home / টাকা পয়সা
ট্যাক্স প্ল্যানিং ও সেভিংসের সাত সতেরো

ট্যাক্স প্ল্যানিং ও সেভিংসের সাত সতেরো

ছোট-বড় ব্যবসার মালকিন হোন, কী মাল্টি ন্যাশনালে চাকরিজীবী, ইনকাম যাই হোক না কেন ট্যাক্স ফাইল তো করতেই হবে। কিন্তু কখন, কীভাবে তা করতে হবে। ইনকাম ট্যাক্স বাঁচাতেই (smart tips to save tax) বা কী-কী করা উচিত, সে সম্পর্কে অনেকেরই লেজে-গোবরে অবস্থা হয়। ফলে ঠিক-ঠিকমতো করে ট্যাক্স ফাইল করতে না পারার কারণে বছর-বছর মোটা টাকা ট্যাক্স হিসেবে গুনতে হয়। সঙ্গে উকিলের পিছনে দৌঁড়াতে গিয়ে লিটারখানেক ঘামও ঝরে। আর এই সবের চক্করে যদি ডেডলাইন মিস হয়ে যায়, তা হলে তো শিরে সংক্রান্তি! তাতে ট্যাক্স পাশাপাশি গুচ্ছের ফাইনও ভরতে হয়। ফলে খরচের বোঝা বাড়ে। তাই তো আপনাদের সুবিধার্থে এমন একটা গাইড লাইনের (smart tips to save tax) উল্লেখ রইল, যা অক্ষরে-অক্ষরে মেনে চললে ট্যাক্স তো বাঁচবেই, সঙ্গে এই সংক্রান্ত নানা ঝক্কিও আর পোহাতে হবে না।

সঠিক সময়ে কেন ট্যাক্স জমা করবেন

এবছর ৩১শে মার্চের মধ্যে ট্যাক্স ফাইল না করলে পেনাল্টি দিতে হবে। তাই সময়ের আগে ট্যাক্স জমা দিয়ে দিতে ভুলবেন না যেন! তাছাড়া হাতে সময় থাকতে-থাকতে ট্যাক্স ফাইল করলে আর একটা সুবিধেও রয়েছে। ট্যাক্স ফাইল করার সময় যদি কোনও ভুল করে ফেলেন, তা হলে তা শুধরে নেওয়ার সুযোগ মিলবে। তাই শেষ দিন পর্যন্ত অপেক্ষা না করাই নিরাপদের।

ADVERTISEMENT

জেনে নিন, কখন কোন ট্যাক্স ফাইল করবেন

যাঁদের মাইনে ট্যাক্সের আওতার মধ্যে, তাঁদের প্রতিটি ফিনান্সিয়াল ইয়ারেই ট্যাক্স জমা দিতে হয়। তবে আপনার মাইনে tax slabs-এর মধ্যে পরুক বা না পরুক, ট্যাক্স ফাইল করতে ভুলবেন না যেন। তাতে আপনারই নানা সুবিধে হবে। অন্য়দিকে যাঁরা ব্যবসা করেন, তাঁদের ইনকাম ট্যাক্সের পাশাপাশি Goods and Services Tax বা GST জমা দিতে হয়।

টি ডি এস কী?

খেয়াল করে দেখবেন আপনার সিটিসি বা Cost To Company যা, সেই মতো মাইনে আপনি পান না। কেন এমনটা হয় জানেন? আয়কর দফতরের নির্দেশমতো আপনার কোম্পানি আপনার মাইনে থেকে কিছু টাকা ট্যাক্স হিসেবে কেটে নিয়ে সরকারের খাতায় জমা করে দেয়, যাকে সরকারি ভাষায় Tax Deducted at Source বা TDS বলা হয়ে থাকে। তবে প্রতিটি ফিনান্সিয়াল ইয়ারের শেষে কোম্পানির থেকে ফর্ম ১৬ সংগ্রহ করে আয়কর বিভাগে জমা দিলেই টিডিএস হিসেবে কেটে নেওয়া টাকা আপনি ফেরত পেয়ে যাবেন।

ADVERTISEMENT

কিভাবে ট্যাক্স বাঁচাতে পারেন

মাথার ঘাম পায়ে ফেলে রোজগার করা টাকা ট্যাক্স হিসেবে দিতে কারও যে মন চায় না, তাতে কোনও সন্দেহ নেই। কিন্তু একথাও উপেক্ষা করা যায় না যে, আমাদের আয়ের পাঁচ থেকে ৩০ শতাংশ টাকা ইনকাম ট্যাক্স হিসেবে সংগ্রহ করে সেই অর্থ ভরত সরকার দেশ গঠনের কাজে লাগিয়ে থাকে। তাই দেশের উন্নতির স্বার্থে ট্যাক্স তো দিতেই হবে। তবে ইনকাম ট্যাক্স বাঁচানোর (smart tips to save tax) বেশ কিছু উপায়ও আছে –

মিউচুয়াল ফান্ড

ADVERTISEMENT

ন্যাশনাল পেনশন স্কিম

পিপিএফ

ADVERTISEMENT

ন্যাশনাল সেভিং সার্টিফিকেট

সিনিয়ার সিটিজেন স্কিম এবং

ADVERTISEMENT

লাইফ ইনশিওরেন্সের টাকা বিনিয়োগ করলে ট্যাক্স সেভিং সম্ভব

এমনকী, হোম লোন এবং এডুকেশন লোনের জন্যও tax deductions হয়

ADVERTISEMENT

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!          

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
20 Mar 2022
good points

Read More

read more articles like this
good points logo

good points text