home / Self Help
সকাল সকাল এই পাঁচটি কাজ করেই দেখুন, দিনটাই বদলে যাবে!

সকাল সকাল এই পাঁচটি কাজ করেই দেখুন, দিনটাই বদলে যাবে!

ইংরেজিতে একটি প্রবাদ আছে, ‘Morning shows the Day’, অর্থাৎ আপনার দিনের শুরুটা কেমন হল, তার উপরে নির্ভর করে আপনার সারাটা দিন কেমন কাটবে। আমরা সব্বাই চাই, আমাদের সারা দিন যেন ভালভাবে কাটে (simple morning routines can bring a lot of positivity), বরের সঙ্গে যেন ঝগড়া না হয়, বস যেন একগাদা চাপ না দেয়, রান্নার মাসি যেন কামাই না করে, বাচ্চার স্কুল থেকে যেন কোনও অভিযোগ না আসে… এভাবে লিখতে থাকলে অবশ্য গোটা প্রতিবেদন জুড়েই শুধু কী কী চাই, সেই লিস্ট থাকবে!তবে আমরা যা চাই, তা তো সব সময়ে বিনা পরিশ্রমে হয় না, কাজেই আমরা যা চাই তা পেতে গেলে কিছুটা দায়িত্ব আমাদের নিজেদেরও নিতে হবে। আর সেজন্য যেটা করতে হবে তা হল, সকালের একটা রুটিন তৈরি করে সেই মত চলা। আমরা না হয় আপনাকে সকালের একটা মোটামুটি রুটিন তৈরি করতে সাহায্য করছি, তবে মেনে চলাটা সম্পূর্ণ আপনার দায়িত্ব!

ঘুম থেকে উঠেই নিজেকে আগে ডিটক্স করুন

লেবু আর উষ্ণ জল শরীরে জমে থাকা টক্সিন খুব তাড়াতাড়ি বার করে

চেষ্টা করুন সকালে ৬টার মধ্যে উঠে পড়ার। না আমাকে প্লিজ বকবেন না, সকালে ঘুম থেকে উঠতে বলার একটাই কারণ, যত তাড়াতাড়ি ঘুম থেকে উঠবেন, তত আপনার শরীর থেকে টক্সিন বার করতে সুবিধে হবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরে টক্সিনের মাত্রাও বেড়ে যায়। ঘুম থেকে উঠেই এক লিটার গরম জলে নুন ও লেবু দিয়ে পান করতে পারলে শরীরের সমস্ত টক্সিন বেরিয়ে যায় (simple morning routines can bring a lot of positivity) এবং সারাটা দিন খুব ঝরঝরে লাগে।

শুধু শরীর না, ডিটক্স করতে হবে মনও

দিনের শুরুতেই যদি আপনার মন শান্ত করার উপায় থাকে, তাহলে সারাটা দিন ভাল কাটতে বাধ্য। মিনিট পনের বা সম্ভব হলে তার বেশি সময় একটু মেডিটেশন করতে পারেন। এতে মন শান্ত হবে, একাগ্রতা বাড়বে আর সারাদিন কাজের প্রোডাক্টিভিটিও ভাল হবে।

একটু ব্যায়াম করলে ভাল লাগবে

সকাল সকাল একটু ব্যায়াম করলে (simple morning routines can bring a lot of positivity) সারা দিন বেশ ঝরঝরে লাগে এবং সারাদিনের কাজের একটা এনার্জিও পাওয়া যায়। কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে পারেন। আপনার বাড়ির আশেপাশে যদি পার্ক থাকে বা হাঁটার মত রাস্তা থাকে তাহলে আধ ঘন্টা হেঁটে আসুন। যদি তেমন কিছুই না থাকে, তাহলে আধঘন্টা বা অন্তত পনের মিনিট বাড়ির ছাদে হাঁটুন।

ব্রেকফাস্ট কিন্তু খাবেনই

ব্রেকফাস্ট হল দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ব্রেকফাস্ট খান না। আরে বাবা, সারা রাত আপনার পেট খালি ছিল, তার পরে আবার সক্কাল সক্কাল ডিটক্স করেছেন, খিদে পাবে না! ব্রেকফাস্টে আপনার যা ইচ্ছে, চিড়ে, ওটস, ফল, রুটি-তরকারি বা অন্য যে-কোনও পুষ্টিকর খাবার খান।

সকালে একটু হালকা মিউজিক মন ভাল রাখতে পারে

দিনের শুরুটা বেশ মিউজিক্যাল হলে ভাল লাগে তাই না? আপনি যদি সঙ্গীতের সঙ্গে যুক্ত থাকেন তাহলে কিছুক্ষণ রেওয়াজ করতে পারেন। তা সম্ভব না হলে হাল্কা কোনও গান চালান। মনটা ভাল হবে। যদি দিনের শুরুতেই আপনাকে অনেকগুলো কাজ করতে হয়, সেক্ষেত্রে গান চালিয়ে (simple morning routines can bring a lot of positivity) কাজগুলো সেরে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jul 2021

Read More

read more articles like this
good points logo

good points text