home / ডি আই ওয়াই ফ্যাশন
কিভাবে নিজের জন্য সঠিক মাপের ব্রা কিনবেন

কিভাবে নিজের জন্য সঠিক মাপের ব্রা কিনবেন

আজ আপনাদের একটা ব্যক্তিগত অভিজ্ঞতার কথা বলি। হয়তো অনেকেই এই ঘটনার সম্মুখীন হয়েছেন। কয়েকটা নতুন অন্তর্বাস (step by step bra measurement guide) কেনার প্রয়োজন হয়ে পড়েছিল ক’দিন আগে। কিন্তু যা গরম পড়েছে, তাই বাইরে বেরিয়ে দোকান থেকে কেনার কথা মাথায় আসেনি। আর এখন যখন অনলাইনেই সবকিছু কেনা সম্ভব তখন আর বাইরে কে যাবে! আমিও বেশ কয়েকটা অনলাইন শপিং সাইট ঘেঁটে বেশ কয়েকটা অন্তর্বাস পছন্দ করলাম। কিন্তু যে মুহূর্তে সাইজ-এর বোতাম ক্লিক করতে যাব, তখনই হল সমস্যা। কিছুতেই বুঝে উঠতে পারছি না যে, কোন মাপের অন্তর্বাসটা আমার জন্য পারফেক্ট হবে। একই মাপের অন্তর্বাস কিনলেও, বিভিন্ন ব্র্যান্ডের ফিটিং আলাদা হওয়ার কারণে দেখবেন অনেক সময় ফিট-টা ঠিক মনমতো হয় না। এর আগেও অনেকবার এমন হয়েছে যে, ভুল মাপের অন্তর্বাস কিনেছি এবং যথারীতি যখনই কোনও পোশাক পড়েছি, দেখতে খারাপ লেগেছে। অগত্যা ফোন করলাম দিদিকে। দিদিই বলে দিল যে, বাড়িতে বসে কীভাবে অন্তর্বাসের মাপ নিজেই নেওয়া যায়। আপনাদেরও রহস্য জানিয়ে রাখি, যদি প্রয়োজন পড়ে কারও…

প্রথমেই ব্যান্ড সাইজ মাপুন

ভাবছেন তো সেটা কি? ‘ব্রা-ব্যান্ড’ হল অন্তর্বাসের নীচের যে ইলাস্টিক থাকে, যেটা পিঠে ক্লিপ দিয়ে আমরা আটকাই, সেটা। একটা মাপার ফিতে নিয়ে ব্রেস্টের নীচ দিয়ে মেপে নিন। খেয়াল রাখবেন পিঠের দিকে যেন টেপ গুটিয়ে না যায়। খুব বেশি টাইটও রাখবেন না, আবার খুব বেশি ঢিলেও রাখবেন না। ধরুন, আপনি মেপে দেখলেন যে ৩৩ ইঞ্চি দেখাচ্ছে মাপ, সেক্ষেত্রে আপনার উচিত ৩২ ইঞ্চি এবং ৩৪ ইঞ্চি – দুটো মাপের অন্তর্বাসই ট্রাই করা।

কাপ সাইজও মাপ্তে হবে

খেয়াল রাখবেন, ব্রা-ব্যান্ড সাইজ এবং কাপ সাইজ কিন্তু এক হয় না। তা হলে কীভাবে মাপবেন কাপ সাইজ? মাপার ফিতে নিয়ে পিছন দিক থেকে যেভাবে ব্যান্ড সাইজ মেপেছিলেন, ঠিক সেভাবেই মাপতে হবে কাপ সাইজ। তবে এবার আর ব্রেস্টের নীচ দিয়ে নয়, বরং উপর দিয়ে মাপুন।

ব্রায়ের এ বি সি ডি

ব্যান্ড মাপলেন, কাপও মাপলেন। কিন্তু এতেও একটা ব্যাপার ফাঁক রয়ে যায়। খেয়াল করে দেখবেন, কাপ সাইজের আবার সাব-ডিভিশন থাকে। যেমন ধরুন, আপনি মেপে দেখলেন যে, আপনার অন্তর্বাসের মাপ ৩৪ ইঞ্চি। কিন্তু যখন আপনি কিনতে যাবেন, তখন দেখবেন লেখা আছে ৩৪ A, ৩৪ B অথবা ৩৪ C। মনে রাখবেন, ব্যান্ড সাইজের চেয়ে কাপ সাইজ বেশি হয়। ধরুন, ব্যান্ড সাইজ ৩৪ ইঞ্চি কিন্তু কাপ সাইজ ৩৫ ইঞ্চি, সেক্ষেত্রে আপনার ৩৪ A মাপের অন্তর্বাস ঠিক হবে। A, B, C ইত্যাদি মাপগুলির মধ্যে ১ ইঞ্চির তারতম্য হয়। অর্থাৎ ১ ইঞ্চি = A, ২ ইঞ্চি = B, ৩ ইঞ্চি = C এভাবে মাপ বাড়তে থাকে।

পোশাক অনুযায়ী ব্রা পরুন

আপনি যখন অন্তর্বাস কিনছেন, তখন খেয়াল রাখবেন, একই ধরনের অন্তর্বাস কিন্তু আপনি সব পোশাকের সঙ্গে পরতে পারবেন না। এক-এক ধরনের পোশাকের জন্য এক-এক রকমের অন্তর্বাস কেনাটাই বুদ্ধিমানের কাজ। কিছু বেসিক অন্তর্বাস যেন আপনার কালেকশনে সব সময় থাকে। যেমন, টি-শার্ট ব্রা, আন্ডারওয়্যারড ব্রা, পুশ-আপ ব্রা, ট্রান্সপারেন্ট স্ট্র্যাপওয়ালা ব্রা, স্ট্র্যাপলেস ব্রা, লেস ব্রা, স্পোর্টস ব্রা ইত্যাদি।আরও একটা কথা মনে রাখবেন, যখন অন্তর্বাস পরে ট্রাই করবেন, খেয়াল রাখবেন যেন প্রথম হুকটাই আপনি বন্ধ করেন। প্রথম হুক লাগানোর পরেও যদি অন্তর্বাসটি ঢিলে মনে হয়, তা হলে বুঝবেন যে, এটি আপনার জন্য সঠিক মাপের অন্তর্বাস নয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text