home / ডি আই ওয়াই বিউটি টিপস
শুধু খেতেই না, ত্বকের যত্নে কাজে লাগান চকলেট

শুধু খেতেই না, ত্বকের যত্নে কাজে লাগান চকলেট

কম-বেশি সকলেরই চকোলেট (chocolate) খুব পছন্দের। এক কামড়েই মন-প্রাণ যেন জুড়িয়ে যায়। তবে আপনি কি জানেন, ত্বকের যত্নেও (skin care) ডার্ক চকোলেটের জুড়ি মেলা ভার।

কারণ, এতে উপস্থিত polyphenols এবং ফ্লেবোনয়েড ত্বকের ভিতরে জমে থাকা টক্সিক উপাদানগুলিকে নিমেষে ধ্বংস করে দেয়। ফলে ত্বকের জেল্লা বাড়তে সময় লাগে না।

আহা! গলে যাওয়া চকলেট, দেখলেই জিভে জল আসে

নিয়মিত চকোলেট (chocolate) ফেসপ্যাক (facepack) লাগাতে শুরু করলে মেলে আরও অনেক উপকার। যেমন- ত্বকের বয়স কমে, atopic dermatitis-এর মতো রোগের চিকিৎসায় কাজে আসে এবং স্কিন অ্যালার্জির প্রকোপ কমতে একেবারেই সময় লাগে না। নানা ধরনের চকোলেট ফেসপ্যাক আজকাল কিনতে পাওয়া যায়। কিন্তু আপনি তা সহজেই বাড়িতেও তৈরি করে ফেলতে পারেন। 

ব্রণ দূর করতে

কোকো পাউডার দিয়েই তৈরি করতে পারেন এই ফেসপ্যাক

বেকিংয়ের জন্য ব্যবহৃত কোকো পাউডার এক চামচ নিয়ে তার সঙ্গে এক চিমটে দারচিনি গুঁড়ো এবং এক চামচ মধু মিশিয়ে তৈরি পেস্ট, সারা মুখে লাগিয়ে মিনিটকুড়ি অপেক্ষা করুন। সময় হলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন।

সপ্তাহে বারদুয়েক এই পেস্ট মুখে লাগালে ত্বকের ভিতরে অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বাড়বে। এতে ব্রণর প্রকোপ (skin care) তো কমবেই, সঙ্গে নানা ক্ষতিকর ব্যাকটেরিয়াও মারা পড়বে। ফলে কোনও ধরনের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না। বাড়়াবে ত্বকের আর্দ্রতাও।

ত্বকের লাবন্য ধরে রাখতে

মুলতানি মাটি আর চকলেট = কমনীয় ত্বক

ত্বকের সৌন্দর্য বাড়াতে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। আর তার সঙ্গে যদি কোকো পাউডার আর দই মিশিয়ে নেন, তা হলে তো কথাই নেই! ত্বকের লাবণ্য তো বাড়বেই, সঙ্গে হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসবে। এছাড়া ত্বকের রোগ দূরে থাকবে, তেলা ভাব কমবে এবং ত্বকের বয়স কমবে।

হাফ কাপ কোকো পাউডারের (chocolate) সঙ্গে ২ চামচ মুলতানি মাটি, ২ চামচ টক দই, ১ চামচ লেবুর রস এবং ১ চামচ নারকেল তেল মিশিয়ে তৈরি পেস্ট মুখে লাগিয়ে মিনিটকুড়ি রেখে দিতে হবে। তারপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে বারতিনেক এই ফেসপ্যাক (facepack) লাগান।

ত্বকের বয়স কমাতে

ফেসপ্যাক লাগানোর সময় না থাকলে চকলেট সোপও ব্যবহার করতে পারেন

একটা মাঝারি মাপের বাটিতে ডার্ক চকোলেটের (chocolate) দুটো বার নিয়ে গলিয়ে নিন। এবার তাতে হাফ কাপ দুধ, ১ চামচ সৈন্ধব লবণ এবং চামচতিনেক ব্রাউন সুগার মিশিয়ে মিনিটদুয়েক নাড়াতে থাকুন। পেস্টটা (facepack) ঠান্ডা হওয়া মাত্র মুখে,গলায় এবং ঘাড়ে লাগিয়ে মিনিটপনেরো অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জল দিয়ে ভাল করে মুখে ধুয়ে নিন।

সপ্তাহে বারদুয়েক এই ভাবে ত্বকের যত্ন (skin care) নেওয়া শুরু করলেই ত্বকের বয়স তো কমবেই, সঙ্গে জেল্লা বাড়বে চোখে পড়ার মতো।

মনে রাখুন এই বিষয়গুলো

ক) এমন ফেসপ্যাক মুখে লাগানোর আগে ভাল করে মুখ ধুয়ে নিতে হবে, যাতে একটুও ময়লা না থাকে।

খ) চকোলেট (chocolate) দিয়ে তৈরি যে কোনও ফেসপ্যাক (facepack) মুখে লাগানোর পরে খেয়াল করবেন সেটা যেন সম্পূর্ণ ড্রাই না হয়ে যায়। সেমি-ড্রাই থাকাকালীন মুখ ধুয়ে ফেলতে হবে।

গ) চকোলেট ফেসপ্যাক ধোয়ার সময় খেয়াল করে সার্কুলার মোশনে মুখ ঘষবেন, তাতে উপকার মিলবে দ্রুত। ঘ) চোখের আশেপাশে এমন ফেসপ্যাক না লাগানোই উচিত।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

12 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text