home / রূপচর্চা ও বিউটি টিপস
হোম আইসোলেশনে আছেন? কেমন হবে আপনার স্কিনকেয়ার রুটিন

হোম আইসোলেশনে আছেন? কেমন হবে আপনার স্কিনকেয়ার রুটিন

কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরেই ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়েছিলাম আমরা। তারপর পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে। কিন্তু নতুন বছর পড়ার মুখেই আবার বেড়েছে কোভিড সংক্রমণ। এখন দৈনিক সংক্রমণের হার লাখের গণ্ডি পেরিয়েছে। এই পরিস্থিতিতে আবার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ক্লাস বন্ধ রাখা হয়েছে। অনলাইন ক্লাস চলছে। অনেক অফিসেই ওয়ার্ক ফ্রম হোম করছেন কর্মীরা। অর্থাৎ বেশিরভাগ সময় কাটছে ঘরেই, গৃহবন্দি অবস্থায়। অনেকেই কোভিড সংক্রমিত হয়ে হোম আইসোলেশনে রয়েছেন। আপনি কি জানেন, এই সময়ে আপনার ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন (skincare routine) । কোনওভাবেই আপনার ত্বকের যত্ন নিয়ে যেন আপোষ না করতে হয়। কীভাবে নেবেন আইসোলেশনে ত্বকের যত্ন, পরামর্শ দিলাম আমরা।

ক্লিনজিং (skincare routine)

ত্বক ভাল রাখার অন্যতম শর্তই হল প্রতিদিন অন্তত দুইবার মুখ পরিষ্কার করা। অবশ্যই দিনে একাধিক বার ঠান্ডা জলে মুখ ধোবেন। সকালে ঘুম থেকে উঠে আপনি মুখ পরিষ্কার করুন। ত্বকের ধরন অনুযায়ী বেছে নেবেন ফেস ওয়াশ। রাতে শুতে যাওয়ার আগে মুখ পরিষ্কার করবেন। ক্লিনজিং করার পর অবশ্যই টোনিং (skincare routine) করে নিয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

ব্যবহার করুন সিরাম

এক্সফোলিয়েশন (skincare routine)

মুখ যেমন ক্লিনজিং করা প্রয়োজন, এক্সফোলিয়েশনও করা প্রয়োজন। সপ্তাহে অন্তত একবার স্ক্রাব ব্যবহার করবেন। পরিমাণ মতো স্ক্রাব নিয়ে মুখে ভাল করে মাসাজ করবেন দুই থেকে তিন মিনিট। এতে আপনার মুখের ত্বকের মৃত কোষ উঠে যাবে, আপনার ত্বক দেখাবে সুন্দর ও জেল্লাদার (skincare routine) ।

আই ক্রিম

ওয়ার্ক ফ্রম হোম করার কারণে বেশিরভাগ সময় কম্পিউটারের দিকে অনেককে তাকিয়ে থাকতে হচ্ছে। বাকি সময় মোবাইল বা টিভি পর্দায় চোখ থাকছে। ফলে চোখের উপর প্রভাব পড়ছে সব থেকে বেশি। চোখের চার পাশের ত্বকের ক্ষতি হচ্ছে। যার কারণে ডার্ক সার্কল হতে পারে। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই চোখের চারপাশে আই ক্রিম লাগাবেন। চোখের চারপাশের ত্বক থাকবে সতেজ এবং ডার্ক সার্কলও থাকবে না।

নাইট ক্রিম

রাতে যখন আমরা ঘুমাই, তখন ত্বক নিজেকে রিপেয়ার করে। এর ফলে ত্বক থাকে সুন্দর ও ভাল। রাতে ঘুমাতে যাওয়ার আগে খুব ভাল ভাবে তাই অবশ্যই নাইট ক্রিম লাগিয়ে নেবেন। ত্বক রিপেয়ার হবে। কোমল ও তরুণ (skincare routine) থাকবে।

ত্বকের যত্ন নিলেই ত্বক ভাল থাকবে

ফেস মাসাজ (skincare routine)

আপনার মুখের ত্বক টানটান ও সতেজ রাখার জন্য আপনার প্রয়োজন ফেস মাসাজ। প্রতি রাতে শুতে যাওয়ার আগে অবশ্যই ফেস মাসাজ করবেন। জেড রোলারের সাহায্যে করতে পারেন (skincare routine) । না হলে হাত দিয়েই ফেস মাসাজ করে নিন। সিরাম লাগানোর সময় মাসাজ করতে পারেন। হাতের আঙুলের সাহায্যে সামান্য চাপ দিয়ে ফেস মাসাজ করবেন। এতে ত্বকের রক্ত সঞ্চালন বাড়বে। ত্বক থাকবে সুন্দর ও জেল্লাদার। ত্বক টানটান থাকবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text