Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

গায়ে দুর্গন্ধ না হওয়ার জন্য কী কী করবেন?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 15, 2020
গায়ে দুর্গন্ধ না হওয়ার জন্য কী কী করবেন?

Advertisement

আপনি পারফিউম ব্যবহার করেন তো নিশ্চয়ই? কেন করেন? খুব সহজ উত্তর। আপনার সুগন্ধী ভাল লাগে। আপনার গায়ে সুগন্ধ থাকুক, সেটা আপনি চান। সে কারণেই পারফিউমের ব্যবহার।

দেখুন, এ কথা অস্বীকার করার কোও উপায় নেই যে দুর্গন্ধ (Body Odor) আমাদের সকলের শরীরেই হতে পারে। সেটাই তো স্বাভাবিক। বিভিন্ন কারণে ঘাম হচ্ছে। আর তার থেকেই জন্ম নেয় ব্যাকটেরিয়া। না! এ তো লুকনোর জিনিস নয়। দুর্গন্ধ হলে তা বোঝা যাবেই। তবে পারফিউম একমাত্র সমাধান নয়।

তাহলে? আপনি যখন সমস্যার কারণ জানেন, তাহলে গোড়া থেকে সমাধান করার চেষ্টা করাই ভাল। অর্থাৎ শরীরে ব্যাকটেরিয়া যাতে কম হয়, সেদিকে মন দিতে হবে। কীভাবে? এই প্রতিবেদনে সেই আলোচনা করার চেষ্টা করলাম আমরা। 

আপনার কী করণীয়? ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) দিনে অন্তত দু’বার করে স্নানের অভ্যেস করতে পারলে ভাল হয়। সম্ভব না হলে একবারই ভাল করে স্নান করুন। আর স্নানের সময় সাধারণ সাবানের বদলে অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করুন। এতে ব্যাকটেরিয়া শরীরে বাসা বাঁধতে পারবে না। শরীরের ঢাকা অংশ ভাল করে পরিষ্কার করুন। কারণ সেখানে ঘাম জমে দুর্গন্ধ হওয়ার সম্ভবনা বেশি।

২) সকালে ঘুম থেকে উঠে একবার আর রাতে ঘুমতে যাওয়ার আগে আরও একবার অ্যান্টিপারসপিরেন্ট বা ডিওডোরেন্ট ব্যবহার করুন। তবে আপনার ত্বকের জন্য যে প্রোডাক্ট প্রয়োজন সেটিই ব্যবহার করবেন। ত্বকের ধরন নিজে বুঝতে না পারলে অবশ্যই চিকিৎসক বা কোনও রূপ বিশেষজ্ঞের পরামর্শ নিন।

৩) আপনার ডায়েটে নজর দিতে হবে। আপনি যা খাবেন, তার উপর নির্ভর করবে আপনার ত্বক এবং চুলের স্বাস্থ্য। খুব স্পাইসি খাবার খেলে এবং সঠিক ভাবে হজম না হলে কিন্তু শরীরে দুর্গন্ধ হতে পারে। ফলে ডায়েটে সবুজ শাকসব্জি, মরসুমি ফল রাখতেই হবে। সঙ্গে চাই পরিমাণ মতো জল। 

৪) আরামদায়ক ফ্যাব্রিক বেছে নিন। সুতির পোশাক পরতে চেষ্টা করুন। পোশাকের ফ্যাব্রিক আরামদায়ক না হলে ঘাম বেশি হবে। আর তা থেকে ব্যাকটেরিয়া জন্মে গায়ে দুর্গন্ধ হবে। সিল্ক বা তসরের পোশাক পরলেও তা যেন পিওর মেটিরিয়াল হয়, সেদিকে লক্ষ্য রাখবেন। 

৫) পোশাক ধোওয়ার ক্ষেত্রেও সাধারণ পরিচ্ছন্নতা মেনে চলতে হবে। অর্থাৎ ঘাম হওয়া জামাটা বাড়িতে এসে শুকিয়ে নিয়ে আবার পরের দিন পরবেন না। বরং ধুয়ে নিন। সাবান জলে ধোওয়ার মতো সময় বা পরিস্থিতি না থাকলে অন্তত সাধারণ জলে ধুয়ে নিন। প্রয়োজনে সাবান জল ব্যবহার করতে হবে। অন্তর্বাস প্রতিদিন বদলাতে হবে। তা না হলে ঘাম জমে ব্যাকটেরিয়া থেকে দুর্গন্ধ হতে পারে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!