শ্বপ্রতিক্রিয়া। হয়ত আপনি ভাবছেন যে হঠাৎ করে কেন আপনার একটু মাথা ঝিম ঝিম করছে, সেক্ষেত্রে কিন্তু আপনার নতুন সুগন্ধিই আসল ভিলেন।

২। বমি ভাব

আমাদের মন এবং শরীরের মধ্যে কিন্তু বিস্তর ফারাক। আমাদের মন যা চায়, সব সময়ে কিন্তু আমাদের শরীর তাকে পছন্দ নাও করতে পারে। বুঝলেন না? একটা উদাহরণ দিয়ে বোঝাই; ধরুন আপনার এই মুহূর্তে প্রচন্ড মশলাদার খাবার খেতে ইচ্ছে করছে, কিন্তু মশলাদার খাবার খেলেই আপনি অসুস্থ হন; সেক্ষেত্রে অবশ্যই আপনার মনের ইচ্ছে পূর্ণ করতে পারবেন না। ঠিক একইভাবে, অনেক সুগন্ধি রয়েছে যেগুলো আমাদের ইন্দ্রিয় গ্রহণ করতে পারে না। অনেক পারফিউমের গন্ধে বমি ভাব আসতে পারে; আবার অনেকে রেগুলার পারফিউমই এত বেশি পরিমাণে মাখেন যে গা গুলিয়ে উঠতে পারে।

৩। গায়ে র‍্যাশ বেরনো

অতিরিক্ত পারফিউম ব্যবহারে র‍্যাশ বেরতে পারে

অনেক সময়ে নতুন কোনও পারফিউম ট্রাই করার সময়ে ওই পারফিউমের কোনও উপাদান থেকে আমাদের শরীরে র‍্যাশ বেরতে পারে। সাধারণত ব্র্যান্ডেড পারফিউম থেকে এই সমস্যা হয় না। তবে অনেকেই লোকাল ও সস্তা পারফিউম কিনে ব্যবহার করেন। সেক্ষেত্রে এই সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও অনেকেই বডি স্প্রে বা ডিওডোরেন্টের মত পারফিউম গায়ে মাখেন, সেখান থেকেও কিন্তু র‍্যাশ বেরতে পারে।

৪। ফার্টিলিটি সমস্যা দেখা দিতে পারে

শুনতে অদ্ভুত লাগলেও ব্যাপারটি সত্যি। বহুদিন ধরে পারফিউম ব্যবহার করলে বা অতিরিক্ত পারফিউম লাগালে ফার্টিলিটি সমস্যা দেখা দিতে পারে বলে অনেক বিশেষজ্ঞ মনে করেন। বেশিরভাগ সুগন্ধির মধ্যে একটি মুখ্য উপাদান থাকে – phthalates, যা আমাদের ফারটিলিটি বা প্রজনন ক্ষমতা কমিয়ে দেয়। অনেক সময়ে গর্ভাবস্থায় শিশুর বৃদ্ধিতেও বাধা সৃষ্টি করে পারফিউমের মধ্যে থাকা এই উপাদানটি। সেজন্য গর্ভাবস্থায় অতিরিক্ত পারফিউম লাগাতে বারন করা হয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!