home / ডি আই ওয়াই বিউটি টিপস
ব্রণ দূর করা থেকে ত্বকের আর্দ্রতা ধরে রাখা – মেথির সাহায্যেই যত্নে রাখুন ত্বক

ব্রণ দূর করা থেকে ত্বকের আর্দ্রতা ধরে রাখা – মেথির সাহায্যেই যত্নে রাখুন ত্বক

পুজো শেষ। ভোরের দিকে অল্প কুয়াশা পড়তে শুরু করেছে, মানে শীতকাল গুটি গুটি পায়ে এসে দরজায় কড়া নাড়ছে। শীতকাল মানেই ট্বক আর চুলের একগাদা সমস্যা! মুখে টান শরবে, ঠোঁট ফাটবে, খুশকি হবে – আরও কত কী! তবে শীতকাল মানে যে শুধুই খারাপ তা তো নয়। এই সময়ে বাজারে নানা সবজি, শাক আর ফল পাওয়া যাবে, যা দিয়ে আপনি কিন্তু অনায়াসে নিজের ত্বকের অনেক সমস্যাই সমাধান করে ফেলতে পারেন। যেমন ধরুন না, শীতকালে মেথি শাক তো বাজারে উঠবেই, আর তা দিয়ে নানা লোভনীয় রান্নাও করে খাবেন। তবে জানেন কি, মেথি (skin benefits of methi)  কিন্তু ত্বকের যত্নেও দারুণ কাজে লাগে? জেনে নিন, ত্বকের সমস্যা দূর করতে কিভাবে মেথি কাজে লাগাবেন।

ত্বকের যত্ন নিতে মেথি বীজের উপকারিতা অনেক

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে

ত্বক নারিশ করতে এবং রুক্ষতার হাত থেকে বাঁচাতে মেথি অত্যন্ত উপকারী (skin benefits of methi) । এই ময়শ্চারাইজিং ফেসপ্যাক বানাতে লাগবে- এক চা-চামচ মেথি বীজের গুঁড়ো আর এক টেবিল চামচ জল। এ বার এই দুই উপকরণ মিশিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিন। এর পর একটা তুলোর বল নিয়ে ওই পেস্টটা আপনার সারা মুখে লাগিয়ে ফেলুন। আধ ঘণ্টা মতো রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। মেথি বীজ আপনার ত্বককে রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে। আর মেথির মধ্যে থাকা পিচ্ছিল উপাদান আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

ত্বকের তারুণ্য ধরে রাখতে

ত্বকের অকালবার্ধক্য রোধ করতে মেথির ফেসপ্যাক লাগাতে পারেন

ত্বকের জৌলুস বাড়াতে বা ভিতর থেকে স্কিনের ট্রিটমেন্ট করতে মেথি দারুণ উপকারী। আপনার মুখে কি বয়সের ছাপ পড়ছে? তা হলে চোখ বুজে ব্যবহার করুন মেথি। ফাইন লাইনস ও বলিরেখা দূর করতে কার্যকর মেথির প্যাক। এক টেবিল চামচ মেথি সারা রাত ভিজিয়ে রাখুন। তার পর এক টেবিল চামচ দই নিয়ে সবটা একটি ব্লেন্ডারে দিয়ে ভাল করে ব্লেন্ড করে একটা মসৃণ পেস্ট বানিয়ে ফেলুন। মুখে লাগিয়ে রাখুন। প্রায় ৩০ মিনিট পর ঠান্ডা জল দিয়ে মুখ ভাল করে ধুয়ে ফেলুন। আসলে মেথির (skin benefits of methi) মধ্যে রয়েছে যথেষ্ট পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্টস। যে সব ফ্রি-র‍্যাডিক্যালস আপনার মুখে বয়সের ছাপ ফেলে দেয়, সেই সব ফ্রি-র‍্যাডিক্যালস-এর সঙ্গে লড়াই করতে সক্ষম মেথি। আর দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড খুব সুন্দর ভাবে আপনার ত্বক এক্সফোলিয়েট করে এবং ত্বক নরম ও মসৃণ করতে সাহায্য করে।

অ্যাকনে দূর করতে

কোনও ইম্পর্ট্যান্ট কাজ আছে। আর তার আগেই মুখে জাঁকিয়ে বসল একটা ব্রণ! ব্যস! সব কিছুর দফারফা। কিন্তু সেটা একেবারেই নয়। আপনার মুশকিল আসানে এগিয়ে আসবে মেথিই। ব্রণ তাড়াতে মেথির এই টোটকা (skin benefits of methi) বানাতে লাগবে- চার টেবিল চামচ মেথি আর চার কাপ জল। মেথিটা সারা রাত ভিজিয়ে রাখতে হবে। এ বার ভেজানো মেথিটাকে চার কাপ জল দিয়ে ওভেনে বসিয়ে দিন। মিনিট পনেরো পরে ফুটে উঠলে নামিয়ে ছেঁকে নিন। এ বার জলটাকে ঠান্ডা করুন। এ বার একটা তুলোর বল নিয়ে ওই জলে ভিজিয়ে মুখে লাগাতে থাকুন। দিনে অন্তত ২ বার এটা করুন। ভাল ফল পাবেন। আর অতিরিক্ত জল ফ্রিজে স্টোর করে রাখতে পারেন। আসলে মেথির মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা মেথিকে ব্রণর সঙ্গে যুঝতে সাহায্য করে।

মূল ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Oct 2020

Read More

read more articles like this
good points logo

good points text