Advertisement

ডি আই ওয়াই বিউটি টিপস

ত্বকের যত্নে লাউয়ের উপকারিতা – জেল্লা বাড়ানো হোক বা বলিরেখা দূর করা!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Aug 23, 2020
ত্বকের যত্নে লাউয়ের উপকারিতা – জেল্লা বাড়ানো হোক বা বলিরেখা দূর করা!

Advertisement

আমরা বাঙালিরা নিরামিষ পদ খেতে জানি। নানা রকমের সব্জির নানা রকম রেসিপি যা সত্যি সত্যিই জিভে জল নিয়ে আসে। আপাতদৃষ্টিতে যদিও সে’সব সব্জি অনেকেই পছন্দ করেন না, বা নাম শুনলেও নাক শিটকে ওঠেন, তবে সুন্দর করে রাঁধলে তারাই আবার চেটেপুটে খেয়েও নেন। তেমনই একটি সব্জি হল লাউ (bottle gourd)। অনেকেই লাউয়ের নাম শুনলেই নানা মুখভঙ্গী করেন তবে বড়ি দিয়ে লাউয়ের ঘন্ট বা লাউ-চিংড়ি অথবা লাউয়ের খোসা বাটা ও ভাজা খেতে ভালইবাসেন। লাউ খেলে শরীর ঠান্ডা থাকে – একথা তো আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। তবে লাউ (bottle gourd) কিন্তু রূপচর্চার (skin care) ক্ষেত্রেও বিশেষভাবে ব্যবহৃত হয়। রূপচর্চায় লাউ ঠিক কীভাবে আমাদের সাহায্য করে, চলুন দেখে নিই।

রূপচর্চায় লাউয়ের উপকারিতা

ত্বকের যত্নে লাউ ও লাউয়ের খোসা বিশেষ উপকারী (ছবি- শাটারস্টক)

১। প্রতিদিন সকালে খালি পেটে অন্তত আধ গ্লাস লাউয়ের (bottle gourd) রস পান করলে শরীরের টক্সিন ফ্লাস আউট হয়। এতে শরীর যেমন ঝরঝরে থাকে, ঠিক তেমনই ত্বক হয়ে ওঠে উজ্জ্বল। কোনও প্রসাধনী বা মেকআপ ব্যবহার না করেই যদি জেল্লাদার ত্বকের (skin care) মালকিন হওয়া যায়, তাহলে ক্ষতি কী? এছাড়া লাউয়ের রস পান করলে বাড়তি মেদও ঝরে।

২। অনেক সময়ই আমাদের ত্বকে ট্যান পড়ে। এই ট্যান আর কিছুই না, রোদের তাপে ত্বকের উপরে কালচে ছোপ পড়া। তবে এই ট্যান দূর করা কিন্তু খুব একটা সহজ ব্যাপার নয়। লাউয়ের খোসা বেটে যদি নিয়মিত ট্যান পড়া ত্বকে লাগান, তাহলে এই সমস্যা অনেকটাই দূর হয়। লাউয়ের খোসা ছোট টুকরো করে কেটে মিক্সারে পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টটি ট্যান পড়া ত্বকে লাগিয়ে পনের মিনিট পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

৩। লাউয়ে (bottle gourd) রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং জিঙ্ক যা ত্বকের অকালবার্ধক্য রোধ (skin care) করতে সাহায্য করে। কচি লাউয়ের একটি ছোট টুকরো নিয়ে তা থেকে রস বার করে নিন। এবার লাউয়ের রস সারা মুখে ও গলায় লাগিয়ে নিন। মিনিট পাঁচেক আলতো মাসাজ করতে পারেন। কিছুক্ষণ পর ঠান্ডা জলে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন। এতে বলিরেখা ও ফাইন লাইনসও দূর হয়।

৪। অনেক সময়ই অতিরিক্ত প্রসাধনী ও মেকআপ ব্যবহার করার ফলে অথবা ত্বকের সঠিক যত্ন না নেওয়ার ফলে আমাদের ত্বক নিষ্প্রাণ ও ম্যাড়ম্যাড়ে দেখতে লাগে। ত্বক ভিতর থেকে জেল্লাদার করে তুলতে আপনি লাউ ব্যবহার করতে পারেন। লাউয়ের খোসা ভাল করে ধুয়ে পেস্ট তৈরি করুন। এবার তাতে এক চা চামচ চন্দন পাউডার (চন্দন বাটা নিলে দুই চা চামচ নেবেন) মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন। মুখ পরিষ্কার করে এই ফেস প্যাকটি লাগিয়ে নিন। শুকিয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দু’বার করে এই ফেস প্যাক লাগিয়ে দেখুন, কিছুদিনের মধ্যেই তফাৎ চোখে পড়বে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!