home / রূপচর্চা ও বিউটি টিপস
গরমের শুরুতেই কেমন ভাবে তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন? রইল টিপস

গরমের শুরুতেই কেমন ভাবে তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন? রইল টিপস

চৈত্র মাসেই এই গরমের অবস্থা। তার মানে গরম কালে কী হবে বোঝাই যাচ্ছে। প্রাণ যায় যায় অবস্থা হবে না কি কে জানে। গত দুই বছরে লকডাউনের কারণে ওয়ার্ক ফ্রম হোম করছিলাম আমরা। তাই বেশির ভাগ সময়টাই ঘরের মধ্য়ে কেটেছিল। এখন আবার অফিস যেতে হচ্ছে। যেতে হচ্ছে কলেজেও। তাই রোদেও বাইরে যেতেই হবে। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের অবস্থা আর কী বলি! গরমে তৈলাক্ত ত্বকের যত্ন (oily skin in summer) নিয়েই কয়েকটি টিপস দেব আপনাকে। যাতে মুখের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে থাকে ও ত্বকের সমস্যাও হয় না।

মনে রাখবেন যত্ন না নিলেই কিন্তু সারাদিন মুখ চ্যাটচ্যাট করবে আর অ্যাকনে, ব্ল্যাকহেডস ইত্যাদির মতো সমস্যা আরও জাঁকিয়ে বসবে! তাহলে এই গরম পরার মুখেই তৈলাক্ত ত্বক (oily skin in summer) যাঁদের তাঁরা কীভাবে যত্ন নেবেন!

অ্য়ালোভেরা

আপনার ফেস প্যাকে বা মাস্কে তো অ্যালোভেরা জেল ব্যবহার করতেই পারেন। আর না হলে অ্যালোভেরা জেল সরাসরিও মুখে লাগাতে পারেন। অ্যালোভেরা জেলের গুণে আপনার ত্বক ভাল থাকবে। মুখের অতিরিক্ত তেল নিয়ন্ত্রণে (take care of oily skin)থাকবে। এছাড়া অ্যাকনের মতো সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে। মুখের স্বাভাবিক আর্দ্রতা বজায় থাকবে।

লেবুর রস (oily skin in summer)

লেবুর রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে। তাই এটি আপনার ত্বক জেল্লাদার রাখে। একইসঙ্গে লেবুর রস আপনার ত্বকের বাড়তি তেলা ভাব কাটিয়ে উঠতে সাহায্য করে। লেবুর রস, গোলাপ জল এবং গ্লিসারিন সমান পরিমাণে নেবেন। উপাদানগুলি মিশিয়ে নিয়ে একটি মিশ্রণ তৈরি করবেন। সেই মিশ্রণ ভাল করে মুখে লাগিয়ে নেবেন। ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলবেন। তারপর ময়শ্চরাইজার লাগিয়ে নেবেন (oily skin in summer) । অ্য়াকনের মতো সমস্যা কমিয়ে গরমে ত্বক ভাল রাখার জন্য এই উপাদানের কোনও বিকল্প হয় না।

টমেটো

শীতকালের বাজারে টমেটো যে পরিমাণে পাওয়া যেত, এখন তার থেকে পরিমাণ অনেকাংশেই কমবে ঠিকই কিন্তু তাও যদি টমেটো কিনে আনতে পারেন তা আপনার ত্বকের জন্যই ভাল হবে। টমেটো আপনার ত্বকের ট্যান তুলতে সাহায্য করে। একইভাবে টমেটোয় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা আপনার ত্বকের জন্য খুবই ভাল। মুখের অতিরিক্ত তেলকেও (take care of oily skin)নিয়ন্ত্রণ করে। একটি টমেটো চটকে নিয়ে রস বের করে নিন। সেটি তুলোর প্যাডে করে সারা মুখে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত একবার লাগাবেন।

কলার মাস্ক (oily skin in summer)

ফ্রিজে কি একটা কলা রয়ে গিয়েছে (oily skin in summer) ? যেটা আর খাবেন না ভাবছেন? ফেলে দেবেন না। কালো হয়ে যাওয়া কলা খোসা ছাড়িয়ে নিয়ে চটকে নেবেন। কলার মধ্যে থাকা পুষ্টিগুণ আপনার ত্বককে ভাল রাখবে। চটকানো কলার মধ্যে মধু মিশিয়ে নেবেন। সেই পেস্ট ভাল করে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নিন এভাবেই।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text