Family

শেষ কবে বাবা ও মায়ের সঙ্গে ছুটির দিন কাটিয়েছেন, মনে পড়ে?

Indrani BoseIndrani Bose  |  Mar 4, 2021
শেষ কবে বাবা ও মায়ের সঙ্গে ছুটির দিন কাটিয়েছেন, মনে পড়ে?

শেষ কোন ছুটির দিন বাবা, মায়ের সঙ্গে কাটিয়েছেন? মনে করতে পারছেন কি? নাকি অফিসের চাপ, সম্পর্ক ও নিজের সংসারের চাপে বাবা,মায়ের সঙ্গে সময় কাটানো হয়েই ওঠে না আমাদের। এই কথাটাই কিন্তু সত্যি। ছুটির দিনে কী কী করা যায়, এই ভেবে যেমন সময় পার করে দিই, এদিকে একবারও ভাবা হয় না বাড়িতে মা, বাবা রয়েছেন যাঁদের নিয়ে অনেকদিন কোথাও বেরনো হয় না। তাহলে এই ছুটির দিন  (weekend with parents) বাবা, মায়ের সঙ্গে কাটিয়ে ফেলুন না।

ছোটবেলার কথা মনে করুন

মনে পড়ে আপনার ছোটবেলার কথা? যখন আপনি সারা সপ্তাহ অপেক্ষা করে থাকতেন, সপ্তাহ শেষে বাবা ও মা ছুটির দিন আপনাকে কোথাও ঘুরতে নিয়ে যাবে। সেই আশায় অনেকটা সময় কেটে যেত। ছুটির দিনে বেরিয়ে কোথায় কোথায় যাবেন, সেই প্ল্যানও মনে মনে করে ফেলতেন। এই সপ্তাহে কোন আইসক্রিম খাবেন, সেই কথাও ভেবে ফেলতেন নিশ্চয়ই।

 

মা আপনার বন্ধু, আপনি মায়ের বন্ধু না?

সেরকম ভাবেই আপনার বাবা ও মায়ের কথা ভাবুন। তাঁরাও এখন সারা সপ্তাহ বাড়িতেই থাকেন। কিংবা অফিস করেন। এখন বয়সের জন্য তাঁদের আলাদা করে আর কোথাও যাওয়া হয় না। তাঁরাও হয়তো মনে মনে ভাবেন, এই ছুটির দিনে কোথাও ঘুরতে যাওয়া যাবে (weekend with parents)। কিন্তু শেষ পর্যন্ত কোথাও ঘুরতে যাওয়া হয় না। আপনি হয়তো আপনার কাজ নিয়ে এতটাই ব্যস্ত হয়ে পড়েন, অন্য দিকে মনই দেওয়া হয় না আপনার। নয় বন্ধুদের সঙ্গে সময় কাটান আর নয়তো সারাদিনটা বাড়িতেই কেটে যায়। কিন্তু মা ও বাবাকে নিয়ে সময় কাটানোর কথা ভাবা হয় না। বেরোলে অবশ্যই সঙ্গে স্যানিটাইজিং স্প্রে রাখুন।

এই সপ্তাহে কোথাও ঘুরে আসুন

আমাদের প্রত্যেকের বাড়ির কাছেই ছোটখাটো কোনও পার্ক থাকে। যেখানে পরিবার নিয়ে আপনি বিকেলের দিকে ঘুরতে যেতেই পারেন। সেখানেও আপনি ঘুরতে যেতে পারেন।

কিংবা আপনি কোনও উইকেন্ড টুর প্ল্যান করে ফেলতে পারেন। যেমন, আপনি শান্তিনিকেতন থেকেও ঘুরে আসতে পারেন কিংবা অন্য কোনও জায়গা থেকেও ঘুরে আসতে পারেন। সেখানে আপনাদের তিন জনের সময়ও খুব ভাল কাটবে। আপনার মনও খুব ভাল থাকবে। এদিকে আপনার বাবা ও মায়ের মনও ভাল হয়ে যাবে (weekend with parents)। কী হবে না?

মা কী চান?

লাঞ্চ বা ডিনার প্ল্যান করতে পারেন

দূরে কোথাও ঘুরতে যেতে না চাইলে বাবা ও মাকে নিয়ে আপনি লাঞ্চে কিংবা ডিনারে যেতেই পারেন। ঠিক যেমন তাঁরা আপনাকে নিয়ে ছোটবেলায় আপনার পছন্দের খাবার খেতে যেতেন। আপনার বাবা ও মায়ের নিশ্চয়ই পছন্দের খাবার আছে। সেই অনুযায়ী রেস্তরাঁ বেছে নিন। বাবা ও মাকে সঙ্গে নিয়ে উইকেন্ড লাঞ্চ ও ডিনার করে আসুন। সময় ভাল কাটবে।

ঘুরে আসুন…

একসঙ্গে ফুচকা খাওয়ার মুহূর্তও নির্ভেজাল হতে পারে

কখনও কখনও বাবা বা মায়ের সঙ্গে রাস্তার ধারে দাঁড়িয়ে ফুচকা খাওয়ার কথা ভাবতে পারেন তো। জানি, শুনতে একটু অদ্ভুত লাগে। বৃদ্ধ বাবা বা মাকে নিয়ে কে ফুচকা খেতে যায়। আপনি আপনার মা’কে প্রশ্ন করবেন তো, তিনি ফুচকা খেতে চান কি না। একশো শতাংশ ‘হ্যাঁ’ উত্তর আসবে। তাই তাঁদের মনের কথাও একটু ভাবুন। ছুটির দিনে তাঁদের সঙ্গে সময় (weekend with parents)কাটান। খাওয়ার আগে হাত স্যানিটাইজ করে নিতে ভুলবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!