home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের যত্নেও কাজে লাগে সর্ষে বীজ! জানা ছিল কি?

ত্বকের যত্নেও কাজে লাগে সর্ষে বীজ! জানা ছিল কি?

ছোট্ট ছোট্ট সর্ষের দানা, না জানি কত কাজেই আসে! বিশেষ করে বাঙালী নানা রেসিপিতে কিন্তু সর্ষের ব্যবহার খুবই রয়েছে। কিন্তু আপনি কি জানেন, সর্ষের দানা বা গুঁড়ো, আপনার সৌন্দর্য বাড়াতেও দারুণ কার্যকরী?

ত্বকের জেল্লা বাড়াতে

আধ চামচ সর্ষে বীজের গুঁড়ো নিয়ে তার সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল বা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। তরপর সেই মিশ্রণটি  সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ মাসাজ করতে হবে। তারপর ঠান্ডা জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলতে হবে মুখ। (skin care with mustard seeds and paste)

সপ্তাহে দুই বার এইভাবে ত্বকের পরিচর্যা করলে দেখবেন ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর সরে যাবে। ফলে ত্বকের জেল্লা বাড়বে চোখে পড়ার মতো।

ত্বকের নানা সংক্রমণ রোধ করতে

সর্ষে বীজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি এবং কে, এছাড়াও রয়েছে সালফার, যা ত্বকের ভিতরে ঢুকে নানা সংক্রমণ সৃষ্টিকারী জীবাণুদের নাশ করে; ফলে স্বাভাবিকভাবেই কোনও ধরনের ত্বকের সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় থাকে না বললেই চলে। সেই সঙ্গে বলিরেখাও উধাও হতে শুরু করে। ফলে ত্বকের বয়স কম চোখে পড়ার মতো। এবার নিশ্চয় বুঝতে পারছেন ত্বকের পরিচর্যায় এই প্রাকৃতিক উপাদানটিকে কাজে লাগানো কতটা জরুরি!

ত্বকের আর্দ্রতা রক্ষা করতে

শীতকাল আসছে আর ক’দিন পরেই, ফলে ত্বক খুব স্বাভাবিক ভাবেই রুক্ষ ও শুষ্ক হয়ে পড়বে, আর সঙ্গে বাড়বে ত্বকের আরও নানা সমস্যা। এখন থেকেই তাই ত্বকের পরিচর্যায় সর্ষে বীজ ব্যবহার করা শুরু করে দিন। (skin care with mustard seeds and paste)

পরিমাণ মতো সরিষা বীজের গুঁড়োর সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে মুখে লাগাতে হবে। সপ্তাহে ৩-৪ দিন এই মিশ্রণটি মুখে লাগালে দেখবে ত্বকের হারিয়ে যাওয়া আর্দ্রতা ফিরে আসতে সময় লাগবে না। সেই সঙ্গে বেশ কিছু ত্বকের রোগের প্রকোপও কমবে।

রিং ওয়ার্ম বা দাদের সমস্যা দূর করতে

এমন ধরনের ত্বকের রোগের চিকিৎসায় সর্ষে বীজের কোনও বিকল্প হয় না বললেই চলে। কারণ এই প্রাকৃতিক উপাদানটিতে রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা এমন ধরনের স্কিন ডিজিজের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

এক্ষেত্রে পরিমাণ মতো সর্ষে বীজ নিয়ে তার পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর সেই পেস্ট, রিং-ওয়ার্মের উপর লাগিয়ে কিছু সময় অপেক্ষা করতে হবে। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে পেস্ট। এইভাবে কয়েকদিন দাদের চিকিৎসা করলেই দেখবে উপকার মিলতে শুরু করেছে।

কয়েকটি জরুরি বিষয় মাথায় রাখুন

১। সব সময় অর্গ্যানিক সর্ষে বীজ কেনা উচিত। কারণ এমন বীজ ব্যবহার করলে দ্রুত ফল মেলে।

২। সর্ষে বীজ কেনার আগে “ম্যানুফ্যাকচারিং ডেট” দেখে নেওয়া উচিত। কারণ সময় পেরিয়ে গেলে সর্ষে বীজের গুণমান কিন্তু কমে যায়। (skin care with mustard seeds and paste)

৩। ঠান্ডা জায়গায় রাখতে হবে সর্ষে বীজ। না হলে কিন্তু খারাপ হয়ে যাবে।

৪। এয়ার টাইট কন্টেনারে রাখা মাস্ট।

৫। সর্ষে বীজের গুঁড়ো কিন্তু ছয় মাসের বেশি ভালো থাকে না। তাই সেদিকে নজর রাখাটা একান্ত প্রয়োজন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text