home / রূপচর্চা ও বিউটি টিপস
লিপ বাম ব্যবহার করছেন? কিন্তু এই বিষয়গুলিও নজর রাখুন

লিপ বাম ব্যবহার করছেন? কিন্তু এই বিষয়গুলিও নজর রাখুন

বেশিরভাগ লিপ বামের (lip balm) ক্ষেত্রেই শুধু চকচকে প্যাকেজিং ও ব্র্যান্ডের নাম দেখেই আমরা লিপ বাম কিনে নিই। সেটাই ভাল ভাবে ঠোঁটে লাগাই। কিন্তু একবারও দেখি না, লিপ বামের মধ্যে কী কী উপকরণ রয়েছে। সেগুলি কি আদৌ ঠোঁটের জন্য ভাল। সত্যি কথা বলি। বেশিরভাগ লিপ বামের উপকরণ রুক্ষ ঠোঁটের সমস্যা সারাতে পারে না। বরং, ঠোঁটের আর্দ্রভাব টেনে নিয়ে ঠোঁটকে আরও শুষ্ক (lip balm) করে তোলে। চমকাবেন না। এটাই সত্যি। তাই, বিজ্ঞাপনের আড়ম্বরে ফাঁসবেন না, এই বিষয়গুলি জানুন…

যদি লিপ বামে শুধুই হ্যালুরনিক অ্যাসিড ও গ্লিসারিন (lip balm ingredients) থাকে, তবে এই লিপ বাম ঠোঁটের ভাল করার বদলে আরও ক্ষতি করবে। এই উপাদানগুলি ঠোঁটের আর্দ্রতা টেনে নিয়ে, ঠোঁটকে আরও শুষ্ক করে তুলবে। ফলে, আপনার ঠোঁট থেকে চামড়া উঠবে এবং ঠোঁট ফাটার মতো সমস্যার মুখোমুখি হবেন আপনি।

তাই আপনি যখনই লিপ বাম কিনছেন, দেখে নিন সেই লিপবামে এইসব উপাদান (lip balm ingredients)আছে কি না। যদি তাই থাকে, তবে সেই লিপ বাম এড়িয়ে চলুন। এমন লিপ বাম নিন যাতে কোকোয়া বাটার, শিয়া বাটার, ভিটামিন ই-র মতো ময়শ্চারাইজ়িং উপকরণ আছে। এছাড়া ঘরোয়া কয়েকটি উপায়ও আপনি ঠোঁট আর্দ্র ও কোমল রাখতে পারেন।

কী কী ঘরোয়া উপাদান (lip balm) আপনার ঠোঁট ভাল রাখতে পারে

নারকেল তেল – নারকেল তেল ত্বকের জন্য খুবই উপযোগী (lip balm) । ঠোঁটের আর্দ্রভাব ধরে রাখার জন্য, আপনি নারকেল তেল ব্যবহার করতে পারেন। প্রতি রাতে শুতে যাওয়ার আগে আপনি নারকেল তেল লাগিয়ে নিন ঠোঁটে। এতে আপনার ঠোঁট কোমল থাকবে। ঠোঁট থাকবে সুন্দর।

অ্যালোভেরা জেল ও গোলাপ জল – আপনি অ্যালোভেরা জেলের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঠোঁটে লাগাতে পারেন। এতে ঠোঁট আর্দ্র থাকবে (lip balm) । শুষ্ক হবে না ঠোঁট।

ভিটামিন ই খুবই কার্যকরী – এমন লিপ বাম (lip balm) বেছে নিন, যাতে ভিটামিন ই আছে। না হলে, ভিটামিন ই অয়েল লাগিয়ে রাখতে পারেন ঠোঁটে। প্রতি রাতে শুতে যাওয়ার আগে এই তেল ঠোঁটে লাগিয়ে নিন। আপনার ঠোঁট থাকবে কোমল ও সুন্দর।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text