রূপচর্চা ও বিউটি টিপস

আপনার কি তৈলাক্ত ত্বক? তবে আপনার জন্য়ই রইল কয়েকটি স্কিন কেয়ার টিপস

Indrani BoseIndrani Bose  |  Mar 3, 2021
আপনার কি তৈলাক্ত ত্বক? তবে আপনার জন্য়ই রইল কয়েকটি স্কিন কেয়ার টিপস

কলকাতার গরম মানেই বাতাসে আর্দ্রতার পরিমাণ কিন্তু অনেকটাই বেড়ে যায়। আর তার জন্য প্যাচপ্য়াচে ঘাম। তাই যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের এই সময় ত্বকের প্রতি আরও বেশি যত্নশীল হতে হয়। গরম যখন একটু একটু করে পড়তে শুরু করেইছে, এই সময় দাঁড়িয়ে আপনারও প্রয়োজন আপনার তৈলাক্ত ত্বকের বিশেষ যত্ন নেওয়ার। তৈলাক্ত ত্বকের যত্ন (skin care tips for oily skin)নেওয়ার বেশ কয়েকটি টিপস রইল আপনার জন্য।

দিনে দুইবার মুখ ধোবেন

যখন আপনি ঘুম থেকে উঠছেন এবং যখন আপনি শুতে যাচ্ছেন, দিনের এই দুই সময় নিয়ম করে আপনার মুখ ধোবেন। একটি মাইল্ড ফেস ওয়াশ ব্যবহার করতে পারেন। না হলে সকালে ক্রিমি ক্লিনজার ও রাতে জেল ক্লিনজার (skin care tips for oily skin)ব্যবহার করতে পারেন। প্রথমে মুখ ঠান্ডা জলে ধুয়ে নিন। তারপর তোয়ালে দিয়ে মুখ শুকনো করে নিন। কখনও মুখ ঘষবেন না।

মুখ জোরে জোরে ঘষবেন না

যখন আপনি মুখ ধুচ্ছেন কিংবা আপনি মুখ এক্সফোলিয়েট করছেন বা ময়শ্চারাইজার লাগাচ্ছেন কিংবা মেকআপ লাগাচ্ছেন, খেয়াল রাখবেন কখনও জোর দিয়ে ঘষবেন না। এর জন্য আপনার ত্বকে প্রদ্রাহ হতে পারে যা ত্বকের জন্য আরও খারাপ। ত্বকে অক্সিজেনের পরিমাণ কম পৌঁছাবে। ত্বক পুষ্টি পাবে না।

যখন আপনি মুখ ধুচ্ছেন বা মুখ এক্সফোলিয়েট করছেন কিংবা মুখে ময়শ্চারাইজার লাগাচ্ছেন, তখন খুব ধীরে ধীরে হাত বুলিয়ে মুখ পরিষ্কার করবেন বা ক্রিম লাগাবেন (skin care tips for oily skin)। কখনও জোর দেবেন না। এতে ত্বকের কোষ ক্ষতিগ্রস্থ হয়।

ফেস মাস্ক ব্যবহার করবেন

আপনি ইতিমধ্যেই বুঝতে পারছেন আপনার ত্বকের অতিরিক্ত যত্নের প্রয়োজন। আপনার তৈলাক্ত ত্বক হলে স্কিন কেয়ার রুটিনে ফেস মাস্ক ব্যবহার করা বেশি গুরুত্বপূর্ণ। আপনার ত্বকের জন্য ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। যা আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেবেন। চারকোল মাস্কও ব্যবহার করতে পারেন, যা তৈলাক্ত ত্বকের (skin care tips for oily skin) একাধিক সমস্যা সমাধান করতে পারে। জেল মাস্ক বা শিট মাস্কও আপনি ব্যবহার করতে পারেন।

ক্লে মাস্ক স্নানের আগে ব্যবহার করুন। শিট মাস্ক বা জেল মাস্ক ব্যবহার করতে পারেন স্নানের পরে। চারকোল পিল অফ মাস্ক ব্যবহার করবেন ত্বক এক্সফোলিয়েট বা স্ক্রাব করার পরে।

মেকআপ রুটিনে সতর্ক থাকবেন

বিউটি প্রোডাক্ট ও মেকআপ প্রোডাক্ট ব্যবহার করার সময় আপনাকে যথেষ্ট সতর্ক থাকতে হবে। একাধিক সিরামের লেয়ার ব্যবহার করবেন না। একটি ভাল সিরাম বেছে নিন আপনার দিনের বেলার জন্য। রাতের জন্য রেটিলন ইনফিউসড সিরাম বা জেল ব্যবহার করতে পারেন। মেকআপ প্রাইমারের পর স্ট্রোব ক্রিম ব্য়বহার করবেন না। একটি ডিউই ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন।

 

যত্ন নেবেন আপনিই…

টোনার ব্যবহার করুন। মেকআপের পর সেটি ফেস মিস্ট হিসেবেও ব্যবহার করতে পারেন। গোলাপ জল সবথেকে ভাল হবে। সানস্ক্রিন  বেছে নেওয়ার সময়েও সতর্ক (skin care tips for oily skin)থাকবেন।

একটি ফেস মিস্ট আপনার ত্বকের আর্দ্রতা ধরে রাখবে সারাদিন। আর সঠিক সানস্ক্রিন আপনার মুখে সুরক্ষা স্তর তৈরি করবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!