home / Self Help
সোশ্যাল মিডিয়া অবসাদ কি এবং কিভাবে কাটাবেন?

সোশ্যাল মিডিয়া অবসাদ কি এবং কিভাবে কাটাবেন?

এই মুহূর্তে সোশ্যাল মিডিয়া বাদ দিয়ে কাউকে থাকতে বলা মানে প্রায় অক্সিজেন ছাড়া বাঁচতে বলার সমান। আপনি এটা জানেন এই সোশ্যাল মিডিয়া আমাদের অবসাদের অন্যতম কারণ হয়ে দাঁড়াচ্ছে। এই অবসাদের স্বীকার প্রায় সব বয়সী মানুষই হচ্ছেন তবে ১৪-২৬ এই বয়সী মানুষের মধ্যে এই অবসাদের হার সবথেকে বেশি। সেই অবসাদের জন্য তারা আত্মহত্যা থেকে খুনের মত অপরাধ করতেও পিছপা হচ্ছে না। তাই বুঝতেই পারছেন ব্যাপারটা কতটা সিরিয়াস? (social media depression do’s and don’ts)

কি করা উচিত নয়

প্রথমে বলি এই অবসাদ যাতে না আসে তার জন্য কি কি করবেন না।

  • বেশিক্ষণ সোশ্যাল মিডিয়াতে সময় কাটানো বন্ধ করুন। আপনি যত থাকবেন তত আপনার থাকার ইচ্ছেটা আরো বেড়ে যাবে। নিজেকে কন্ট্রোল করা শিখুন।
  • কখনোই অন্য কারুর জীবনযাপন দেখে তা নিজের সাথে তুলনা করবেন না। আপনি নিজে সেটাই দেখছেন যা তৃতীয় ব্যক্তি দেখাচ্ছে। সেটা হয়ত পুরো সত্যি নাও হতে পারে। তাই কম-বেশি তুলনা করে মনখারাপ করবেন না।
  • অজানা অচেনা প্রচুর মানুষকে নিজের ব্যক্তিগত কথা, ছবি বা মতামত শেয়ার করবেন না। আপনি হঠাৎ দেখলেন সেই মানুষটা আপনার গোপন কথা সবার সামনে হাসতে হাসতে বলছে তখন আপনি সামলাতে পারবেন না। (social media depression do’s and don’ts)
  • সাবধানে মানুষের সাথে মিশবেন। নিজের ব্যাঙ্ক ডিটেইলস থেকে বাড়ির ঠিকানা অচেনা কাউকে শেয়ার করবেন না। 
  • যেখানে সেখানে তর্ক-বিতর্কে জড়িয়ে পড়বেন না। এই ভার্চুয়াল বিবাদ হল ভিত্তিহীন এক জিনিস তাই নিজের মানসিক শান্তি নষ্ট করে সেখানে জড়ানোর প্রয়োজন নেই।

কি করা উচিত

  • নিজেকে ব্যস্ত রাখুন কাজে। যা খুশি কাজ হতে পারে সেটা। তার থেকে যদি আপনি উপার্জন করেন তাহলে তো আরো ভাল।
  • পরিবারকে সময় দিন। মনে রাখবেন বিপদের সময় এই মানুষগুলোই থাকবে আপনার পাশে। তাই তাদের সাথে সময় কাটান, গল্প করুন, মুভি দেখুন, একসাথে খাবার বানান।
  • রিয়েল লাইফ বন্ধুদের সাথে বেড়োন তবে নিজেদের গ্রুপের মধ্যে প্রমিস করতে হবে সেই বেড়ানোর সময় যেন মোবাইল কারুর হাতে না থাকে। (social media depression do’s and don’ts)
  • একা সময় কাটান পুরোপুরি। সবসময় কাজ বা অন্য মানুষের সঙ্গই নিতে হবে তার কোনও মানে নেই। মোবাইল থেকে দূরে একদম কাজহীন, চুপচাপ নিজের সাথে সময় কাটান। বাগানে হাঁটুন, ছাদে দাঁড়ান, পার্কে যান বা ঘরেই জানলার পাশে চুপ করে বসে থাকুন। দেখবেন আপনার মন কত শান্ত হবে আর সোশ্যাল মিডিয়ার কচকচানিতে যেতে মন চাইবে না।

আমাদের পৃথিবীতে কত কী দেখার আছে, জীবজন্তু গাছপালা পশুপাখি আছে তাদের সাথে মিশুন আপনার মনে অবসাদ বাসা বাঁধতে পারবেই না।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

07 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text