home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বক ভাল রাখার জন্য এই সব স্কিনকেয়ার প্রোডাক্ট রাতে ব্যবহার করার চেষ্টা করুন

ত্বক ভাল রাখার জন্য এই সব স্কিনকেয়ার প্রোডাক্ট রাতে ব্যবহার করার চেষ্টা করুন

প্রতিদিন সকালে উঠে যেমন ত্বকের যত্ন করতে হয়। রাতে শুতে যাওয়ার আগেও ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। তবে দিনের বিউটি রুটিনের থেকে রাতের বিউটি রুটিন আলাদা। এমন কিছু স্কিনকেয়ার প্রোডাক্ট রয়েছে, যা শুধুমাত্র রাতেই ব্যবহার করা উচিত। সকালবেলা সেই বিউটি প্রোডাক্ট এড়িয়ে চলাই ত্বকের জন্য ভাল। কোন কোন (skincare ingredients) স্কিনকেয়ার প্রোডাক্ট শুধুমাত্র রাতেই আপনি ব্যবহার করতে পারেন।

ফেস অয়েল (skincare ingredients)

প্রাকৃতিক কোল্ড প্রেসড তেলে (skincare ingredients) প্রচুর পরিমাণে পুষ্টিকর উপাদান থাকে। যা ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায়। ত্বককে ভাল রাখে এবং স্বাস্থ্যকর রাখে। অনেক ফেস অয়েলে এসেনশিয়াল অয়েলও যোগ করা হয়। ত্বকের কথা মাথায় রেখেই তার ধরন অনুযায়ী এই ফেস অয়েলে এসেনশিয়াল অয়েল ব্য়বহার করা হয়।

রোদে বা তাপের সংস্পর্শে এলে ত্বকে অস্বস্তি তৈরি করতে পারে এসেনশিয়াল অয়েল। এমনকী ঘাম এবং অতিবেগুনিরশ্মিও ত্বকের জন্য সেই সময় আরও খারাপ হতে পারে। কারণ এসেনশিয়াল অয়েলে থাকে মিথোক্সিপসোরালেন। এছাড়াও মুখে তেল মেখে বাইরে বের হলে নোংরা, ব্যাকটেরিয়া ত্বকে (skincare ingredients) আটকে থাকতে পারে। যা ত্বকের জন্য় কখনওই ভাল নয়।

রেটিনল

ত্বক রিপেয়ার করার ক্ষেত্রে রেটিনল (skincare ingredients)খুবই কার্যকরী। এটি ত্বকের বলিরেখা প্রতিরোধ করে। অ্যাকনের সমস্যা সমাধান করে। রাতে শোয়ার আগে এই উপাদান ত্বকে লাগিয়ে রাখতে পারলে ত্বকের জন্য খুবই ভাল। অনেক বিশেষজ্ঞদের মতে, রেটিনল ত্বককে সান সেন্সিটিভ করে দেয়। যে কথা কিছুটা হলেও সত্যি। আসলে রেটিলন সূর্যের আলোয় খুবই সেন্সিটিভ। রেটিনলকে নিষ্ক্রিয় করে দেয় সূর্যের অতিবেগুনি রশ্মি। তাই দিনের বেলায় এই স্কিনকেয়ার প্রোডাক্ট লাগিয়ে বেরোলে আপনার ত্বকে সেভাবে কাজ করবে না।

এক্সফোলিয়েটিং অ্যাসিড (skincare ingredients)

প্রতিদিন এক্সফোলিয়েশন কেমিক্যাল হিসেবে আপনি যেগুলো ব্যবহার করতে পারেন, তার মধ্যে সবথেকে ভাল হল এএইচএ এবং বিএইচএ। ত্বকের থেকে মৃত কোষ পরিষ্কার করে। ত্বকের পুরনো জেল্লা ফিরিয়ে আনে। এবং হেলদি কোষ গড়ে তুলতে সাহায্য করে। আপনাকে দাগ ছোপ হীন সুন্দর ত্বক উপহার দিতে পারে এই প্রোডাক্ট (skincare ingredients) ।

গ্লাইসোলিক অ্যাসিড বা স্যালিসিলিক অ্যাসিড ত্বককে খুবই সেন্সিটিভ (skincare ingredients) করে দেয়। রোদে, বাতাসে ত্বক খুবই স্পর্শকাতর হয়ে ওঠে। কারণ, ত্বকের উপরে সুরক্ষা স্তর ত্বককে কম সক্রিয় রাখে। তাই এই প্রোডাক্ট (skincare ingredients) সব সময় রাতেই ব্যবহার (skincare ingredients)করা উচিত।

নাইট ক্রিম এবং স্লিপ মাস্কের কথা আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন নেই। ত্বকের সুন্দর ভাবে যত্ন নিন। ত্বক ভাল থাকবে আর আপনিও।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text