logo
Logo
User
home / Natural Care
ত্বকের জেল্লা ফুটিয়ে তুলতে রোজ লাগান নারকেল তেল

ত্বকের জেল্লা ফুটিয়ে তুলতে রোজ লাগান নারকেল তেল

চুলের পরিচর্যায় নারকেল তেলকে কাজে লাগানো হলেও ত্বকের যত্নে এই তেলটির ব্যবহার তেমন একটা চোখে পড়ে না। কারণ আজকের আধুনিকারা বাজার চলতি নানান কসমেটিক্সের উপরেই বেশি ভরসা রেখে থাকে। আর ঠিক সেখানেই করে ফেলে ভুলটা! (skin care with coconut oil)

কিসের ভুল? বিজ্ঞান বলছে নারকেল তেলে রয়েছে প্রচুর মাত্রায় উপকারি ফ্যাটি অ্যাসিড। সেই সঙ্গে মজুত রয়েছে আরও একাধিক পুষ্টিকর উপাদান, যা ত্বকের জেল্লা বাড়াতে যেমন বিশেষ ভূমিকা পালন করে থাকে, তেমনি আরও একাধিক উপকারে মেলে। আর নারকেল তেলের দামটাও যে বাকি স্কিন কেয়ার কসমেটিক্সের থেকে কম, তা কি আর বলার অপেক্ষা রাখে! তাই এতক্ষণে নিশ্চয় তোমরা বুঝেই গেছেন ত্বকের পরিচর্যায় নারকেল তেলকে কাজে না লাগিয়ে কতটা ভুল করেছেন!

এখন প্রশ্ন হল ত্বকের যত্নে কী কী ভাবে কাজে লাগানো যেতে পারে নারকেল তেলকে?

ত্বকের বয়সের কাঁটা উল্টো দিকে ঘুরিয়ে দিন

নিয়মিত নারকেল তেল মুখে লাগিয়ে মাসাজ করলে ত্বকের ভিতরে উপকারি ফ্যাটি অ্যাসিডের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ঠিক এই কারণে একদিকে যেমন বলিরেখা সব গায়েব হয়ে গিয়ে ত্বকের বয়স কমে (skin care with coconut oil), তেমনি পুষ্টির ঘাটতি মিটে যাওয়ার কারণে সার্বিকভাবে ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সময় লাগে না। শুধু তাই নয়, যেমনটা আগেও আলোচনা করা হয়েছে যে নারকেল তেল ত্বককে আর্দ্র রাখে। ফলে স্কিন ড্রাই হয়ে গিয়ে নানান রকমের ত্বকের সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা আর থাকে না বললেই চলে।

ন্যাচারাল মেকআপ রিমুভার

তুলোতে অল্প পরিমাণে নারকেল তেল নিয়ে মুখে এবং চোখের নিচে লাগিয়ে কিছু সময় ঘষলেই দেখবেন মেকআপ উঠতে শুরু করেছে। সেই সঙ্গে আরও কিছু উপকার মিলবে। যেমন ধরুন, এই তেলটিতে উপস্থিত নানাবিধ উপকারী উপাদান স্কিনের ভিতরে প্রবেশ করার কারণে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা যেমন ফিরে আসবে, তেমনি মেকআপ করতে ব্যবহৃত নানান প্রসাধনীতে উপস্থিত রাসায়নিকের কারণে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কাও আর থাকবে না। তবে নারকেল তেল দিয়ে মেকআপ তোলার পর মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখটা ভালো করে ধুয়ে নিতে ভুলবেন না।

ফাঙ্গাল ইনফেকশন দূর করতে সাহায্য করে

প্রতিদিন নারকেল তেল মুখে এবং সারা শরীরে লাগিয়ে মাসাজ করলে ত্বকের ভিতরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাস উপাদানের মাত্রা বৃদ্ধি পেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই স্কিন ইনফেকশনের মতো সমস্য়া ধারে কাছেও ঘেঁষতে পারে না। তবে এমন সব উপকার পেতে (skin care with coconut oil) কম করে পাঁচ মিনিট তেল মালিশ করতে হবে এবং তারপর স্নান করে নিতে হবে। ইচ্ছা হলে মাইল্ড ফেস ওয়াশের সাহায্যে আলাদা করে মুখ ধুয়ে নিতেও পারেন।

নরম গোলাপি ঠোঁটের জন্য

সারা বছরই কি ড্রাই লিপসের সমস্যা পিছু ছাড়ে না। তাহলে এবার থেকে প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে অল্প করে নারকেল তেল ঠোঁটে লাগিয়ে নিন। কিছু দিন এমনটা করলেই দেখবেন ফাটা ঠোঁটের সমস্য়া আর ধারে কাছেও ঘেঁষতে পারবে না। এক্ষেত্রে আরেকটা জিনিস জেনে রাখা ভালে যে পরিমাণ মতো নারকেল তেলের সঙ্গে সম পরিমাণে ইউক্যালিপটাস অয়েল মিশিয়ে যদি নিয়মিত ঠোঁটে লাগানো যায়, তাহলে কিন্তু আরও বেশি মাত্রায় উপকার মেলে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text