logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
গরম পড়ছে, আবহাওয়া পরিবর্তনের এই সময় কেমনভাবে তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন?

গরম পড়ছে, আবহাওয়া পরিবর্তনের এই সময় কেমনভাবে তৈলাক্ত ত্বকের যত্ন নেবেন?

ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ। শীতেরও যাওয়ার সময় হয়ে এসেছে। আবহাওয়া পরিবর্তনের এই সময়টা স্বাস্থ্য়েরও যেমন অতিরিক্ত খেয়াল রাখা প্রয়োজন। একইভাবে ত্বক ও চুলের যত্নেও সতর্ক হতে হবে আমাদের। বসন্তে ত্বকের যত্ন নিয়ে আলোচনা ইতিমধ্য়েই হয়েছে। কিন্তু ত্বকের প্রকৃতি অনুযায়ী ত্বকের যত্নের রুটিনে একটু পরিবর্তন হয়। তৈলাক্ত ত্বক গরমকালে এমনিই সংবেদনশীল হয়ে ওঠে। তাই এই সময় থেকেই আমাদের একটু সতর্ক তো থাকতেই হবে। আবহাওয়া পরিবর্তনের এই সময়ে, বসন্তে তৈলাক্ত ত্বকের যত্ন কীভাবে নেবন আপনি, পরামর্শ (spring skincare tips) দিলাম আমরা।

দিনে দুইবার ফেসওয়াশ করবেন (spring skincare tips)

যখন ঘুম থেকে উঠছেন এবং যখন রাতে শুতে যাচ্ছেন তখন ক্লিনজার ব্যবহার করে মুখ ধোবেন। এবং সারা দিনে বারবার ঠান্ডা জলে মুখে ঝাপটা দিয়ে মুখ ধোওয়ার চেষ্টা করুন। দিনে আপনি ক্রিমি ক্লিনজার ও রাতে জেল ক্লিনজার ব্যবহার করতে পারেন। প্রথমে ঠান্ডা জলে মুখ ধুয়ে নেবেন। তারপর মুখ শুকনো করে নেবেন (spring skincare tips) । কিন্তু অ্য়াকনে প্রো ত্বক (oily skin )হলে বা মুখে কোনও জ্বালা ভাব থাকলে একটু সতর্ক থাকবেন। মুখ ঘষবেন না।

তৈলাক্ত ত্বকের জন্য় এক্সফোলিয়েটর ব্যবহার করুন

আপনি নিশ্চয়ই অ্য়াকনে মুক্ত, ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস-এর সমস্য়া মুক্ত ত্বক চান। আর তৈলাক্ত ত্বকে এই ধরনের সমস্য়া লেগেই থাকে। সেই জন্য়ই আপনাকে নিয়মিত ত্বক এক্সফোলিয়েট করতে হবে। আপনার ত্বকের প্রকৃতি অনুযায়ী স্ক্রাব বেছে নিন। যা আপনার মুখের অতিরিক্ত তেল নিঃসরণ প্রতিরোধ করবে। আপনার মুখের মৃত কোষ সরিয়ে ফেলবে। আপনার মুখ দেখাবে পরিষ্কার ও জেল্লাদার।

এমন প্রোডাক্ট ব্যবহার করুন, যা অ্যাকনে সমস্য়া সমাধান করতে পারে (spring skincare tips)

তৈলাক্ত ত্বকে এই ধরনের সমস্য়া লেগেই থাকে। অতিরিক্ত তেল নিঃসরণের জন্য় অ্য়াকনে হতে পারে। আপনার ত্বকে এমন ধরনের প্রোডাক্ট ব্যবহার করুন, যা আপনার এই ধরনের সমস্য়া সমাধান করতে পারে। স্যালিসিলিক অ্যাসিড ব্যবহার করতে পারেন। এই ধরনের বিউটি প্রোডাক্ট ত্বক ভাল রাখে। ব্লকড পোরস পরিষ্কার করে (spring skincare tips) ।

ফেস মাস্ক সপ্তাহে একবার

আপনার তৈলাক্ত ত্বক হলে স্কিন কেয়ার রুটিনে ফেস মাস্ক ব্যবহার করা বেশি গুরুত্বপূর্ণ। আপনার ত্বকের জন্য ক্লে মাস্ক ব্যবহার করতে পারেন। যা আপনার ত্বক থেকে অতিরিক্ত তেল শুষে নেবে। চারকোল মাস্কও ব্যবহার করতে পারেন, যা তৈলাক্ত ত্বকের একাধিক সমস্যা সমাধান করতে পারে। জেল মাস্ক বা শিট মাস্কও আপনি ব্যবহার করতে পারেন। সপ্তাহে একদিন ফেস মাস্ক ব্যবহার করতেই হবে।

ত্বকের যত্ন নেবেন

ত্বক হাইড্রেট করুন

তৈলাক্ত ত্বক বলে ময়শ্চরাইজার ব্যবহার বন্ধ করে দেবেন না। এরকম করলে সব থেকে বড় ভুল করবেন। ময়শ্চারাইজার ব্যবহার না করলে ত্বকের সমস্য়া বাড়তে পারে। তাই ত্বকের আর্দ্রতা ঠিক রাখতে অবশ্য়ই হালকা জেল বেসড ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন।

এছাড়াও ডায়েটে নজর দিন। স্বাস্থ্যকর খাবার খাবেন। পর্যাপ্ত পরিমাণে জল খাবেন (spring skincare tips) । আপনি সুস্থ থাকবেন। ত্বকও ভাল থাকবে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text