home / Care
ত্বক ও চুলের যত্নে কাজে লাগান ফিশ অয়েল

ত্বক ও চুলের যত্নে কাজে লাগান ফিশ অয়েল

বাঙালি আর মাছ খান না, এরকম দৃষ্টান্ত খুব কম দেখতে পাওয়া যায়। মাছে-ভাতে বাঙালি – এই কথাটার প্রচলন তো আর এমনি এমনি হয়নি! তবে শুধু বাঙালিরাই নন, অনেক অবাঙালিরাও মাছের ভক্ত। শুধুমাত্র স্বাদের জন্য নয়, মাছের মধ্যে রয়েছে নানা পুষ্টিগুণ। এগুলো শরীর-স্বাস্থ্য ঠিক রাখতে সাহায্য করে।

তবে মাছের তেল বা ফিশ অয়েল যে চুল ও ত্বকের জন্যও দারুণ উপকারী, সে বিষয়েই আজ কিছুটা আলোকপাত করবো। চুল ও ত্বকের যত্নে এবং সৌন্দর্য বাড়াতে ফিশ অয়েল ঠিক কী কী ভূমিকা পালন করে, চলুন দেখে নেওয়া যাক। (skin and hair care with fish oil)

ক্ষতিকর ইউ ভি রে থেকে সুরক্ষা

ইউ ভি রে থেকে চরম ক্ষতি হতে পারে ত্বকের

সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকে ত্বক রক্ষা করতে ফিশ অয়েল ব্যবহার করতে পারেন। শুধু omega 3-ই নয়, এই তেলটিতে ভিটামিন ডি-ও রয়েছে।

অ্যাকনের সমাধান

যারা ব্রণ-ফুসকুড়ি বা অ্যাকনের সমস্যায় ভোগেন, তাঁরা কিন্তু নিয়মিত ফিশ অয়েল খেতে পারেন। যদি আপনি মাছ না খান, তাহলে তার পরিবর্তেও ফিশ অয়েল বা omega 3 ক্যাপসুল অবশ্যই খান। ত্বকের লাবন্য ধরে রাখতে ফিশ অয়েলে মজুত ডিএইচএ এবং ইপিএ সাহায্য করে। (skin and hair care with fish oil)

র‍্যাশ থেকে মুক্তি

ফিশ অয়েলে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে যা দীর্ঘস্থায়ী প্রদাহ এবং অন্যান্য সম্পর্কিত রোগ নিরাময়ে সহায়তা করে। এছাড়া ফিশ অয়েলে মজুত omega 3 সারাদিনের ধকল কমাতেও সাহায্য করে। ধকল বা স্ট্রেস থেকেও কিন্তু আমাদের ত্বকে নানা সমস্যা দেখা দেয়। কাজেই নিয়মিত ফিশ অয়েল (beauty benefits of fish oil) বা omega 3 যুক্ত ক্যাপসুল খেলে কিন্তু ত্বকের অনেক অবাঞ্ছিত সমস্যা থেকেই মুক্তি পাওয়া যায়।

চটজলদি চুল লম্বা হয়

ফিশ অয়েলে চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি উপাদান থাকে

অনেকেরই লম্বা চুলের শখ থাকে কিন্তু কোনও কারণে কিছুতেই চুল লম্বা হয় না। এর মূল কারণ হল চুলে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি যাচ্ছে না। ফিশ অয়েলে চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সমস্ত পুষ্টি উপাদান থাকে। তাই খেয়াল করে দেখবেন যারা ছোটবেলায় বাড়িতে মাছ খাওয়ার উপরে, বিশেষ করে মাছের তেল খাওয়ার উপরে খুব জোর দেওয়া হতো। ফিশ অয়েল চুলের গোড়ায় যথাযথ পুষ্টি এবং প্রোটিন প্রদান করে, ফলে চুল দ্রুত লম্বা হয় এবং চুলে একটা আলাদা শাইনও দেখা যায়।  (skin and hair care with fish oil)

হেয়ারফল বন্ধ করে

চুলের গোড়ায় পুষ্টির অভাব হলে তখনই চুলের গোড়া আলগা হয়ে যায় এবং চুল পড়তে শুরু করে। অনেকসময়ে কিন্তু আবার শুধু যত্নের অভাবে নয়, শারীরিক নানা সমস্যা থেকেও চুল পড়ার সমস্যা দেখা দেয়। চুল পড়ার সমস্যায় যদি আপনিও জর্জরিত হন তাহলে নিয়ম করে নিজের খাদ্যাভ্যাসে ফিশ অয়েল যোগ করুন। এর মধ্যে থাকা omega 3 চুলের গভীরে গিয়ে পুষ্টি যোগায় এবং চুলকে ভিতর থেকে মজবুত করে তোলে।

ফিশ অয়েল দিয়ে কি চুল মাসাজ করা যায়?

মাথার তালুতে আমরা আর্দ্রতা বজায় রাখার জন্য নারকেল তেল, টি-ট্রি অয়েল, অলিভ অয়েল ইত্যাদি ব্যবহার করি। তবে ফিশ অয়েল কিন্তু সেভাবে ব্যবহার করা হয় না। যদি আপনি ভাবেন যে omega 3 ক্যাপসুল অন্য কোনও তেলের সঙ্গে মিশিয়ে বা ফিশ অয়েলের সঙ্গে অন্যান্য উপকরণ মিশিয়ে হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করবেন, তাহলে তা ভুলে যান; কারণ ফিশ অয়েলের গন্ধ খুবই উগ্র হয়। কাজেই চুলকে ভাল পুষ্টি দিতে নিয়মিত ফিশ অয়েল খান। (skin and hair care with fish oil)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text