home / Self Help
আপনি সিঙ্গল মা?সন্তানের সাথে নিজের খেয়াল রাখছেন তো

আপনি সিঙ্গল মা?সন্তানের সাথে নিজের খেয়াল রাখছেন তো

আপনি কি সিঙ্গল মা? সবসময় মনে হয় সন্তানকে ঠিকমত মানুষ করছেন তো? (single mother mental health support) আপনার মনের অবস্থা আমরা বুঝতে পারছি। তবে সংসার সন্তান সব সামলানোর পরেও নিজের জন্য কিছু সময় বাঁচিয়ে রাখা প্রয়োজন।

সিঙ্গল মা এবং সন্তানের সম্পর্ক

আপনার মনে সর্বদা যে ভাবনাটা আসে তা হল সন্তানের সাথে বন্ডিং ঠিক আছে কিনা! সিঙ্গল মায়েদের ঘরে বাইরে বিভিন্ন ভাবে মানসিক যন্ত্রণা সহ্য করতে হয়। এর ফলে মনোবলও ভেঙে যায় (single mother mental health support)। শুধু বলব বাইরের পৃথিবী যাই বলুক বা করুক, আপনার আর আপনার সন্তানের মধ্যে যেন কোনও দূরত্ব না আসে।

বন্ধুত্ব বজায় রাখুন

সন্তানের বয়স যতই হোক তার সাথে বন্ধুত্ব রাখবেন। এটা আপনার মন ভাল রাখার জন্য প্রয়োজন। সিঙ্গল মায়েদের কাছে সন্তানের থেকে আপন আর কেউ নেই সেটা যেন সন্তানও বুঝতে পারে। দুজনের মধ্যে মানসিক টান বেশি থাকলে আপনার আত্মবিশ্বাসও বাড়বে।

বাইরের লোককে এড়িয়ে চলুন

আপনার সিঙ্গল জীবন নিয়ে অনেকের কৌতুহল থাকবে, অনেকে ব্যাঁকা কথা বলবে, তাদের বলতে দিন (single mother mental health support)। সবাইকে বোঝানো সম্ভব নয় যখন ইগনোর করুন। আর সন্তানের কানে গেলে কি হবে ভেবে ভয় পাবেন না। একটু বড় হলেই গল্পের ছলে বুঝিয়ে দিন আপনাদের সিচুয়েশন। বাচ্চারা সব বোঝে

নিজেকে সময় দিন

সিঙ্গল মা হলে কাজ আর দায়িত্ব তো আছেই কিন্তু তারপরেও কিছু সময় নিজেকে দেওয়া প্রয়োজন। সন্তান স্কুলে গেলে বা ঘুমোলে নিজের যত্ন নিন। পার্লার যান বা স্কিনকেয়ার করুন। কোথাও ঘুরে আসুন অন্যরকম সময় কাটাতে। সন্তানকে বুঝতে দিন সে বাদেও আপনার একটা নিজস্ব জীবন আছে।

দুজনে একসাথে কাজ করুন

ধরুন রান্না করছেন আপনার সন্তান আলু ছাড়িয়ে দিক বা খুব ছোট হলে হাতে করে সবজি এগিয়ে দিক। মোট কথা ইম্পর্ট্যান্ট কিছু কাজ একসাথে করুন। বন্ডিং তো ভাল হবেই তার সাথে আপনার একা লাগবে না একদম (single mother mental health support)।

একা লাগলে মিশুন

অনেকেই ভাবেন মা হয়ে গেছেন তাই নতুন বন্ধুত্ব করা অন্যায়। মা যেমন একটা সম্পর্কের নাম তেমনই বন্ধুত্বও। সিঙ্গল থেকে সন্তান মানুষ করার সময় জীবনে নতুন কেউ এলে তাকে দূরে সরিয়ে দেবেন না। বরং তিনজনে ঘুরতে যান, গল্প করুন। জীবনে সব সম্পর্কের স্বাদ নেওয়াটাও জরুরি।

আপনি সাহসী তাই মা-বাবার দায়িত্ব সবটা একা হাতে সামলাচ্ছেন। এই সাহসটুকু ধরে রাখার জন্য নিজেকে সময় দিতে হবে শুধু, নিজের মনকে ভাল রাখতে হবে..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

03 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text