ADVERTISEMENT
home / লাইফস্টাইল
শীতকালে ছাদে লাগাতে পারেন এই ৩টি গাছ

শীতকালে ছাদে লাগাতে পারেন এই ৩টি গাছ

আস্তে আস্তে রাজ্যে শীত পড়ছে। রাতের দিকে বেশ ভালই ঠান্ডা লাগে। সকাল বেলায় ছাদ গরম হয়ে যায়। ভালই রোদ উঠছে প্রতিদিন। আপনি যদি গাছের পরিচর্যা নিয়ে সামান্য় ওয়াকিবহাল হন, তবে খেয়াল রাখবেন প্রতি গাছের পরিচর্যা একরকম হয় না। ইন্ডোর গাছের জন্য় রোদ ও জল যে পরিমাণ প্রয়োজন, আউটডোর গাছের পরিচর্যা প্রয়োজন অন্য়রকম। এই শীতে ছাদে আপনি এমন কয়েকটি গাছ লাগাতে পারেন, যারা রোদে ভালই থাকে। ফুল ফোটার জন্য় এবং বেড়ে ওঠার জন্য় সেই গাছের ভাল রোদের প্রয়োজন। এইরকম তিনটে গাছের সন্ধান (heat tolerant plants) দিচ্ছি আমরা

ছাদে গাছ লাগানোর সময় খেয়াল রাখতে হবে যে, সব গাছ কিন্তু রোদে ভাল থাকে না। অনেক গাছ এরকমও থাকে, যাদের বেশি রোদে রাখলে তার পাতা পুড়ে যেতে পারে ও গাছের ক্ষতি হতে পারে। তাই এরকম গাছই রাখতে হবে, যা প্রবল রোদেও ঠিক থাকে। এবং ভাল থাকে। সেই গাছই (heat tolerant plants) একমাত্র আপনি ছাদে রাখতে পারেন।

কী কী গাছ (heat tolerant plants) আপনি ছাদে রাখতে পারেন

ক্যাকটাস

সবার প্রথমেই ক্যাকটাস গাছের (heat tolerant plants) কথা উল্লেখ করব। কারণ, এই গাছে জলের পরিমাণ খুব কম লাগে। এবং এই গাছ শুষ্ক এলাকার। তাই রোদ এবং গরম সহ্য় করার ক্ষমতা অন্য গাছের থেকে অনেকটাই বেশি। তাই এদের বেশ কয়েকটি গাছকেই আপনি ছাদে রাখতে পারেন। তবে প্রথমেই বলে রাখি, এই গাছ যে আপনার ছাদকে অনেকটা ছায়া দিতে পারবে এরকম ভাববেন না। কারণ এই গাছ ঘন হয় না। তবে সাজিয়ে রাখার জন্য এই গাছ বেশ ভাল। আর ছাদে বেশ কয়েকটি ক্যাকটাস আপনি রাখলে আপনার ছাদের বাগান দেখতেও ভাল লাগবে। আপনাকে বেশি পরিচর্যাও করতে হবে না।

জবা গাছ (heat tolerant plants)

ভারতীয় আবহাওয়ায় বেঁচে থাকার জন্য় জবা গাছ কিন্তু আদর্শ। এর বিশেষ পরিচর্যার প্রয়োজন হয় না। তবে নিয়ম করে জল দেওয়া গুরুত্বপূর্ণ। আর মাঝেমধ্যে গাছের গোড়ায় অবশ্যই সার দেবেন। অনেক সময় এই জবা গাছে পোকা ও পিঁপড়ের উৎপাত হয়। সেদিকে লক্ষ্য রাখবেন। ছাদে টবেই এই গাছ (plants for rooftops) আপনি রাখতে পারেন। কিন্তু জবা গাছ লম্বায় বেড়ে যেতে পারে দ্রুত। আর তার জন্যই আপনার যত্ন করে ছেঁটে দেওয়ার প্রয়োজন। আপনার ছাঁটার উপরেই গাছের ধরন ও ঘনত্ব নির্ভর করবে। উচ্চতায় বাড়তে না দিলে গাছ খুব ভাল ভাবেই ঘন হবে। প্রতি ডালে ফুল ফুটবে। দেখতেও খুব সুন্দর লাগবে।

ADVERTISEMENT

গাঁদা গাছ

যাঁদের গাছের শখ আছে, তাঁরা শীতকালে এই গাছের (heat tolerant plants) চাষ ছাদে করেন না সেরকম মানুষ কমই আছেন। আর আমাদের দেশের আবহাওয়ায় গাঁদা গাছ খুবই ভাল বাড়ে। শীতে অনেক ফুল তো হয়ই। গাছের চেহারা ছোট হলেও ঘন হয়। তাই অনেকটা অংশই ছায়ায় ঢেকে রাখতে পারে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
03 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT