Advertisement

Combination Skin

মিশ্র ত্বক নিয়ে চিন্তায় আছেন? রইল মিশ্র বা কম্বিনেশন ত্বকের যত্ন নেওয়ার টিপস

Doyel BanerjeeDoyel Banerjee  |  Nov 27, 2019
মিশ্র ত্বক নিয়ে চিন্তায় আছেন? রইল মিশ্র বা কম্বিনেশন ত্বকের যত্ন নেওয়ার টিপস

Advertisement

জানি, আমাদের প্রতি এই অভিযোগ আপনাদের আছে। আর সেটাই স্বাভাবিক। আপনাদের মানে যাঁদের ত্বক মিশ্র প্রকৃতির তাঁদের কথা বলছি। যেখানেই তাকান সেখানেই শুধু তৈলাক্ত আর শুষ্ক ত্বক নিয়ে চর্চা দেখতে পান। একটু তো অভিমান হতেই পারে। আর ঠোঁট ফুলিয়ে থাকার দরকার নেই। আজ আমরা নিয়ে এসেছি মিশ্র বা কম্বিনেশন (combination) ত্বকের (skin) যত্ন নিয়ে এই প্রতিবেদন। আর নিজেকে আলাদা ভাবার কোনও দরকার নেই। এই টিপসগুলো (tips) মেনে চলুন আর ত্বকের সমস্যাকে বলুন গুডবাই। 

কাকে বলে মিশ্র ত্বক?

Instagram

মিশ্র ত্বক কিছুটা শুষ্ক হয় আর কিছুটা তৈলাক্ত। মুখের কেন্দ্রীয় অংশ বা টি জোন হয় তৈলাক্ত আর মুখের বাকি অংশ শুষ্ক থাকে। বেশইরভাগ ক্ষেত্রে দেখা যায় নাক এবং কপাল চকচক করেছে আবার চোখের নিচে আর গাল ভীষণ রকম শুষ্ক ও প্রাণহীন। এটাই মূলত মিশ্র ত্বকের সমস্যা। 

কীভাবে নেবেন মিশ্র ত্বকের যত্ন

মিশ্র ত্বকের যত্ন একটু আলাদা প্রকৃতির। কারণ এক্ষেত্রে আপনার ত্বক পুরোপুরি তৈলাক্ত নয় আবার পুরোপুরি শুষ্কও নয়। তবে কিছু সাধারণ নিয়ম মেনে চললে কাজে দেবে। 

১) হাল্কা ক্লিনজার ব্যবহার করুন

ভুলে যাবেন না আপনার মুখের কিছু অংশ তৈলাক্ত ঠিকই কিন্তু বেশিরভাগটাই শুষ্ক। তাই এমন কোনও প্রোডাক্ট যদি আপনি ব্যবহার করেন যা শুষ্ক অংশকে আরও শুষ্ক করে তুলবে তাহলে মুশকিল। তাই এমন ক্লিনজার ব্যবহার করবেন যা হাল্কা অর্থাৎ মাইল্ড এবং ত্বকে কোনও ক্ষতি করবে না। 

২) স্ক্রাব করুন

মৃত কোষ যে কোনও প্রকারের ত্বকে থাকে। আপনারও এর থেকে মুক্তি নেই। বরং স্ক্রাব করে মৃত কোষ ঝরিয়ে দিলে ত্বকের ছিদ্র উন্মুক্ত হয়ে যাবে এবং যে যে প্রোডাক্ট আপনি ব্যবহার করতে চান সেগুলো দ্রুত কাজ করবে। সপ্তাহে দুবার স্ক্রাব করলেই আপনার চলে যাবে। কেনার সময় এমন স্ক্রাব কিনবেন যেটা সব রকমের ত্বকের জন্য উপযোগী। 

৩) ত্বকে আর্দ্রতা দিন

নিশ্চয়ই ভাবছেন যে আপনার ত্বকের কিছু অংশ যেখানে এমনিতেই আর্দ্র সেখানে আলাদা করে ময়েশ্চারাইজার কেন লাগাবেন? ভুল ধারণা ভুলে যান। মিশ্র ত্বকেও আর্দ্রতার প্রয়োজন আছে। তাই রাত্রে শুতে যাওয়ার আগে নিয়মিত ময়েশ্চারাইজার লাগান। 

৪) বারবার মুখে হাত দেবেন না

ভুলে যান যে আপনার ত্বক মিশ্র। বারবার নিজের টি জোনে হাত দিয়ে দেখার দরকার নেই কতটা তেল বেরিয়েছে বা আপনার গাল কতটা শুষ্ক হয়েছে। এটা একটা বাজে অভ্যেস। আঙুলে ও হাতে যে ময়লা থাকে সেই ময়লা আপনার ত্বকে আটকে যাবে। বারবার হাত দিলে এর চেয়ে বেশি কিছু হবে না।

৫) সঙ্গে রাখুন ব্লটিং পেপার

মেকআপ করার সময় এটা আপনার লাগবে। যেখানে যেখানে মুখ অতিরিক্ত তেলা লাগছে বলে মনে হচ্ছে সেখানে ব্লটিং পেপার দিয়ে তেল শুষে নিন। এটা এমনিতেও ব্যাগে সঙ্গে রাখতে পারেন। যেহেতু আপনার চোখের নীচের অংশ শুষ্ক, তাই রাত্রে নিয়ম করে আই ক্রিম লাগাতে ভুলবেন না। 

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…