home / রূপচর্চা ও বিউটি টিপস
আর রুক্ষতা নয়, শীত পড়ার আগেই যত্ন নিন ত্বকের

আর রুক্ষতা নয়, শীত পড়ার আগেই যত্ন নিন ত্বকের

শীত এখনও পুরোপুরি আসেনি। কিন্তু ঠান্ডার পরশ গায়ে লাগতেই ত্বক আর্দ্রতা হারাতে শুরু করে। লেজুড় হয় ড্রাই স্কিনের মতো সমস্যা, যে কারণে স্বাভাবিকভাবেই ত্বকের জেল্লা একেবারে তলানিতে এসে ঠেকে। তাই তো বছরের এই সময় একটু বেশি করেই ত্বকের যত্ন নেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যদি ভেবে থাকেন সকাল-বিকাল ময়শ্চারাইজার লাগিয়েই দায়িত্ব সারবেন, তা হলে ভুল ভাবছেন! কারণ, শুধু ময়শ্চারাইজার মাখলে কিন্তু আখরে কোনও লাভই হবে না, যদি না এই নিয়মগুলি মেনে চলেন। কী কী নিয়মের কথা বলছি, তাই ভাবছেন? চলুন, জেনে নেওয়া যাক। (skin care tips before winter)

সানস্ক্রিন ছাড়া সকালের স্কিন কেয়ার অসম্পূর্ণ

যাঁরা রোজই বাড়ির বাইরে বেরোন, তাঁরা নিয়ম করে সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। কারণ, শীতকালে রোদের তেজ খুব বেশি থাকে, যে কারণে ত্বকের ক্ষতি হতে পারে। বিশেষ করে সূর্যের অতি বেগুনি রশ্মির কারণে ত্বকের হাল বেহাল হতে সময় লাগে না। তাই বুঝতেই পারছেন সানস্ক্রিন ব্যবহার না করলে আপনারই ক্ষতি। কী ধরনের সানস্ক্রিন মুখে লাগালে বেশি উপকার মিলবে? যাতে ময়শ্চারাইজারের পাশাপাশি titanium dioxide অথবা zinc oxide রয়েছে, এমন সানস্ক্রিনই কেনা উচিত।

ঈষদুষ্ণ গরম জল ব্যবহার করতে পারেন

শীতকাল গরম জল ব্যবহার না করে কোনও উপায় থাকে না। কিন্তু একথা জেনে রাখা উচিত যে মাত্রাতিরিক্ত গরম জলে স্নান করা একেবারেই উচিত নয়। কারণ, বেশি গরম জলে মুখ ধুলে বা স্নান করা মাত্র ত্বকের আর্দ্রতা দ্রুত কমে যায়। ফলে সৌন্দর্য কমতে সময় লাগে না। এমনকী, ড্রাই স্কিনের কারণে winter eczema-এর মতো ত্বকের সমস্যার খপ্পরে পড়ার ভয়ও থাকে। (skin care tips before winter)

তাই মুখ ধুতে বা স্নান করার সময় ঈষদুষ্ণ গরম জল ব্যবহার করুন। আর স্নান করা মাত্র মুখে-হাতে ময়শ্চারাইজার বা ক্রিম লাগিয়ে মিনিটপাঁচেক মালিশ করতে ভুলবেন না যেন! তবে খেয়াল রাখবেন, যে ময়শ্চারাইজার বা ক্রিম ব্যবহার করছেন, তাতে যেন hyaluronic acid এবং ceramides নামক দু’টি উপাদান থাকে। এই দু’টি উপাদান ত্বককে বহুক্ষণ আর্দ্র রাখে। ফলে ড্রাই স্কিনের মতো সমস্যা হওয়ার আশঙ্কা কমে।

নারকেল তেল মাস্ট

সারা শীতকাল জুড়ে যদি মুখে ভার্জিন নারকেল তেল লাগিয়ে মালিশ করতে পারেন, তা হলে ত্বক নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না। কারণ, এই তেলে রয়েছে ferulic এবং p-coumaric acid। রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টও, যা ড্রাই স্কিনের সমস্যাকে দূরে রাখার পাশাপাশি ত্বকের বয়স কমাতেও বিশেষ ভূমিকা নেয়।

প্রসাধনী কেনার সময়ে সাবধান

যে সব প্রসাধনীতে অ্যালকোহল রয়েছে, তেমন জিনিস শীতকাল এড়িয়ে চলাই শ্রেয়। কারণ, অ্যালকোহলের ফলে ত্বকের আর্দ্রতা কমে যাওয়ার ভয় থাকে। আপনি কি রোজই cleanser ব্যবহার করেন? তা হলে শীতের মরসুমে এমন ক্লেনজার কিনবেন যাতে ময়শ্চারাইজার রয়েছে, তাতে করে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা কমবে। আর যদি ব্রণর সমস্যা থাকে, তা হলে ceramides, hyaluronic acid এবং গ্লিসারিন রয়েছে, এমন প্রাসাধনী বেছে নিন। তাতে কী উপকার হবে? এই উপদানগুলি নানা ভাবে ত্বকের খেয়াল রাখে। বিশেষ করে ত্বকের আর্দ্রতা যাতে কোনওভাবে কমে না যায়, সেদিকে তো খেয়াল রাখেই, সেই সঙ্গে ব্রণ সহ নানা ত্বকের রোগকে দূরে রাখতেও সাহায্য করে। (skin care tips before winter)

মনে রাখুন আরও কিছু বিষয়

শীতকালে দিনে দু’বার ঠান্ডা জল দিয়ে মুখ ধুতে হবে। একবার সকালে, আর একবার রাতে শুতে যাওয়ার আগে। মুখ ধোওয়ার পরে ভাল করে ময়শ্চারাইজার ক্রিম লাগাতে ভুলবেন না যেন! সেই সঙ্গে ডায়েটের দিকেও নজর ফেরাতে হবে। মরসুমি সবজি আর ফল যেমন বেশি করে খেতে হবে, তেমনই সুপ, স্যালাড, ফলের রস এবং দুধ খেলেও উপকার মিলবে। মনে রাখবেন যে, সব ফলে জলের মাত্রা বেশি, তেমন ফলই বেশি খাওয়া উচিত। তাতে করে শরীরে জলের ঘাটতি দূর হবে। সঙ্গে পুষ্টিকর উপাদানের চাহিদাও মিটবে। ফলে ত্বকের সৌন্দর্য তো বাড়বেই। পাশাপাশি শরীরও সুস্থ থাকবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text