logo
Logo
User
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
শীতে রুক্ষ চুল? তেল না মেখেও কীভাবে চুলের আর্দ্রতা ধরে রাখতে পারেন আপনি

শীতে রুক্ষ চুল? তেল না মেখেও কীভাবে চুলের আর্দ্রতা ধরে রাখতে পারেন আপনি

হট অয়েল থেরাপি চুলের আর্দ্রতা ধরে রাখে। চুলকে গোড়া থেকে পুষ্টি জোগায়। চুল ভাল রাখে। আর এই শীতেই তো চুল আরও রুক্ষ হয়ে যায়। স্ক্যাল্প তার স্বাভাবিক আর্দ্রতা হারায়। ফলে নানারকম সমস্যা দেখা দেয়। তাই নারকেল তেল দিয়ে স্ক্যাল্প মাসাজ করার পাশাপাশি আপনি বাড়িতেই কয়েকটি ঘরোয়া উপায়ে চুল ময়শ্চারাইজ (natural ingredients) করতে পারেন। তার জন্য আপনার যা প্রয়োজন, তা আপনার ঘরেই রয়েছে।

চুলের ময়শ্চারাইজার হিসেবে কী কী উপাদান (natural ingredients) ব্যবহার করতে পারেন

কলা

যেমন কলায় বিভিন্ন প্রাকৃতিক তেল রয়েছে (natural ingredients) । একইসঙ্গে রয়েছে কার্বোহাইড্রেট, ভিটামিন এবং পটাশিয়াম। এই উপাদানগুলি চুলকে গোড়া থেকে মজবুত করে। একইসঙ্গে চুলের এলাস্টিসিটি ধরে রাখে। ডগা ফাটা প্রতিরোধ করে। স্ক্যাল্প আর্দ্র রাখে। এর জন্য খুশকির সমস্যাও নিয়ন্ত্রণ করে। একইসঙ্গে চুল রাখে জেল্লাদার। সান ড্যামেজও ঠিক করে দেয় কলা।

ডিম

ডিম কেবলেই চুলকে আর্দ্র রাখে না, একই সঙ্গে চুলের ড্যামেজ ঠিক করে। স্ক্যাল্প কন্ডিশনিং করে। চুল ভেঙে যাওয়া বা পড়ে যাওয়া থেকে বাঁচায়। ডিমে আছে প্রোটিন ও বায়োটিন। যা আপনার স্ক্যাল্পকে প্রয়োজনীয় পুষ্টি জোগায়। একইসঙ্গে চুলকেও পুষ্টি জোগায়। চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলকে মজবুত করে।

মধু (natural ingredients)

মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার (natural ingredients) হিসেবে দারুণ। এটি যেমন ত্বকের যত্নেও খুব উপযোগী। চুলের যত্নেও এর বিকল্প হয় না। মধু চুলের জেল্লা ফেরায়। একইসঙ্গে চুলের স্বাস্থ্য ভাল রাখে। স্ক্যাল্পের বিভিন্ন সমস্যা দূর করে। খুশকিও নিয়ন্ত্রণ করে মধু। চুলের ময়শ্চারাইজার হিসেবে ব্যবহার করুন।

মধু ব্যবহার করতে পারেন

টক দই

টক দইতে আছে প্রোটিন ও ক্যালশিয়াম। একইসঙ্গে টক দইতে রয়েছে ভিটামিন এ, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। এটি চুলের স্বাস্থ্যকে খুবই ভাল রাখে। ফ্রিজ়ি চুলের সমস্যা মেটায় টক দই। চুল ময়শ্চারাইজ করে। এমনকী যদি স্ক্যাল্পে কোনও সমস্যা হয়, তাও ঠিক করতে সাহায্য করে টক দই। খুশকির সমস্যা সারিয়ে তোলে। চুলের ময়শ্চারাইজার হিসেবে টক দই খুবই ভাল কাজ করে।

অ্যাভোকাডো (natural ingredients)

অ্যাভোকাডোতে আছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড (natural ingredients) । তাই চুলের স্বাস্থ্য ভাল রাখে। জেল্লাহীন, শুষ্ক চুলের জন্য এই অ্যাভোকাডো খুবই উপযোগী। তবে সবরকম চুলেই আপনি অ্যাভোকাডো ব্যবহার করতে পারেন। এই অ্যাভোকাডোর পাল্প যখন আপনি চুলে ব্যবহার করেন, তখন এই উপাদান আপনার চুলকে করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল এবং জেল্লাদার। চুলের ময়শ্চারাইজার হিসেবে আপনি এটি ব্যবহার করতেই পারেন। এতে আপনার চুল সবসময়ই ভাল থাকবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text