Winter

হাল্কা শীতে স্টোলের স্টাইল (wear stoles in different styles)

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jan 10, 2019
হাল্কা শীতে স্টোলের স্টাইল (wear stoles in different styles)

শীত (winter) এলেই কাদের কাদের মুখ গোমড়া হয় বলুন দেখি? আপনার? এমা আপনারও? জানি কি মনে হয়। মনে হয়েক গাদা গরম জামাকাপড়ের নীচে যে সুন্দর ড্রেস বা শাড়িটা আপনি পরেছেন সেটা দেখা যাচ্ছে না। বা সোয়েটার আর স্টোলের আড়ালে হারিয়ে গেছে আপনার ডিজাইনার ব্লাউজ। ওমনি ছি ছি ছ্যা ছ্যা করতে শুরু করবেন শীতকালকে। বলবেন এমন ঋতুতে (season) মোটেও ফ্যাশন করা চলে না। আপনিও যদি এমনটাই ভাবেন তাহলে বোনটি আপনার ফ্যাশন সেন্স নিয়ে একটু কালটিভেট করতেই হবে। আপনার জ্ঞান বৃদ্ধিই শুধু নয় আপনাকে সুন্দর করে সাজিয়ে দেওয়াটাও আমাদের দায়িত্ব। আর তাই আপনাকে বলছি সামান্য একটা স্টোল (stole) বা স্কার্ফ দিয়েই অনেক রকম ভাবে শীতকালে ফ্যাশনেবল (style) হয়ে ওঠা যায়। তাছাড়া শীত এখন প্রায় বিদায় নেওয়ার পথে। বাতাসে শুধু রয়েছে হাল্কা আমেজ। আর এই হাল্কা শীতে স্টোল (stole) দিয়েই ফ্যাশনে (wear stoles in different style) বলে বলে ছক্কা হাঁকানো যায়।  কীভাবে?

ওয়ান লুপ নট (one loop knot)

one loop knot

আগে স্টোল গলায় ঝুলিয়ে নিন। একটা দিক কোমর পর্যন্ত থাকবে আর একটা দিকের দৈর্ঘ্য একটু কম হবে। যেদিকে দৈর্ঘ্য বেশি সেদিকটা গলায় পেঁচিয়ে নিন। এবার বাকি দিকটাও পেঁচিয়ে নিন। এটা খুব ক্যাসুয়াল স্টাইল। তাই জিনস আর টিশার্ট-এর সঙ্গে এই লুক ভালো লাগবে।

ইউরোপীয় লুপ (European loop)

classic loop

নাম শুনেই বুঝতে পারছেন এটা বিদেশি স্টাইল। যদিও এখন ভারতীয় স্তাইলের অন্তর্ভুক্ত হয়ে গেছে। ব্যাপারটা আর কিছুই নয়। স্টোল গলায় ঝুলিয়ে দিন। এবার দুটো প্রান্ত সামনে এনে টাইয়ের মতো একটা ফাঁস লাগিয়ে দিন। বেশি টাইট করবেন না একটু ঢিলেঢালা রাখুন আর দুটো প্রান্ত সামান্য নীচে ঝুলিয়ে দিন।

ক্লাসিক লুপ (classic loop)

european loop

স্কার্ট আর টপের সাথে এই লুপ দিব্যি মানায়। প্রথমে একটি মাত্র প্যাঁচে কাঁধের কাছ থেকে স্টোল জড়িয়ে নিন।যদি কোনও অংশ আলগা থাকে তাহলে সেটা ঘুরিয়ে গলার কাছে আটকে দিন।

ইনফিনিটি লুপ (Infinity loop)

infinity loop ed

প্রথমেই যে ওয়ান লুপ স্টাইলের কথা বললাম, এটা হল সেই স্টাইলেরই আধুনিক সংস্করণ। গলার কাছে ভালো করে স্টোল জড়িয়ে নিন। কোনও জায়গা আলগা থাকলে সেটা অ্যাডজাস্ট করে নিন। এবার একটা অংশ নিয়ে ইংরিজি ৮ এর মতো সামনে পিছনে করে পেঁচিয়ে নিন। অর্থাৎ এক্ষেত্রে আপনাকে দুটো প্যাঁচ দিতে হবে। এবং ৮ এর মতো প্যাঁচটা বাইরের দিকে থাকবে।

ওয়াটারফল লুপ (waterfall loop)

waterfall loop

না ঝর্ণার সঙ্গে এই স্টাইলের সেরকম কোনও সম্পর্ক নেই। আসলে এই স্টাইলে স্টোলের সামনের দিকটা একটু ঝুলে থাকে বোধহয় সেইজন্যই এই নামকরণ হয়েছে। দুবার প্যাঁচ দিয়ে ভালো করে ঘাড়ের কাছে স্টোল জড়িয়ে নিন। এবার একটা দিক একটু টেনে সামনের দিকে ঝুলিয়ে দিন।মনে রাখবেন শুধু সামনের দিকটাতেই ঝুল বেশি থাকবে। স্টোলের বাকি অংশ কিন্তু ঘাড়ের সঙ্গে ভালো ভাবে সেট থাকবে। যদি আপনার স্টোলে কোনও সুন্দর ছবি প্রিন্ট করা থাকে বা ফ্যাব্রিক থাকে তাহলে সেই অংশটাই সামনে ঝুলিয়ে দেবেন।    

বানি ইয়ার লুপ (bunny ear loop) 

bunny loop

নাম শুনেই বুঝতে পারছেন এই স্টাইল এমন হবে যেন দেখে মনে হয় খরগোশের কানের মতো। না কোনও জটিল কিছু নয়। খুবই সহজ। স্টোল গলায় জড়ান। বড় স্টোল হলে দুটো প্যাঁচ দিন। এবার আলগা দুটি প্রান্ত ওই প্যাঁচের ভিতর দিয়ে ঢুকিয়ে নীচে বের করে দিন। তবে এই স্টাইল বেশি ভালো লাগে সিল্কের স্টোলে এবং অবশ্যই কম দৈর্ঘ্যের স্টোলে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!