home / Ayurveda
ত্বকের যত্নে কাজে লাগান আয়ুর্বেদের পাঁচটি উপকরণ

ত্বকের যত্নে কাজে লাগান আয়ুর্বেদের পাঁচটি উপকরণ

ঝলমলে জেল্লাদার ত্বকের জন্য কী না করেন আপনি। এই ক্রিম, ওই সিরাম, সেই ফেসপ্যাক, আরও না জানি কত কিছুই না মুখে লাগান। এদিকে কাজের কাজ কি কিছু হচ্ছে নাকি শুধু মাসের শেষে পকেট ফাঁকা হচ্ছে? কাজ হলে তা-ও না হয় শান্তি, কিন্তু ভাবুন তো, যদি নাম মাত্র খরচে অথবা বিনা খরচেই আপনি জেল্লারদার সুন্দর ও কোমল ত্বকের অধিকারিণী হতেন! আরে বাবা, আমাদের দেশীয় পরম্পরা, আয়ুর্বেদকে কাজে লাগান (skin care with 5 ayurvedic face packs)

নিম পাতা ও তুলসি পাতা

১০ টা তুলসি পাতা এবং ১০ টা নিম পাতা একসঙ্গে বেটে নিয়ে তাতে ২ চামচ গোলাপ জল মিশিয়ে সেই পেস্টটি মুখে লাগিয়ে কম করে ২০-৪০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এইভাবে সপ্তাহে ৩-৪ দিন ত্বকের পরিচর্যা করলে নিমের স্পর্শে একদিকে যেমন ত্বক চাঙ্গা হয়ে উঠবে, তেমনি তুলসি পাতার গুণে স্কিন সেলের মেটাবলিজম রেটের উন্নতি ঘটার কারণে ফল মিলবে একেবারে হাতে-নাতে!

শসা ও টক দই

এক মুঠো শসার কুচি নিয়ে তাতে ২-৩ চামচ দই যোগ করে ভালো করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা মুখে, ঘাড়ে এবং গলায় লাগিয়ে ৫-১০ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে ৩-৪ দিন এইভাবে ত্বকের যত্ন নিলে দেখবে স্কিন নিয়ে আরও কোনও চিন্তাই থাকবে না। (skin care with 5 ayurvedic face packs)

বাদাম ও চন্দন

চার চামচ চন্দন গুঁড়োর সঙ্গে ২ চামচ বাদাম গুঁড়ো এবং ৩ চামচ নারকেল তেল মিশিয়ে তৈরি পেস্ট, সপ্তাহে ২-৩ দিন মুখে লাগাতে শুরু করলে ফল মিলবে একেবারে হাতে-নাতে। আসলে চন্দন গুঁড়োতে উপস্থিত অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টিসেপটিক প্রপাটিজ একদিকে যেমন ব্রণ এবং ত্বকের সংক্রমণের মতো সমস্যাকে দূরে রাখে, তেমনি বাদাম গুঁড়োতে থাকা একাধিক উপকারি উপাদান স্কিন টোনের উন্নতি ঘটানোর পাশাপাশি ত্বকের ভিতরে পুষ্টির ঘাটতি দূর করে। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের সৌন্দর্য বৃদ্ধি পেতে সময় লাগে না।

অলিভ অয়েল ও জাফরান

প্রথমে এক কাপ জলে এক চিমটে জাফরান মেশাতে হবে। যখন দেখবে কাপের জলটা হালকা হলুদ বর্ণ নিতে শুরু করেছে তখন তাতে ২-৩ ড্রপ অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। এরপর একটা তুলো নিয়ে সেই মিশ্রনে ভিজিয়ে সারা মুখে ধীরে ধীরে ঘষতে হবে। কয়েকবার এমনটা করার পর ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে মুখ। এইভাবে সপ্তাহে ৩-৪ দিন ত্বকের পরচর্যা করলে যে কোনও ধরনের দাগ মিলিয়ে যেতে যেমন সময় লাগবে না, তেমনি স্কিন টোন এবং স্কিন টেক্সচারের উন্নতি ঘটবে চোখে পড়ার মতো। (skin care with 5 ayurvedic face packs)

অ্যালো ভেরা জেল ও লেবু

৩ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে যদি ১ চামচ লেবুর রস মিশিয়ে সেই মিশ্রনটি মুখে লাগানো যায়, তাহলে কিন্তু আরও বেশি মাত্রায় উপকার মেলে। কারণ অ্যালোভেরা জেলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্টের পাশাপাশি লেবুর রসে থাকা একাধিক উপকারী উপাদানও ত্বকের ভিতরে প্রবেশ করার সুযোগ পেয়ে যায়। ফলে ত্বকের বয়স কমার পাশাপাশি স্কিন টোনের উন্নতি ঘটে চোখে পড়ার মতো।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text