home / রিলেশনশিপ
ব্রেডক্রাম্বড: আপনার সম্পর্কেও আপনি মানসিক অত্যাচারের শিকার নন তো?

ব্রেডক্রাম্বড: আপনার সম্পর্কেও আপনি মানসিক অত্যাচারের শিকার নন তো?

সেই ছোট্ট বেলায় হানসেল আর গ্রেটেলের গল্প পড়েছিলেন মনে আছে? আচ্ছা, আমি একটু মনে করিয়ে দিই। সেই যে দুই ভাই-বোন ছিল হানসেল আর গ্রেটেল, একদিন তারা বনে হারিয়ে গেল আর পাউরুটির টুকরো অনুসরণ করে বন থেকে বেরতে চাইল। কিন্তু ঘটনাচক্রে গিয়ে পড়ল এক পাজি ডাইনি বুড়ির খপ্পরে!

ভাবছেন, হটাত করে ওই দুটো বাচ্চার গল্প কেন বললাম। আসলে মডার্ন ডেটিং-এর ক্ষেত্রে একটা নতুন টার্ম আজকাল খুব চলছে। ব্রেডক্রাম্বড (signs you are breadcrumbed in a relationship with abusive partner)। যার অর্থ হল, আপনি এমন একজন মানুষের সঙ্গে রোম্যান্টিক সম্পর্কে রয়েছেন যিনি আপনার সঙ্গে রোম্যান্সের অভিনয় করলেও, আপনার প্রতি এতটুকুও ইন্টেরেস্টেড নন!

ব্রেডক্রাম্বিংও কিন্তু এক ধরণের মানসিক অত্যাচার। মানসিক অত্যাচার মানেই যে সব সময়ে চিৎকার চেঁচামেচি বা ঝগড়া বা অশান্তি অথবা কথা কাটাকাটি, তা নয়। আচ্ছা, একটু বুঝিয়ে বলি, তাহলে হয়ত আপনারও বুঝতে সুবিধে হবে যে আপনিও ব্রেডক্রাম্বড কি না, অর্থাৎ আপনার তথাকথিত সঙ্গীটি আপনার উপরে আপনার অজান্তেই মানসিক অত্যাচার (signs you are breadcrumbed in a relationship with abusive partner) করে চলেছেন কিনা

আপনার জন্য জান-প্রাণ লড়িয়ে দেবেন

ব্রেডক্রাম্বড হওয়ার বেশ কয়েকটা ধাপ রয়েছে। যিনি আপনাকে ব্রেডক্রাম্বড করছেন, তিনি প্রথম থেকেই জানেন যে তিনি সম্পর্কটিতে একটুও সিরিয়াস নন; তবুও আপনার সঙ্গে যখন দেখা হবে, তিনি আপনাকে এত বেশি ভালবাসা দেখাবেন যে আপনি আনন্দে আত্মহারা হয়ে যাবেন। সব সময়েই আপনার জান-প্রাণ লড়িয়ে দেওয়ার কথা বললেও আসল সময়ে কিন্তু তাঁকে পাবেন না।

আপনার প্রশংসায় পঞ্চমুখ হবেন

‘তোমাকে পেয়ে আমার জীবন সম্পূর্ণ’, ‘তুমি ছাড়া আমি আর কিছুই ভাবতে পারি না সারা দিন’ ‘তোমার মত এত সুন্দর মানুষ আমি আগে দেখিনি’ – এই ধরণের কথা বা মেসেজ যখনই পাবেন, একটু সাবধান হয়ে যান। আপনার ব্রেডক্রাম্বড হওয়ার সময় চলে এসেছে। অতিরিক্ত প্রশংসা কিন্তু রেড সিগনাল!

আপনাদের সম্পর্কের কোনও নাম নেই

আপনি মনে মনে তাঁকে নিজের জীবনসঙ্গী ভাবলেও, তিনি কিন্তু কোনও দিন বিয়ে বা লং টার্ম সম্পর্কে যাওয়ার কথা মুখেও আনবেন না। একটু মনে করে দেখুন তো, এমনটা কি হয়েছে? মোটকথা, তিনি আপনার সঙ্গে সময় কাটাবেন, কিন্তু আপনাদের সম্পর্কের আদতে কোনও নাম নেই। যদি হয়ে থাকে তাহলে মন শক্ত করে এই মানসিক অত্যাচার (signs you are breadcrumbed in a relationship with abusive partner) থেকে নিজেকে মুক্তি দিন।

কোনও স্পেস দেবে না আপনাকে

যদিও আপনাদের সম্পর্কের কোনও নাম নেই, তবুও কি তিনি যখন তখন আপনার সমস্ত ব্যাপারে নিজের মতামত চাপিয়ে দেন? মানে ধরুন আপনি আপনার বন্ধুদের সঙ্গে সিনেমা দেখতে যাবেন কি না সেটাও তিনিই ঠিক করে দেন অথবা অমুক সময়ে আপনাকে তাঁর সঙ্গেই কথা বলতে হবে, তা না হলে আপনাকে ইমোশনালি ব্ল্যাকমেল করেন! এমন কিছু হলে কিন্তু সাবধান!

হঠাত করে নিখোঁজ হয়ে যাবেন

এর পর আসে এমন একটি স্তর, যেখানে আপনি সম্পূর্ণভাবে ব্রেডক্রাম্বড হয়ে পড়বেন। দেখবেন একদিন হঠাত করেই আপনার সঙ্গীটি বেপাত্তা হয়ে যাবেন। ফোন ধরা বন্ধ করে দেবেন, আপনার সঙ্গে কথা বলবেন না, যে আপনার প্রশংসায় পঞ্চমুখ ছিল হঠাত করেই আপনার ছোটখাটো বিষয়ে খুঁত ধরা শুরু করবেন এবং আপনাকে তাঁর জীবন থেকে বিদায় দেবেন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text