চোখের মেকআপ

GET THE LOOK: আলিয়া ভট্টের মতো স্মোকি আই মেকআপ কীভাবে করবেন শিখে নিন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 4, 2019
GET THE LOOK: আলিয়া ভট্টের মতো স্মোকি আই মেকআপ কীভাবে করবেন শিখে নিন

বলিউডের মিষ্টি মেয়ে আলিয়া বেশিরভাগ সময়েই হয় ‘নো মেকআপ’ লুকে থাকতে পছন্দ করেন, না হলে খুবই কম মেকআপ করতে পছন্দ করেন। তবে কখনও-কখনও তো তাঁকেও একটু সাজুগুজু করতে হয়! সোশ্যাল মিডিয়ায় তাঁর হলুদ লেহঙ্গা-চোলি পরা একটা ছবি খুবই ভাইরাল হয়েছিল। আলিয়াকে যে শুধু দারুণ দেখতে লাগছিল তা নয়, আসলে তাঁর মেকআপ ছিল অসাধারণ! ছিমছামের মধ্যে তাঁর স্মোকি আইজ খুব সুন্দরভাবে ফুটে উঠেছিল, তবে ঠিক টিপিক্যাল Smokey Eyes কিন্তু ছিল না। ওই যে বললাম, আলিয়া কোনওদিনই ধ্যাবড়া করে কাজল পরতে বা একগাদা মেকআপ করতে পছন্দ করেন না! আলিয়ার এই মেকআপ লুক ট্রাই করতে চাইলে নীচে দেওয়া টিউটোরিয়ালটি দেখুন। 

ভারতীয় সাজের সঙ্গে কীভাবে স্মোকি আইজ করবেন

Alia Bhatt 1

১। মেকআপ করার আগে খুব ভাল করে মুখ পরিষ্কার করে নিয়ে আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার লাগিয়ে নিন। হ্যাঁ, যদি আপনার ত্বক তেলতেলে হয়, সেক্ষেত্রেও ময়শ্চারাইজার লাগাতে হবে, তবে ওয়াটার-বেসড ময়শ্চারাইজার লাগাতে পারেন।

২। এবার আপনার ত্বকের কমপ্লেকশনের সমগে মিলিয়ে ফেস প্রাইমার লাগিয়ে নিন। চাইলে আঙুলের ডগা দিয়ে চেপে-চেপে লাগাতে পারেন, বা মেকআপ স্পঞ্জের সাহায্যেও লাগাতে পারেন।

face-primer-lakme-makeup-smokey-eyes-alia-bhatt-tutorial

আপনি ল্যাকমে অ্যাবসলিউট ব্লার পারফেক্ট মেকআপ প্রাইমার ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ৬৭২ টাকা (৩০ মিলি)

নিখুঁত Eye Makeup করার টিপস অ্যান্ড ট্রিক্স

৩। প্রাইমার লাগানো হয়ে গেলে স্কিন টোন অনুযায়ী ফাউন্ডেশন লাগিয়ে নিন। মেকআপ ব্লেন্ডারের সাহায্যে খুব ভাল করে ত্বকের সঙ্গে ব্লেন্ড করে নিন ফাউন্ডেশন, যেন আলগা একটা লেয়ার বোঝা না যায়।

foundation-fit-me-makeup-smokey-eyes-alia-bhatt-tutorial

আপনি মেবেলিন নিউ ইয়র্ক ফিট মি ফাউন্ডেশন ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ৪৩১ টাকা (৩০ মিলি)

৪। যদি আপনার মুখে কোনও দাগ-ছোপ থাকে বা চোখের নীচে কালি থাকে, তা হলে কনসিলার আঙুলের ডগায় নিয়ে ত্বকে ড্যাব করে ব্লেন্ড করুন। ব্লেন্ড করা হয়ে গেলে মেকআপ ব্রাশ দিয়ে একটু ঝেড়ে নিন, যাতে কোনও লেয়ার থাকলে সেটা মুছে যায়।

conciler-lakme-makeup-smokey-eyes-alia-bhatt-tutorial

আপনি ল্যাকমে অ্যাবসল্যুট হোয়াইট ইনটেন্স এসপিএফ ২০ কনসিলার স্টিক ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ৪২০ টাকা (৩.৬ গ্রাম) 

৫। আলিয়ার মুখটা এমনিতেই ছোট এবং ফিচারগুলো যথেষ্ট শার্প, কাজেই খুব বেশি কন্টোরিং-এর প্রয়োজন ওঁর হয় না। তবে আপনার যদি chubby cheeks হয়, সেক্ষেত্রে কিন্তু কন্টোরিং মেকআপের একটা গুরুত্বপূর্ণ অংশ। কন্টোরিং পাউডার কন্টোরিং ব্রাশে নিয়ে কানের ঠিক পাশ থেকে তেরছা লাইন টানুন ঠোঁট বরাবর। ভাল করে ব্লেন্ড করুন। 

contour-makeup-smokey-eyes-alia-bhatt-tutorial

আপনি মেকআপ রেভলিউশন লন্ডন আলট্রা ব্রাইটনিং কন্টোরিং কিট ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ৬৩৮ টাকা (১০.৮ মিগ্রা)

৬। এবারে মেকআপের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় – আই মেকআপ! Alia Bhatt-এর মতো smokey eyes করার জন্য প্রথমেই লাইট ব্রাউন আইশ্যাডো চোখের উপরে লাগিয়ে নিন। দুই চোখের ইনার কর্নারে একটু বেশি আইশ্যাডো লাগিয়ে ধীরে-ধীরে বাইরের দিকে ব্রাশ দিয়ে ব্লেন্ড করতে হবে। এবারে চোখের আউটার কর্নারে একটু গাঢ় রঙের আইশ্যাডো লাগাতে হবে। যেহেতু মেকআপটা smokey eyes, কাজেই আইশ্যাডো বাছা এবং ঠিকভাবে লাগানোটা খুব জরুরি। আপনি চাইলে ডার্ক ব্রাউন বা একটু কালচে আইশ্যাডো লাগাতে পারেন চোখের বাইরের দিকে। 

%E0%A6%B6%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE%E0%A6%A6

আপনি ওয়েট অ্যান্ড ওয়াইল্ড কালার কমফর্ট জোন আইকন ১০ প্যান প্যালেট ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ২৫০ টাকা (৮.৫ গ্রাম)

৭। এবার চোখের উপরের পাতায় মোটা করে আইলাইনার লাগাতে হবে। স্মোকি আইজের জন্য জেল আইলাইনার ব্যবহার করলে ভাল কারণ তা তাড়াতাড়ি এবং ভালভাবে ব্লেন্ড হয়। 

gel-eyeliner-makeup-smokey-eyes-alia-bhatt-tutorial

আপনি মেবেলিন নিউ ইয়র্ক ড্রামাটিক জেল লাইনার ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ৪০০ টাকা (২.৫ গ্রাম)

আইলাইনারের সাত সতেরোঃ স্টাইল থেকে আরম্ভ করে টাইপ – সব প্রশ্নের উত্তর এখানেই আছে

৮। চোখের নীচের পাতায় মোটা করে কাজল পরুন। 

%E0%A6%95%E0%A6%BE%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%B2

আপনি নায়েকা রক দ্য লাইন কাজল ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ১৭৯ টাকা (.৩৫ গ্রাম)

৯। চাইলে আইব্রো পেন্সিল অথবা ডার্ক ব্রাউন আইশ্যাডো দিয়ে ভ্রূ এঁকে নিতে পারেন। তবে খেয়াল রাখবেন যেন তা ন্যাচারাল দেখায়। 

১০। ঠোঁটে লাগান নুড শেডের লিপস্টিক। 

lakme-nude-lipstick-makeup-smokey-eyes-alia-bhatt-tutorial

আপনি ল্যাকমে ৯টু৫ ব্লাশিং নুড লিপস্টিক ব্যবহার করতে পারেন। কেনার জন্য এখানে ক্লিক করুন, দাম পড়বে – ৩৯৯ টাকা (৩.৬ গ্রাম)

মানানসই পোশাক আর গয়না পরে নিলেই আপনি রেডি! 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!