home / রূপচর্চা ও বিউটি টিপস
হাতে বলি রেখা প্রকট হয়ে উঠছে? এই কয়েকটি উপায়ে নিয়ন্ত্রণ সম্ভব

হাতে বলি রেখা প্রকট হয়ে উঠছে? এই কয়েকটি উপায়ে নিয়ন্ত্রণ সম্ভব

ত্বকের যত্নের কথা উঠলে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই মুখের যত্ন নেওয়ার কথা চিন্তা করি। এই কথা অস্বীকার করার জায়গা নেই। সেভাবে হাতের যত্ন নেওয়া হয়ে ওঠেই না। কিন্তু আমাদের একইভাবে হাতের যত্ন নেওয়াও প্রয়োজন। ঠিক যেভাবে মুখের যত্ন নেওয়া প্রয়োজন, সেইভাবেই। বয়স জনিত কারণে এবং অন্যান্য কারণে হাতে বলিরেখা প্রকট হয়। কিন্তু অসময়ে বলিরেখাও কি মেনে নেওয়া যায়? কয়েকটি টিপস মেনে চললেই হাতের বলিরেখা কমানো সম্ভব, একেবারে কমিয়ে না ফেললেও কিছুটা তো অবশ্যই কমে (get rid of wrinkles on hands)।

প্রচুর পরিমাণে জল খেতে হবে

জল সবসময়ই আপনার ত্বকের পরম বন্ধু। কম জল খেলে ডিহাইড্রেশন হতে পারে। আর হাতের বলিরেখার অন্যতম কারণ হল ডিহাইড্রেশন। তার জন্য হাতে বলিরেখা প্রকট হয়। তাই সব সময় নিজেকে হাইড্রেটেড রাখুন (get rid of wrinkles on hands)। প্রচুর পরিমাণে জল খান।

রোদ থেকে ত্বক বাঁচান

বেশিরভাগ ক্ষেত্রেই আমরা মুখের ত্বককে রোদ থেকে বাঁচানোর চেষ্টা করি। তার জন্য মুখে সানস্ক্রিন লোশন লাগাই। কিন্তু শরীরের অন্যান্য অংশও রোদের জন্য ক্ষতিগ্রস্থ হতে পারে। সেই বিষয়েও আমাদের লক্ষ্য রাখা উচিত। তাই মুখে যেমন রোদ লেগে ক্ষতি হতে পারে, একইভাবে হাতেরও ক্ষতি হতে পারে। তাই হাতেও সানব্লক লাগান। বাইরে যাওয়ার অন্তত ২০ মিনিট আগে হাতে এই ক্রিম লাগিয়ে নিন। দুই তিন ঘণ্টা পর আবার লাগান। ভারতীয় ত্বকের জন্য SPF ৩০ প্রযোজ্য।

অনেকেই বলেন সানব্লক লাগানোর জন্য তাঁদের ত্বক আরও তৈলাক্ত হয়ে যায়। তারা ম্যাট ফিনিশিং সানব্লক ব্যবহার করতে পারেন। না হলে সানব্লক লাগানোর পর সামান্য ট্যালকম পাউডার লাগিয়ে নিতে পারেন। মেঘলা থাকলেও হাতে সানব্লক লাগান (get rid of wrinkles on hands)।

হাতের ত্বককে ময়শ্চারাইজ করুন

হাতকে ময়শ্চারাইজ করুন

ত্বক ভাল রাখার জন্য ত্বকের সব সময়ই ময়শ্চারাইজার প্রয়োজন। আপনিও সেই কথা ভুলে গেলে চলবে না। অনেকেই বিশ্বাস করেন, তৈলাক্ত ত্বকের জন্য হয়তো ময়শ্চারাইজার প্রয়োজন নেই। কিন্তু সেই ধারণা একদমই ভুল। সব ত্বকের জন্যই ময়শ্চারাইজার প্রয়োজন রয়েছে। তাই হাতে প্রতিদিন কাজের পর এবং রাতে শুতে যাওয়ার আগে অবশ্যই ভাল ভাবে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। যা আপনার হাতের বলিরেখা কমানোর জন্য খুবই প্রয়োজন (get rid of wrinkles on hands)।

স্যানিটাইজার ব্যবহার না করে হাত ধুয়ে নিন

স্যানিটাইজার বারবার লাগালে হাত আরও শুষ্ক হয়ে যায়। কারণ স্যানিটাইজারে অ্যালকোহল থাকে, যা আপনার ত্বককে শুষ্ক করে দেয়। তাই স্যানিটাইজার লাগানোর বদলে আপনি যদি হাত সাবান দিয়ে ধুয়ে নেন, তবে ভাল হয়। হাত ধোয়ার পর অবশ্যই হাতে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন। অফিসে গেলে ব্যাগে সব সময় ময়শ্চারাইজার রাখুন। লো ওয়েট ময়শ্চারাইজার বেশি ভাল হবে (get rid of wrinkles on hands)।

গুড নাইট স্কিন কেয়ার রুটিন

প্রতিদিন শুতে যাওয়ার আগে মুখের পর্যাপ্ত যত্ন নিই। কিন্তু হাতের সেভাবে যত্ন নেওয়া হয়ে ওঠে কি? তাই শুতে যাওয়ার আগে হাতেও ভালভাবে ময়শ্চারাইজার লাগিয়ে মাসাজ করে নিন। এছাড়াও আপনি গ্লাইসল অ্যাসিড ব্যবহার করতে পারেন (get rid of wrinkles on hands)।

মূল ছবি – পেক্সেলস

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Jan 2021

Read More

read more articles like this
good points logo

good points text