home / Combination Skin
বর্ষায় কিভাবে মিশ্র ত্বকের যত্ন নেবেন

বর্ষায় কিভাবে মিশ্র ত্বকের যত্ন নেবেন

না তেলতেলে না শুষ্ক – এমন ত্বক যদি আপনার হয়, তা হলে বুঝবেন যে আপনি কম্বিনেশন ত্বকের (skin care routine for combination skin in monsoon) অধিকারিণী। কম্বিনেশন ত্বক যাঁদের হয় তাঁদের T-Zone অর্থাৎ কপাল, নাক এবং চিবুক – এই অংশগুলি প্রচণ্ড তৈলাক্ত হয় এবং মুখের বাকি অংশ শুষ্ক হয়।

এখন মাঝেমধ্যেই এক-দুই পশলা বৃষ্টি হলেও ঘামের প্রকোপ কমেনি। ফলত, যাঁদের ত্বক মিশ্র  অর্থাৎ যাঁদের কম্বিনেশন স্কিনটাইপ, তাঁদের মুখের কিছু অংশে ঘাম হচ্ছে এবং কিছু অংশ থাকছে শুষ্ক। এরকম ত্বক হলে বর্ষায় কীভাবে ত্বকের যত্ন নিতে হবে জেনে নিন-

প্রতিদিন কিভাবে যত্ন নেবেন ত্বকের

১। কম্বিনেশন ত্বকের যত্ন নেওয়া কিন্তু খুব একটা কঠিন কাজ নয়। আপনি যদি প্রতিদিন CTM Routine মেনে চলেন তাহলেই আপনার ত্বক থাকবে সুস্থ এবং সুন্দর। কিন্তু এই CTM Routine কী? ক্লেনজিং, টোনিং এবং ময়শ্চারাইজিং – এই হল সিটিএম।

২। কম্বিনেশন ত্বক (skin care routine for combination skin in monsoon) হলে মুখ পরিষ্কার করার জন্য ফেসওয়াশ ব্যবহার না করে কোনও মাইল্ড ক্লেনজার ব্যবহার করুন। তুলোয় করে সামান্য ক্লেনজার নিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

৩। এবারে ঠাণ্ডা জলে মুখ ধুয়ে মুখ মোছা হয়ে গেলে আবার তুলোয় করে অ্যালকোহল-ফ্রি টোনার দিয়ে মুখ পরিষ্কার করুন। টোনিং করাটা কিন্তু খুব জরুরি কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে।

৪। এরপর কোনও ভাল জেল-বেসড ময়শ্চারাইজার লাগিয়ে নিন মুখে।

৫। বাইরে বেরনোর সময়েও কিন্তু জেল-বেসড সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

৬। সপ্তাহে অন্তত একবার করে এক্সফোলিয়েটিং করা জরুরি, এতে ত্বকের মরাকোষ এবং ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয় এবং ত্বক শ্বাস নিতে পারে!

মেকআপ করার আগে মনে রাখুন কিছু বিষয়

১। তৈলাক্ত ত্বক এবং কম্বিনেশন ত্বকের ক্ষেত্রে মেকআপ করার সময়ে খুব একটা তফাৎ হয় না। যেহেতু মুখের T-Zone তৈলাক্ত থাকে কাজেই জেল-বেসড বা পাউডার-বেসড মেকআপ প্রোডাক্ট ব্যবহার করলে ভাল।

২। যে সব মেকআপ প্রোডাক্ট একটা ম্যাট-ফিনিশ লুক দেয়, সেরকম প্রোডাক্ট ব্যবহার করলে দেখতে ভাল লাগবে।

৩। ম্যাট ফিনিশ প্রোডাক্টের (skin care routine for combination skin in monsoon) সঙ্গেই খেয়াল রাখবেন, বেস মেকআপের সরঞ্জাম অর্থাৎ ফাউন্ডেশন, কনসিলার ইত্যাদি এবং আই মেকআপের সরঞ্জাম অর্থাৎ কাজল বা আইলাইনার এবং মাস্কারা যেন ওয়াটারপ্রুফ হয়। তা না হলে বর্ষায় ভিজে যদি মেকআপ গলে পড়ে, তাহলে এক যা তা কান্ড হবে!

৪। সবশেষে মেকআপ সেটিং স্প্রে ব্যবহার করুন যাতে বেশ কয়েকঘণ্টা আপনার মেকআপ ঠিক থাকে কারণ কম্বিনেশন ত্বকেও কিন্তু খুব ঘাম হয় আর ঘামের সঙ্গে প্রচুর তেলও বার হয় T-Zone-এ, ফলে মেকআপ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা খুব বেশি থাকে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text