রূপচর্চা ও বিউটি টিপস

পুজোর লাস্ট মিনিট টিপস: জমিয়ে সিঁদুর খেলুন, কিন্তু পরে ত্বকের যত্নও নিন ঠিকভাবে!

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 3, 2019
পুজোর লাস্ট মিনিট টিপস: জমিয়ে সিঁদুর খেলুন, কিন্তু পরে ত্বকের যত্নও নিন ঠিকভাবে!

দশমী পূজার (Durga Puja) পর মা দুর্গাকে বরণ করার রীতি চলে আসছে প্রাচীনকাল থেকে। পান-মিষ্টি, ধুপ-দীপ দিয়ে মা কে বরণ করে সিঁদুরখেলার (sindur khela) প্রথাও চলে আসছে সেইসঙ্গে। লাল পাড় সাদা শাড়ি পরে সিঁথিতে সিঁদুর (sindur) লাগিয়ে এয়োস্ত্রীরা একে অপরের গালে, শাঁখা-নোয়ায়ও ছুঁয়ে দেন মায়ের আশীর্বাদী সিঁদুর। এখন অবশ্য শুধুমাত্র বিবাহিত মহিলারা নন, সকলেই সিঁদুর খেলেন। তারপর চলে সেলফি আর ফটো সেশন। সবই তো হল, কিন্তু সিঁদুর খেলার (sindur khela) পর ত্বকের যে বারোটা বেজে যায়, তার কী হবে? সিঁদুর খেলার পর কীভাবে ত্বকের যত্ন (skin care) নিয়ে আবার তা স্বাভাবিক করে তুলবেন, রইল তারই কিছু টিপস

সিঁদুর খেলার পর ত্বকের যত্ন নেবেন কীভাবে

শাটারস্টক

১। বাড়ি ফিরে সবার আগে মাথা, মুখ এবং শরীরের বাকি অংশে যেখানে যেখানে সিঁদুর (sindur) লেগেছে, শুকনো সিঁদুর আগে ঝেড়ে নিন। এই কাজটা বাথরুমে করলে ভাল তা না হলে বাড়ির অন্যান্য ঘরে সিঁদুর ছড়িয়ে নোংরা হতে পারে।

২। দুর্গা পুজোতে (Durga Puja) বরণের সময়ে সবাই যে ভেষজ সিঁদুর ব্যবহার করবেন তা তো নয়, কাজেই সিঁদুর খেলার পর প্রথমেই বাড়ি এসে মুখ পরিষ্কার করে নিতে হবে। তা না হলে ত্বকের কিন্তু ভীষণ ক্ষতি হতে পারে। সবার আগে কটন প্যাড বা তুলোয়ে করে মেকআপ রিমুভার নিয়ে সিঁদুর পরিষ্কার করে নিন। এবারে আপনার ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। যদি ঠিকভাবে সিঁদুর না ওঠে ঘষে ঘষে সিঁদুর (sindur) তোলার চেষ্টা করবেন না।

৩। যদি আপনার কাছে মেকআপ রিমুভার না থাকে তাহলে বেবি অয়েল বা নারকেল তেল কটন প্যাডে বা তুলোয় নিয়ে সিঁদুর তুলে নিন। বেবি অয়েল এবং নারকেল তেল কিন্তু খুব ভাল মেকআপ রিমুভারের কাজ করে। একটাই কটন প্যাড ব্যবহার না করে বেশ কয়েকটা কটন প্যাড বার বার ব্যবহার করুন, এতে মুখের ময়লাও তাড়াতাড়ি উঠে আসবে আর ত্বক বেশ ভালভাবেই পরিষ্কার হবে।

৪। সিঁদুর (sindur) তোলা হয়ে গেলে এবং মুখ ভাল করে পরিষ্কার করা হয়ে গেলে ময়শ্চারাইজার লাগানো কিন্তু জরুরি। একেই দুর্গা পুজোর পাঁচদিন বছরের অন্যান্য সময়ের থেকে বেশি মেকআপ করেছেন, ফলে ত্বক এমনিতেই শুষ্ক হয়ে গেছে, তার উপর সিঁদুর খেলার ফলেও কিন্তু ত্বকের আর্দ্রতা কমে যেতে থাকে, ফলে ত্বকে ময়শ্চারাইজার লাগানো প্রয়োজন। আপনি যদি ভাবেন যে আপনার ত্বক তৈলাক্ত কাজেই আলাদা করে ময়শ্চারাইজার লাগানোর প্রয়োজন নেই, তাহলে ভুল ভাবছেন, ত্বক পরিষ্কার করার পর ত্বকের স্বাভাবিক তৈলাক্তভাব ফিরিয়ে আনতে তৈলাক্ত ত্বকের উপযোগী ময়শ্চারাইজার লাগান।

সিঁদুর খেলতে যাওয়ার আগে মাথায় রাখুন আরও কিছু জরুরি বিষয়

শাটারস্টক

১। মুখে, গলায়, ঘাড়ে এবং হাতে পায়ে বেবি অয়েল বা ক্রিম লাগিয়ে তার উপরে ওয়াটারপ্রুফ ফাউন্ডেশন লাগিয়ে যান সিঁদুর খেলতে (sindur khela)। এতে ত্বকে সরাসরি সিঁদুর লাগবে না এবং ত্বকের খুব বেশি ক্ষতিও হবে না।

২। ঠোঁটে লিপস্টিক তো অবশ্যই লাগাবেন তবে তার আগে লিপ বাম বা ঘন করে ক্রিম লাগিয়ে নিন, এতে ঠোঁটে সিঁদুর (sindur) লাগলেও তা ত্বকের ভেতরে ঢুকবে না।

৩। সিঁদুর খেলার সময়ে কিন্তু নখেও সিঁদুর লাগবেই, কারণ আপনি যখন অন্য কাউকে সিঁদুর লাগাবেন, তখন নখের ভেতরেও সিঁদুর লেগে যেতে পারে। নারকেল তেলে নখ ডুবিয়ে তার উপর কয়েককোট নেল পলিশ লাগান। এতে নখে সিঁদুর (sindur) লেগে থাকবে না। বাড়ি ফিরে ভাল করে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত ধুয়ে নেল পলিশ রিমুভার দিয়ে নেল পলিশ তুলে ফেলুন!

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…