home / রূপচর্চা ও বিউটি টিপস
সময়ের আগেই কি ত্বকে বয়সের ছাপ পড়ছে? কীভাবে বুঝবেন

সময়ের আগেই কি ত্বকে বয়সের ছাপ পড়ছে? কীভাবে বুঝবেন

নিত্যদিনের কাজের চাপ, চিন্তা তো রয়েছে। তার সঙ্গেই পাল্লা দিয়ে রয়েছে দূষণ ও রোদ। অত্যাধিক দুশ্চিন্তা, কাজের চাপ এবং সান ড্যামেজের কারণেই কিন্তু ত্বকে বয়সের ছাপ পড়তে থাকে। বয়সের ছাপ পড়ে যাওয়া মানেই ত্বক ধীরে ধীরে তার ইলাস্টিসিটি হারায়। ত্বকে বলিরেখা প্রকট হয়। বয়সের সঙ্গে সঙ্গে ত্বকে বয়সের ছাপ পড়বে সেটাই স্বাভাবিক। কিন্তু কম বয়সেই যদি ত্বকের তারুণ্য চলে যেতে থাকে, তখন তো মন খরাপ হবেই। অনেক সময় ৩০-এর কোঠাতেই বয়সের ছাপ পড়ে মুখে (premature skin aging) । আবার অনেক সময় দেখা যায়, ২৮-২৯ বছর বয়সেই ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে। কেন?

কী কী কারণে এমন হতে পারে (premature skin aging)

  • আমাদের লাইফস্টাইল
  • অত্যন্ত কাজের চাপ
  • দুশ্চিন্তা
  • ডায়েট
  • রোদ এবং দূষণ

তাই সময় থাকতে থাকতেই আমাদের সতর্ক হতে হবে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করেছে?

ত্বকে বয়সের ছাপ পড়ার লক্ষণ

বিবর্ণ ত্বক (premature skin aging)

আপনার মুখের স্বাভাবিক উজ্জ্বল ভাব কি নষ্ট হয়ে গিয়েছে? মুখও বিবর্ণ দেখাচ্ছে, সঙ্গে শুষ্ক হয়ে থাকছে। এই সময়ে আপনার ত্বকের যত্নের প্রতি আরও সতর্ক হতে হবে। আপনার ত্বকের প্রয়োজন নিয়মিত এক্সফোলিয়েশন। এক্সফোলিয়েশনের সাহায্যে মুখের মৃত কোষ ঝেরে ফেলবেন (premature skin aging signs) । ত্বকের স্বাভাবিক ঔজ্জ্বল্য বজায় থাকবে। ত্বক দেখতেও সুন্দর লাগবে।

বলিরেখা

মুখে বয়সের ছাপ পড়ার অন্যতম লক্ষণ হল বলিরেখা ও ফাইন লাইন। ঠোঁটের চারপাশ, চোখের কোলের দিকে নজর করুন। সেখানে কি আপনি সরু রেখা দেখতে পাচ্ছেন? যদি দেখতে পান, তবে আজ থেকেই আপনার অ্যান্টি-এজিং স্কিনকেয়ার শুরু করুন। শুতে যাওয়ার আগে আই ক্রিম এবং নাইটক্রিম অবশ্যই ব্যবহার করবেন।

মুখের ত্বকে টান ধরা

বয়স বাড়তে থাকলে ত্বকেও তার প্রভাব পড়বেই। কিন্তু সময়ের আগেই যদি ত্বকে আর্দ্রতার মাত্রা কম হতে থাকে তবে আপনাকে একটু সতর্ক হতে হবে। যদি হঠাৎ করেই ত্বক শুষ্ক লাগে এবং টান টান অনুভব হয় তবে আপনাকে বুঝতে হবে যে ত্বক প্রয়োজনীয় তেল তৈরি করতে পারছে না। এমন ক্লিনজার ব্যবহার করবেন, যা আপনার মুখের ত্বককে শুষ্ক করে না (premature skin aging signs) । আবার তৈলাক্ত করে না। মুখ ধোওয়ার পরে একটি আর্দ্রতা বজায় থাকে।

মুখে দাগছোপ (premature skin aging)

আপনার মুখে কি হঠাৎ করে বাদামি বা কালো দাগ দেখা যাচ্ছে? সাবধান হন। বয়স বাড়লে ত্বকের পিগমেন্ট সেল বা মেলানোসাইট দ্রুতই জমা হতে শুরু করে। তাই ত্বকে রোদ লাগলে এই মেলানোসাইট জমে জমে কালো ছোপ তৈরি করে। এই সব সানস্পটের অর্থ আপনার ত্বক রোদ থেকে সুরক্ষিচ নয়। চাই আপনার উপযুক্ত সানস্ক্রিন ব্য়বহার করবেন। এসপিএফ-এর মাত্রা যেন ঠিক থাকে সেদিকে লক্ষ্য রাখবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text