ADVERTISEMENT
home / লাইফস্টাইল
কোন বিষয়টি বেশি গুরুত্ব দেবেন, কোনটি কম? জীবনে সেই লক্ষ্য যেন থাকে

কোন বিষয়টি বেশি গুরুত্ব দেবেন, কোনটি কম? জীবনে সেই লক্ষ্য যেন থাকে

নানা দায়িত্ব, নানা কাজ, নানা রকম সম্পর্কের মধ্য়েই আমাদের জীবন। সব কিছু একসঙ্গে ঠিকঠাক ভাবে সামলে ওঠা সত্য়িই একটু শক্ত কাজ তো বটেই। কিন্তু কী বা করা যাবে? জীবনের কোনও কাজকে তো আর বাদ দেওয়া যায় না। পাশে একটু সরিয়ে রাখা যায় বটে। কিন্তু সময়ের কাজ সময়ে করলেই সুবিধা হয়। পরে আর নতুন করে কোনও ভোগান্তি পোহাতে হয় না। কিন্তু অনেক সময়ই আমরা বিভিন্ন সমস্য়ার মুখোমুখি হই।

তার কারণ, আমরা অনেকক্ষেত্রেই সঠিক সময়ে সঠিক কাজকে বেছে নিই না। অর্থাৎ, সময়ে গুরুত্বপূর্ণ মানুষ বা কাজকে ঠিক ততটা গুরুত্ব দিই না। আর সেই কারণেই আমাদের ভোগান্তি পোহাতে হয়। তাই একটি নির্দিষ্ট সময়ে কোন কাজকে কতটা বেশি গুরুত্ব দেব, কোন বিষয়টিকে কম গুরুত্ব দেব, তা আমাদের বুঝতে হবে। ‘সেন্স অফ প্রায়োরিটি’ (sense of priority) তৈরি করতে হবে। সুন্দর জীবনের জন্য গুরুত্ববোধ থাকা খুবই প্রয়োজন।

সেন্স অফ প্রায়োরিটি আপনার আছে তো?

ADVERTISEMENT

গুরুত্ব অনুযায়ী কাজের পরিকল্পনা করুন

আমাদের সারাদিনে অনেক কাজ থাকে। অফিসে কাজের সময়েও নানা কাজ থাকে। সঙ্গে বাড়ির কাজও থাকে। কোন কাজটা আগে করবেন, কোন কাজটা পরে করবেন, তার একটা তালিকা থাকা খুবই গুরুত্বপূর্ণ। তাই সারাদিনের কাজের একটি শিডিউল (sense of priority)বানিয়ে নিন। কোন কাজের পর কোন কাজ করবেন, তার একটি পূর্ব পরিকল্পনা আপনার হাতের সামনে থাকলে আপনারই কাজ করতে সুবিধা হবে।

গুরুত্বপূর্ণ কাজ থেকে সরে যাবেন না

হয়তো আজ আপনার কোনও বিশেষ কাজ রয়েছে। তা অফিসে বা ব্যক্তিগত জীবনেও থাকতে পারে। সেই কাজকে গুরুত্ব দিন ও সময়ে করুন। হয়তো আপনার সেই গুরুত্বপূর্ণ কাজের সময়েই অন্য কোনও সহজ কাজ চলে এল। আপনি ভাবলেন,সেই কাজটি আরও কিছুক্ষণ পরে করলেও চলবে। এই সহজ কাজটি আগে করে নিই। তা করবেন না। আগে গুরুত্বপূর্ণ কাজটি(sense of priority) করুন। না হলে সময়ে সেই কাজ সম্পূর্ণ করতে না পারলে সমস্যার মুখোমুখি হবেন আপনিই।

ADVERTISEMENT

তালিকা বানিয়ে নিন

আপনার জীবনে কোনটা বেশি গুরুত্বপূর্ণ তা বুঝুন

অনেক সময়েই একটি যুগলের মধ্য়ে একটি সাধারণ সমস্যা থাকে। প্রেমিকা বা প্রেমিকের একে অপরের উপর রাগ হয়। অভিযোগ থাকে, তুমি আমার গুরুত্ব বোঝো না! আমার থেকেও অন্য কিছু তোমার কাছে বেশি প্রিয়। সব সময় হয়তো কথাটা সত্যি হয় না। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে সেই কথাটাই সত্যি। আমরা জীবনের সঠিক মানুষকে সঠিক সময়ে গুরুত্ব দিই না। বরং, যা আমাদের মুহূর্তের আনন্দ দেবে, সেটিতেই গুরুত্ব দিই। আর তাই করতে গিয়েই সমস্যার মুখোমুখি হতে হয় আমাদের(sense of priority)। সম্পর্কেও সমস্য়া কৈরি হয়। একইভাবে জীবনেও কোন কাজের গুরুত্ব কতটা তা আমাদের বোঝা উচিত। না হলে পরবর্তীতে বড় সমস্যার মুখোমুখি হতে হবে আমাদেরই।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/3-easiest-ways-to-make-real-friends-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

05 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT