home / ওয়েলনেস
অ্যাংজাইটি বা ডার্ক সার্কল – শরীরে হরমোনের ব্যালান্স বিগড়ে যাচ্ছে না তো?

অ্যাংজাইটি বা ডার্ক সার্কল – শরীরে হরমোনের ব্যালান্স বিগড়ে যাচ্ছে না তো?

বয়স বাড়ার সাথে সাথে শরীরে নানারকমের পরিবর্তন লক্ষ্য করা যায়, তার নানা রকমের কারণ আছে। কিন্তু সেই কারণ গুলির মধ্যে অন্যতম একটি হলো হরমোনের ভারসাম্য বিগড়ে যাওয়া। মেয়েদের শরীরে হরমোনের পরিবর্তনের অনেক রকম লক্ষন দেখা যায়, কিন্তু কিছু কিছু ক্ষেত্রে যখন হরমোনের ভারসাম্যের তারতম্য হয়, তখন নানা রকম শারীরিক সমস্যা এবং রোগের উপসর্গ দেখা যায়। এই শারীরিক লক্ষণগুলি যদি আপনার মধ্যেও দেখা যায়, তাহলে অবহেলা না করে আজই ডাক্তারের সাহায্য নিন। (signs and symptoms of hormonal imbalances in women)

‘অকারণ’ অ্যাংজাইটি

আপনার শরীরের হরমোনগুলোর মধ্যে ব্যালান্স ঠিক নেই, বোঝার আরো একটা উপায় হলো যদি আপনি সব সময়েই একটা উৎকণ্ঠার মধ্যে থাকেন এবং অনেক চেষ্টা করেও এই অ্যাংজাইটির কোনো সঠিক কারণ আপনি খুঁজে পাচ্ছেন না। আপনার যদি অতিরিক্ত অ্যাংজাইটি হয় এবং আপনার মনে হয় যে আপনার অবসাদ আসছে, তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন। (signs and symptoms of hormonal imbalances in women)

অ্যাকনে

অনেক সময় স্কিনের কিছু ছোটোখাটো সমস্যা দেখা যায় নানা কারণে যেরকম কোনো নির্দিষ্ট খাবার বা কিছু থেকে এলার্জি, ধুলো কিংবা দূষণ থেকে স্কিনের সমস্যা ইত্যাদি; কিন্তু এই সমস্যা যদি মাঝে মাঝেই হয় এবং জেদি দাগ-ছোপ ছেড়ে যায় আপনার ত্বকে তাহলে বুঝতে হবে যে আপনার শরীরে হরমোনের ব্যালান্স ঠিক নেই। (signs and symptoms of hormonal imbalances in women)

অতিরিক্ত চুল ঝরা

অল্প চুল তো সবারই ঝরে কিন্তু যদি প্রতিদিন চুল থাকে এবং তার ফলে আপনার কপাল চওড়া এবং বড় হতে থাকে, তাহলে বুঝতে হবে যে হরমোনের ভারসাম্য ঠিক নেই। অতিরিক্ত চুল পড়া কিন্তু রোগ নয়, রোগের উপসর্গ মাত্র। তবুও, আরো বেশি কোনো ক্ষতি হবার আগেই ডাক্তারের সাথে কথা বলুন। (signs and symptoms of hormonal imbalances in women)

স্তনে সমস্যা

হরমোনের ব্যালান্স বিগড়েছে এটা বোঝার আরো একটি শারীরিক লক্ষণ হলো আপনার ব্রেস্টে কিছু কিছু পরিবর্তন দেখা যায়; যেমন ব্রেস্টে মাঝে মাঝে ব্যাথা অনুভব করা কিংবা ব্রেস্ট নিচের দিকে নেমে আসা কিংবা লাম্প অনুভব করা – যে কোনোটাই কিন্তু হরমোনাল ইম্ব্যালান্সের ফলে কোনো রোগের উপসর্গ হিসেবে দেখা দিতে পারে। (signs and symptoms of hormonal imbalances in women)

ডার্ক সার্কল

চোখের কোলে কালি পড়লে সাধারণত তার জন্য স্ট্রেস, ঘুমের অভাব, অতিরিক্ত পরিশ্রম কিংবা লিভারের সমস্যাকে আমরা দায়ী করে থাকি। কিন্তু আপনি কি জানেন যে testosterone এবং progesterone -এর ভারসাম্য ঠিক না থাকলে তখন ডার্ক সার্কল দেখা যায় এবং ইনসমনিয়ার মতো সমস্যা দেখা যায়? (signs and symptoms of hormonal imbalances in women)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text