রূপচর্চা ও বিউটি টিপস

বর্ষায় ত্বকের সৌন্দর্য আরও বাড়িয়ে তুলতে কাজে লাগান জুঁই ফুল

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jul 16, 2021
বর্ষায় ত্বকের সৌন্দর্য আরও বাড়িয়ে তুলতে কাজে লাগান জুঁই ফুল in bengali

জুঁই ফুলকে আয়ুর্বেদের ভাষায় বলা হয়, ‘ঈশ্বরের দান!’ সত্যিই তো। ভাল করে ভেবে দেখলে বুঝতে পারবেন, এই ফুল দেখতেও যেমন সুন্দর এর সুবাসও তেমনই স্নিগ্ধ। কিন্তু শুধু রং আর রূপের শোভা ছড়িয়েই এর কাজ শেষ হয় না। এই ফুলের মধ্যে আছে এমন কিছু উপাদান যা আপনার চুল আর ত্বকের সৌন্দর্য (skin care with jasmine flower in monsoon) বজায় রাখে। বর্ষাকালে এই ফুল বেশ অনেকটাই বেশি পরিমাণে ফোটে। সুতরাং এই বর্ষাতে ত্বকের যত্ন নিতে আপনি চোখ বুজে ভরসা করতে পারেন জুঁই ফুলের উপর। কেন এই ফুলের এত গুণগান করা হচ্ছে, সেটা একবার দেখে নেওয়া যাক।

ত্বকের যত্নে কীভাবে কাজে লাগে জুঁই ফুল

১। এটি একটি প্রাকৃতিক ডিওডোরেন্ট। এই ফুল এবং তার থেকে তৈরি তেলে আছে একটি উপাদান যার নাম কেটোন। কেটোন একটা হাল্কা এবং রিফ্রেশিং সুবাস তৈরি করে যা বেশ দীর্ঘস্থায়ীও হয়। 

২। ত্বকের নানা রকম সমস্যা হতে পারে। যেমন ধরুন কেটে যাওয়া, পুড়ে যাওয়া, ছড়ে যাওয়া ইত্যাদি। এছাড়া সূর্যের আলো থেকে সানবার্ন হতে পারে, হাতে পায়ে কড়া পড়তে পারে। এই সমস্ত কিছু সারিয়ে তুলতে পারে জুঁই ফুল। জুঁই ফুলের তেল আপনি এই ক্ষেত্রে ব্যবহার করতে পারেন। জাসমিন টি সকাল সন্ধে পান করলেও একই ফল পাবেন। 

৩। স্নানের জলে কয়েক ফোঁটা জুঁই ফুলের তেল মিশিয়ে নিন। তারপর সেই জলে স্নান করুন। অ্যালোভেরা লোশনের সঙ্গে জেসমিন তেল মিশিয়ে মাখতে পারেন। এটি ত্বকে আর্দ্রতা ত্বকের সৌন্দর্য (skin care with jasmine flower in monsoon) যোগায়। ফলে ত্বক হয়ে ওঠে নরম আর পেলব। 

৪। গেই বলেছি এই ফুল ত্বকে আর্দ্রতা যোগায় এবং ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে। এই ফুলের আরও একটি গুণের কথা তা হলে শুনে নিন। ব্রণ বা অ্যাকনে থেকে যে দাগ হয়, সেটা দূর করতেও এই ফুলের জুড়ি নেই। আপনি সরাসরি এই ফুল বেটে অ্যাকনেজনিত দাগের উপর লাগাতে পারেন বা তেলও ব্যবহার করতে পারেন। 

৫। স্ট্রেচ মার্ক বা যে কোনও ক্ষতের দাগ নির্মূল করতেও এই ফুলের জুড়ি নেই। এক মুঠো জুঁই ফুল বেটে নিয়ে ত্বকের সৌন্দর্য (skin care with jasmine flower in monsoon) পেট্রোলিয়াম জেলি বা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে যেখানে স্ট্রেচ মার্ক বা দাগ আছে সেখানে লাগান। নিয়মিত ব্যবহারে দাগ মিলিয়ে যাবে। এই মিশ্রণ শুষ্ক ত্বকে আর্দ্রতা আনবে এবং ত্বকের ইলাস্টিসিটি ধরে রাখবে। 

কিছু জরুরি কথা

ত্বকের জন্য জুঁই ফুলের খুবই ভাল, এই বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু সবসময় সরাসরি এই ফুল পেস্ট করে বা বেটে লাগানো সম্ভব নয়। তাই এই ফুলের তেল আপনি ব্যবহার করতে পারেন। যদি এই ফুল বেটে নিয়ে ব্যবহার করতে চান তা হলে এর সঙ্গে অন্যান্য ক্যারিয়ার অয়েল যেমন অ্যাভোকাডো, সুইট আমন্ড, জোজোবা বা নারকেল তেল মিশিয়ে নেবেন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!