home / লাইফস্টাইল
toxic workspace: আপনার অফিসের পরিবেশ কি অস্বাস্থ্যকর? কীভাবে বুঝবেন

toxic workspace: আপনার অফিসের পরিবেশ কি অস্বাস্থ্যকর? কীভাবে বুঝবেন

নতুন কোনও কর্মক্ষেত্রে যোগ দেবেন? তাহলে প্রথম দিন থেকেই আপনার সেই অফিসের পরিবেশ নিয়ে অবগত থাকা উচিত। বোঝা উচিত, সেই অফিসের পরিবেশ স্বাস্থ্যকর নাকি নয়। অফিসের পরিবেশ অস্বাস্থ্যকর হলে সেখানে কাজ করা প্রায় অসম্ভব হয়ে ওঠে। দমবন্ধ লাগে। কয়েকটি লক্ষণের কথা উল্লেখ করব আমরা। সেগুলি যদি আপনিও লক্ষ করেন, তবে বুঝবেন অফিসের পরিবেশ আসলে অস্বাস্থ্যকর। এই জন্য়ই আপনার কাজ করতে ভাল লাগছে না। কাজের পরিবেশ (toxic workspace) আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্য়ের ক্ষতি করতে পারে।

অফিসের প্রথম দিন কেমন? (toxic workspace)

অফিসের প্রথম দিনে অন্যান্য় সহকর্মী কি আপনাকে সাহায্য় করছেন। আপনাকে ডেস্কে একটু গুরুত্ব দেওয়া হচ্ছে? নাকি আপনি ডেস্কের এক কোণে বসে আছেন কেবল। আপনাকে কাজে কোনওরকম সাহায্য় করছেন না অন্য়ান্য় সহকর্মী। তাহলে প্রথম দিন থেকেই সতর্ক হন।

সহকর্মীকে হেনস্থা করা হয়?

অসম্মান

আপনার বা অন্য় সহকর্মীর পদমর্যাদা যাই হোক, সেক্ষেত্রে প্রত্যেকের প্রত্যেককে সঠিক সম্মান করা উচিত। আপনার সিনিয়র আপনাকে কোনও ছোট বড় কথা বলে সবার সামনে অপমান করতে পারেন না। আপনার কাজে ভুল হলে যদি সব সময় আপনার অত্য়ন্ত দুর্ব্যবহার প্রাপ্য থাকে, তার মানে বুঝতে হবে অফিসের পরিবেশ ঠিক নয়। বরং ভুল হলে তা সংশোধন করে দেওয়া উচিত।

কী ধরনের আলোচনা চলে? (toxic workspace)

অফিসের সহকর্মীদের ব্যক্তিগত জীবনই কি বাকিদের আলোচনার প্রধান বিষয়বস্তু? আপনার অফিসের চায়ের আড্ডা কিংবা হোয়াটসঅ্যাপ গ্রুপে কী ধরনের আলোচনা হচ্ছে তা খেয়াল রাখুন। কোনও সহকর্মীকে কি হেনস্থা করা হয়? লিঙ্গবৈষম্যমূলক আলোচনা হয়? জাতিবিদ্বেষ লক্ষ করেন? সেই আড্ডাই যখন স্বাস্থ্যকর নয়, তবে সেখানে মানুষগুলোও ভাল নয়। অফিসের পরিবেশ অস্বাস্থ্যকর।

আপনার প্রকৃত কাজ কী?

প্রত্যেক অফিসে প্রত্য়েক কর্মীকে একটি নির্দিষ্ট কাজের জন্য় নিয়োগ করা হয় (toxic workspace) । কিন্তু আপনার কাজের বাইরেও যদি আপনাকে অন্য়ান্য় কাজ করতে হয়? আপনার দায়িত্বই এখানে স্পষ্ট নয়। জরুরি অবস্থা ছাড়া এরকম হওয়া উচিত নয়, কিন্তু এরকম হলে সত্য়িই তো চিন্তা ভাবনা করার প্রয়োজন।

নানা কাজে ব্যস্ত থাকেন আপনি?

কাজের অনিশ্চয়তা (toxic workspace)

ছোট কোনও ভুলের জন্য়েও কি বড় শাস্তি (toxic workspace) দেওয়া হয়? সব সময় আপনার মনে চাকরি চলে যাওয়ার ভয় থাকেই। তাহলে একটু সতর্ক হন। আপনার কাজের জায়গাটি আদৌ কাজের উপযুক্ত তো?

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!   

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text