logo
Logo
User
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
কীভাবে বুঝবেন আপনার ব্যবহারের ননস্টিকের পাত্রটি এবার বদলানো প্রয়োজন

কীভাবে বুঝবেন আপনার ব্যবহারের ননস্টিকের পাত্রটি এবার বদলানো প্রয়োজন

যাঁরা নিয়মিত রান্না করেন তাঁরা ননস্টিক পাত্রের মর্ম বোঝেন। একদিকে এই ননস্টিক পাত্র ব্যবহার করাও যেমন সহজ, আবার এই পাত্রে রান্না করা যায় তুলনামূলক কম সময়ে। এমনকী ননস্টিকের পাত্রে রান্না করতে গেলে অল্প তেলে রান্নাও করা যায়। কিন্তু সব কিছুর যেমন কিছু সুবিধা আছে, আবার কিছু অসুবিধাও আছে। তাই ননস্টিক পাত্র ব্যবহার (non stick pans) করার সময় অনেক বেশি সতর্ক থাকতে হয়। যত্ন করে রান্না করতে হয়। কাঠের হাতা বা খুন্তি ব্যবহার করতে হয়। আপনার ননস্টিক কড়াই বা ফ্রাইয়িং প্যানটি কি অনেকদিন হল ব্যবহার করছেন? কীভাবে বুঝবেন যে, (non stick pans) ননস্টিক পাত্র বদলানোর সময় এসেছে কিনা?

ননস্টিক কড়াই নষ্ট হলে আর তা ব্যবহার করা উচিত নয়। সেটিই স্বাস্থ্যের জন্য ভাল। কিন্তু নষ্ট হয়ে যাওয়ার লক্ষণগুলি চট করে ধরবেন কীভাবে? আর বুঝতে না পারায় অনেকেই ওই পাত্রে রান্না করে ফেলেন। সে কারণে শরীরে নানা সমস্যার সৃষ্টি হতে পারে। কয়েকটি সাধারণ লক্ষণ দেখেই বুঝতে পারবেন যে, ননস্টিক পাত্রটি আর ব্যবহার করতে পারবেন না।

পাত্র (non stick pans) থেকে কালো রঙের পরত উঠে যাচ্ছে

এইটি সবথেকে বড় লক্ষণ। এমন যদি হতে থাকে, তবে আজই আপনার রান্না করার পাত্রটি বদলে ফেলুন। দীর্ঘ সময় বা প্রচুর তাপে রান্না করার জন্য় কালো পরত উঠতে থাকে। এগুলি যদি খাবারের সঙ্গে শরীরে প্রবেশ করে তা আপনার শরীরের জন্য় খারাপ। তাই এরকম হলে অবশ্যই পাত্রটি বদলে ফেলুন।

পাত্রটির আকার (non stick pans) বদলে গিয়েছে?

আপনার রান্নার ননস্টিকের কড়াইটি কি বেঁকে গিয়েছে? তাহলে যত তাড়াতাড়ি সম্ভব সেই পাত্র বদলে ফেলুন। দীর্ঘদিন ব্যবহার করার জন্য় পাত্র ধীরে ধীরে বেঁকে যেতে পারে। তার অর্থ পাত্রটি আর ব্যবহারযোগ্য নেই।

সঠিকভাবে ব্যবহার করুন

পাত্রটির গায়ে দাগ পড়েছে?

ননস্টিক পাত্র ব্যবহার করার সময় স্টিলের খুনতি ব্যবহার করলে পাত্রের গায়ে (non stick pans) দাগ পড়ে যেতে পারে। যা খারাপ। তাই পাত্রের গায়ে দাগ পড়ে গেলে দ্রুত সম্ভব সেই ননস্টিক পাত্র বদলে ফেলুন।

ননস্টিকের পাত্র (non stick pans) ব্যবহার করার সময় কী কী খেয়াল রাখবেন

অত্যন্ত গরম অবস্থায় ননস্টিক পাত্র জলে দেবেন না। পাত্রটি ওভেন থেকে নামিয়ে রাখুন। ঘরের তাপমাত্রায় আসতে দিন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুতে পারেন।

ননস্টিক পাত্র ধোওয়ার সময় একটু সতর্কভাবে ধোবেন। জালি দিয়ে বা ছোবা দিয়ে জোরে ঘষবেন না। ধীরে ধীরে ঘষে সাবান দিয়ে ধুয়ে ফেলবেন। যত্ন করে ব্যবহার করলে ননস্টিক পাত্র আপনি অনেকদিনই ব্যবহার করতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text