home / Fitness
জিম যাওয়ার দরকার নেই, স্কিপিং করেই ফিট থাকুন

জিম যাওয়ার দরকার নেই, স্কিপিং করেই ফিট থাকুন

ছোটবেলায় খেলার সময়ে আমরা অনেকেই skipping rope বা লাফদড়ি নিয়ে খেলতাম। তখন হয়তো বুঝতে পারতাম না যে এটি এক ধরনের ব্যায়াম এবং খেলার ছলে আমরা শরীরের খেয়াল রাখছি। কেউ-কেউ হয়তো এখনও সেই অভ্যাস বজায় রেখেছেন। আবার কেউ-কেউ হয়তো এখন আর লাফদড়ি নিয়ে ব্যায়াম করেন না। চিলেকোঠায় অনাদরে রাখা লাফদড়িতে ধুলো জমেছে! Skipping কিন্তু শরীরের অতিরিক্ত মেদ খুব কম সময়ে ঝরিয়ে ফেলার জন্য আদর্শ। এছাড়াও আরও অনেক উপকারিতা রয়েছে।

লাফদড়ির সাহায্যে ব্যায়াম করার লেভেল

লাফদড়ি নিয়ে ব্যায়াম করতে হলে আপনাকে যে বিশেষজ্ঞ হতে হবে তা কিন্তু নয়। আপনি বিগিনার লেভেল থেকেও শুরু করতে পারেন। মোটামুটি তিন রকমের ব্যায়াম করা যায় skipping rope-এর সাহায্যে –

ডবল জাম্প – দড়ির উপর দিয়ে দু’পায়ে লাফাতে হয়। এটি বিগিনার লেভেল অর্থাৎ যারা প্রথম-প্রথম লাফদড়ির সাহায্যে ব্যায়াম করতে চলেছেন তাঁদের জন্য।

সিঙ্গল জাম্প – এটি অ্যাডভান্সড লেভেল, অর্থাৎ আপনি যখন রীতিমতো অভ্যস্ত, তখন আপনি এক পায়ে skipping  করতে পারেন।

ক্রস জাম্প – এই পদ্ধতিটি এক্সপার্টদের জন্য।

লাফদড়ি নিয়ে ব্যায়াম করার উপকারিতা

আগেই বলেছি skipping করলে শরীরের অতিরিক্ত মেদ খুব তাড়াতাড়ি ঝরে যায়, এছাড়াও যে উপকারিতাগুলি রয়েছে –

১। শরীরের মাংসপেশি সচল রাখার জন্য এবং পুনরুজ্জীবিত করে তোলার জন্য লাফদড়ির জুড়ি নেই!

২। Skipping একটি কার্ডিও এক্সারসাইজ। আপনি যখন দড়ির উপর দিয়ে লাফাচ্ছেন, তখন কিন্তু আপনার শরীরের প্রতিটি মাংসপেশি সচল হচ্ছে এবং আপনার শরীরে রক্তসঞ্চালন সঠিকভাবে হচ্ছে, ফলে আপনার হার্ট থাকছে একদম সতেজ।

৩। শরীর টোন করতে অর্থাৎ পারফেক্ট শেপে নিয়ে আসতে সাহায্য করে। Skipping-এর ফলে হিপ, কাফ, পা, থাই – এসব অংশের মাসল শেপে চলে আসে, শুধু তাই না, শরীরের এই অংশের মাংসপেশিকে মজবুত করতেও সাহায্য করে লাফদড়ি ব্যায়াম। এছাড়াও যাঁদের হাতে ফ্যাট বা মেদ রয়েছে, তাঁরাও এই ব্যায়ামটি করতে পারেন।

৪। মাংসপেশি মজবুত করার ব্যায়াম করতে গিয়ে অনেকেরই অনেকসময় শরীরের নানা জয়েন্টে আঘাত লাগতে পারে। কিন্তু skipping করার ক্ষেত্রে এই আশঙ্কা নেই। কারণ, লাফদড়ি খুবই হালকা। যেহেতু বাইরের কোনও ওজন আপনার উপরে প্রয়োগ করা হচ্ছে না, ফলে আপনার শরীর তো মজবুত হচ্ছেই, কিন্তু কোনওরকম সমস্যা ছাড়াই!

৫। সাঁতারের মতো লাফদড়ির সাহায্যে ব্যায়ামও একটি ফুলবডি ওয়ার্কআউট। আপনি একবারেই সারা শরীরের ব্যায়াম করে নিতে পারবেন। প্রতিটি অঙ্গের জন্য আলাদা-আলাদা করে ব্যায়াম করার প্রয়োজন নেই। এতে সময় অনেক বাঁচে।

৬। Skipping Rope-এর দাম অন্য ব্যায়ামের সরঞ্জামের তুলনায় অনেক কম, ফলে বুঝতেই পারছেন এই ব্যায়াম করতে চাইলে পকেটে টান পড়বে না!

৭। শুধু মাংসপেশি নয়, হাড়ও মজবুত হয় skipping করলে। ভবিষ্যতে অস্টিওপোরোসিস বা আর্থারাইটিসের মতো সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেক কম থাকে।

মনে রাখুন জরুরি বিষয়

Skipping Rope যেন ভাল কোয়ালিটির হয় সেদিকে নজর দিন। এমন কোনও মেটেরিয়ালের লাফদড়ি ব্যবহার করবেন না যা হাত থেকে পিছলে যেতে পারে।

খালি পায়ে skipping করবেন।

কখনওই নরম জায়গায় লাফদড়ির সাহায্যে ব্যায়াম করবেন না। এতে পায়ে বা হাঁটুর জয়েন্টে চাপ পড়তে পারে। শক্ত কোনও মেঝেতে এই ব্যায়ামটি করুন। চেষ্টা করুন সিমেন্ট বা কাঠের মেঝের উপরে লাফাতে, টাইলস বা পাথরের মেঝের উপরে skipping করবেন না।

লাফদড়ির সাহায্যে ব্যায়াম করার আগে মিনিটপাঁচেক ওয়ার্মআপ করে নিন যাতে একবারে প্রথমেই মাংসপেশির উপরে চাপ না পড়ে।

মহিলারা যখন লাফদড়ির সাহায্যে ব্যায়াম করবেন, মনে করে ভাল কোয়ালিটির স্পোর্টস ব্রা পরে ব্যায়াম করুন, এতে স্তনের শেপ ঠিক থাকবে।

প্রথম যখন skipping শুরু করবেন ১৫ মিনিটের বেশি করবেন না। যত দিন যাবে সময়সীমা ধীরে-ধীরে বাড়াতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text