home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
“বসন্ত এসে গেছে”, এবার চুলের যত্ন নেওয়ার প্রতিও একটু সতর্ক হন

“বসন্ত এসে গেছে”, এবার চুলের যত্ন নেওয়ার প্রতিও একটু সতর্ক হন

গরম পড়তে শুরু করেছে। বসন্ত এলেই এমনটাই তো হয়। এই সময় হেয়ার কেয়ার রুটিনে একটু পরিবর্তন তো প্রয়োজন। চুলের যত্ন নেবেন কীভাবে, নতুন ভাবেই যত্ন নেওয়া শুরু করুন। আপনার চুলের যত্নের রুটিনে কয়েকটি স্বাস্থ্যকর অভ্যাস যোগ করুন। আর এইসব নিয়ম আপনি বাড়িতেই মেনে চলতে পারবেন। বসন্তে চুলের যত্ন (spring hair care) কীভাবে নেবেন, সহজ টিপস দিলাম আমরা।

প্রতিদিন চুল ধোবেন না (spring hair care)

সব সময়ই বিশেষজ্ঞরা এই পরামর্শ দেন। চুলের গোড়া পরিষ্কার রাখা তো উচিত, কিন্তু প্রতিদিন চুল ধোওয়া উচিত নয়। এতে চুলের গোড়া আলগা হয়ে যেতে পারে, চুল গোড়া থেকে উঠে আসতে পারে (spring hair care) । চুল দুর্বল হয়ে ভেঙে যাওয়ার সম্ভাবনাও থাকে। তাই সপ্তাহে দুইদিন এই সময়ে আপনি শ্য়াম্পু করতে পারেন।

সপ্তাহে ২দিন শ্যাম্পু করবেনই

এতে আপনার চুলের গোড়াও পরিষ্কার থাকবে, চুলও ভাল থাকবে। এছাড়াও আপনি ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

নারকেল তেল ট্রিটমেন্ট করতে পারেন (spring hair care)

এটি আমাদের ঘরোয়া ট্রিটমেন্টই। নারকেল তেল নানারকম ভাবেই আপনি ব্যবহার করতে পারেন। ত্বকের যত্নেও যেমন নারকেল তেল ব্যবহার করা যায়, একইরকম ভাবে চুলের যত্নেও ব্যবহার করা যায়। চুলে প্রোটিনের ঘাটতি মেটাতে পারে নারকেল তেল। ড্যামেজড চুলকেও সারিয়ে তুলতে পারে নারকেল তেল। ২০১৫-এর একটি রিপোর্টে এরকম তথ্যই উঠে এসেছে (spring hair care) । কিন্তু আপনার চুলের দৈর্ঘ্য অনুযায়ী নারকেল তেল নেবেন। প্রচুর পরিমাণে নারকেল আপনার চুলে ব্যবহার করবেন না। এতে চুলের ক্ষতি হয়।

হেনা লাগাতে পারেন (spring hair care)

হেনার মধ্যে বেশ কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে যা আপনার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। আপনি হেনা হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন। নিয়মিত ব্যবহারে পরিবর্তন আপনার চোখে পড়বে।

২৫০ মিলি কালো তিলের তেল নিন। সেটি গরম করে নিত হবে। যতক্ষণ না পর্যন্ত তেল থেকে ধোঁয়া ওঠে। সেই তেলে পাঁচ কাপ হেনা পাউডার মিশিয়ে নিতে হবে। ৫-৬মিনিট মতো গরম করে নিতে হবে। সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করতে পারেন। স্নান করতে যাওয়ার আগে এই তেল (henna for hair growth)লাগিয়ে নেবেন। তারপর এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলবেন। হেনা আপনার চুলকে ডিপ কন্ডিশনিং করে। তার জন্য় ব্যবহার করতে পারেন হেনার হেয়ার প্যাক।

হেয়ার মাস্ক ব্যবহার করবেন

আপনি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত একদিন হেয়ার মাস্ক ব্যবহার করবেন। এতে আপনার চুল প্রোটিন পাবে। চুল আর্দ্র থাকবে। চুল ভাল থাকবে। ডিমের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে হেয়ার মাস্ক বানিয়ে নিন। সেটি চুলে লাগিয়ে নিন। ৩০ মিনিট রাখবেন। তারপর হালকা গরম জলে চুল ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text