home / Fitness
এই সহজ যোগাসনগুলি আপনি বাড়িতে করতে পারেন নিয়মিত

এই সহজ যোগাসনগুলি আপনি বাড়িতে করতে পারেন নিয়মিত

সুস্থ থাকার জন্য অনেক চিকিৎসক নিয়মিত যোগাসন করার পরামর্শ দেন। কিন্তু কোনও কঠিন যোগাসন প্রশিক্ষকের পরামর্শ এবং সাহায্য় ছাড়া করাও উচিত নয়। এদিকে এই প্যানডেমিক পরিস্থিতিতে সেভাবে কোথাও ক্লাসও হচ্ছে না। তখন বাড়িতে একা একাই যোগাসন অভ্যাস করতে হচ্ছে। তাই এই সময়ে এমন কয়েকটি ব্যায়াম বেছে নেওয়া প্রয়োজন, যা আপনি সহজেই বাড়িতে একা একা করতে পারবেন। আবার আপনার শরীরচর্চাও হবে। আপনাকে সহজ যোগাসন (simple yoga poses)-এর হদিশ দিলাম আমরা।

সুখাসন (simple yoga poses)

এই আসন (simple yoga poses) এক ধরনের মেডিটেটশন বা ধ্যানই। আপনার দিনের শুরুতেই আপনি এই আসন দিয়ে শুরু করতে পারেন। দুই পা গুটিয়ে বসুন, যেমনভাবে এমনি বসেন। শিরদাঁড়া সোজা রাখুন। চোখ বন্ধ করে ধ্যান করার ভঙ্গিমাতে বসুন। সঙ্গে কোনও মিউজিকও আপনি চালিয়ে নিতে পারেন। যা আপনার মনকে শান্তি দেবে। অন্তত ৫ মিনিট এভাবে বসে আপনি মনযোগ করার চেষ্টা করুন। চিন্তামুক্তি (simple yoga poses) হবে খুব সহজেই।

উত্তনাসন করুন (simple yoga poses)

এইবার উঠে দাঁড়িয়ে পড়ুন। সোজা হয়ে দাঁড়িয়ে উপর দিকে দুই হাত তুলুন। তারপর হাত দুটি সামনের দিকে নামিয়ে মেঝে ছোঁয়ার চেষ্টা করুন। এতে ফ্রন্ট বেন্ড হবে, পেটে চাপ পড়বে । এতে কোমরেরও ভাল ব্যায়াম হয়। অন্তত এক মিনিট এভাবে থাকুন। আস্তে আস্তে সময়সীমা বাড়ান।

পশ্চিমত্তাসন

এবার আবার বসে পড়ুন । দু’পা সামনের দিকে ছড়িয়ে দিন । খেয়াল রাখবেন যেন কোনওভাবেই পা ভাঁজ না হয়ে যায় । দু হাত কানের পাশে তুলে এবার সামনের দিকে ঝুঁকুন । পাঁ ছোঁয়ার চেষ্টা করুন । এরকমভাবে অন্তত এক মিনিট থাকুন । শুধু আসনের দিকেই মনযোগ দিন । ভালভাবে শ্বাস নিতে ও ছাড়তে থাকুন। আপনার এখন অনেকটা বেশি রিল্যাক্স (simple yoga poses) লাগবে।

বালাসন (simple yoga poses)

পশ্চিমত্তাসনের (simple yoga poses) পর সোজা হয়ে বসুন । এবার দু পা গুটিয়ে নিন । হাঁটু মুড়ে বসার ভঙ্গিমায় বসুন । দু হাত সামনের দিকে দিয়ে মাথা নামিয়ে দিন । মেঝেতে কপাল ছোঁয়ানোর চেষ্টা করুন । চোখ বন্ধ করে থাকুন । কোনও মিউজিক চালিয়ে শুনতে পারেন । আপনার মনকে শান্ত করে শুধুই এই আসনে মন দিন । ভালভাবে শ্বাস-প্রশ্বাস চালান । অন্তত ৪ মিনিট এই যোগাসন করুন । তারপর উঠে বসে আস্তে আস্তে চোখ খুলুন ।

মৎস্যাসন করুন

ফ্রন্টবেন্ড ও ব্যাকবেন্ড করার পর আপনি শুয়ে (simple yoga poses) পড়ুন। যাঁদের থাইরয়েডের সমস্যা আছে, তাঁদের জন্য এই আসন খুবই ভাল। দুই পা আবার সামনে ছড়িয়ে দিন। এবং পদ্মাসন করে নিন । পদ্মাসনেই শুয়ে থাকুন। এরপর মাথা মাটি থেকে সামান্য তুলে বেন্ড করে মাটিতে রাখুন। এতে আপনার ঘাড় থেকে একটি বেন্ড তৈরি হবে এবং থাইরয়েড গ্ল্যান্ডেও প্রভাব পড়বে। দু হাত রাখুন পেটের উপর। অন্তত ২ মিনিট প্রথমে এভাবে থাকুন।

শবাসন

যোগাসনের (simple yoga poses) নিয়ম অনুযায়ী, সব শেষে শবাসন করা প্রয়োজন । আপনি যতক্ষণই আসন করুন বা যে কটিই আসন করুন না কেন, আপনাকে শেষে শবাসন করতেই হবে । এতক্ষণ আপনার শরীরে যে পরিশ্রম হয়েছে তার জন্য আপনার বিশ্রামের প্রয়োজন । একইসঙ্গে আপনার মনকেও শান্ত রাখা প্রয়োজন । সেই জন্যই শবাসন করা হয় । এক্ষেত্রে মেঝেতে লম্বা হয়ে শুয়ে পড়ুন । দু’হাত দুই পাশে রাখুন । মাথা একপাশে ফেলে দিন । আপনার সম্পূর্ণ শরীরটি রিল্যাক্স করুন । মিউজিকে মন দিন । সমস্ত ভাবনা চিন্তা থেকে মুক্ত হন । অন্তত ৪ মিনিট এভাবেই থাকুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text