home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
স্ট্রেটনিং নাকি হেয়ার স্মুদনিং করাবেন? চুলের জন্য় কোনটি ভাল হবে

স্ট্রেটনিং নাকি হেয়ার স্মুদনিং করাবেন? চুলের জন্য় কোনটি ভাল হবে

সোজা ও মসৃণ চুলের স্বপ্ন কম বেশি সবাই দেখেন। যাঁদের চুল এমনিই সোজা, তাঁদের আলাদা করে আর কোনও পরিশ্রম করতে হয় না। কিন্তু যাঁদের চুল কোঁকড়া বা ওয়েভি মানে ঢেউ খেলানো তাঁরাও অনেকে সোজা চুল পেতে চান। বিশেষ করে চুল যদি রুক্ষ বা শুষ্ক হয়ে যায়, তাহলে বিশেষ ট্রিটমেন্ট চুলে করাতে পারেন আপনি। স্মুদনিং বা স্ট্রেটনিং অনেকেই করিয়ে থাকেন। কিন্তু অনেকের মনেই এই প্রশ্ন থাকে যে, তিনি হেয়ার স্ট্রেটনিং করাবেন না কি স্মুদনিং করাবেন। স্ট্রেটনিং না স্মুদনিং সেই প্রশ্নের উত্তর দেব আমরা (straightening or hair smoothing)।

হেয়ার স্ট্রেটনিং ও স্মুদনিং (straightening or hair smoothing) কী

হেয়ার স্মুদনিং

হেয়ার স্মুদনিং চুলের একটি ট্রিটমেন্ট, তবে অস্থায়ী। চুল কোমল করতে এবং মসৃণ ও সুন্দর করে তোলার জন্য় অনেকেই এই ট্রিটমেন্ট নিয়ে থাকেন। এতে চুলকে সহজেই ভাল রাখা যায়। চুলের টেক্সচারও ভাল হয়। কেরাটিন ট্রিটমেন্ট, প্রোটিন ট্রিটমেন্ট হিসেবেও এটি পরিচিত। চুল স্ট্রেটনিংয়ের (straightening or hair smoothing)থেকে কম পরিমাণে রাসায়নিক ব্যবহার করা হয় এই ক্ষেত্রে। তবে এই ট্রিটমেন্টে কতদিন আপনার চুল নরম থাকে, তা নির্ভর করছে আপনার যত্নের উপর। আপনি কীভাবে যত্ন করছেন, আপনার চুলের স্বাস্থ্য কেমন আছে, তার উপরেই নির্ভর করছে কতদিন আপনার চুল ভাল থাকতে পারে।

আপনার চুলের জন্য় কী ভাল

হেয়ার স্ট্রেটনিং

এটি স্মুদনিংয়ের থেকে বেশি স্থায়ী ট্রিটমেন্ট। আপনার চুলের একটি নির্দিষ্ট টেক্সচার রয়েছে। এই ক্ষেত্রে ‘হেয়ার শ্যাফট’-এর ‘বন্ড’গুলি ভেঙে চুলের টেক্সচার বদলে দেয়। আপনার চুল হয় সোজা। তাই এই ট্রিটমেন্টকে ‘রি-বন্ডিং’-ও বলা হয়। এই পদ্ধতিতে রাসায়নিক এবং তাপ ব্যবহার করে কোঁকড়া বা ঢেউ খেলানো চুলকে সোজা করে দেওয়া হয়। এটি একটি স্থায়ী পদ্ধতি। নতুন চুল তৈরি হওয়া না পর্যন্ত আপনার চুল টানটান ও সোজা থাকে।

আপনার চুলের জন্য় কোনটি (straightening or hair smoothing) উপযুক্ত

যাঁরা স্ট্রেট চুল পছন্দ করেন, তাঁদের জন্য হেয়ার স্ট্রেননিং হল সেরা অপশন (straightening or hair smoothing) । এই ট্রিটমেন্টই তাঁরা করাতে পারেন। এতে আপনার চুলের রুক্ষ ভাব চলে যাবে। চুল থাকবে জেল্লাদার ও মসৃণ। আর এর মেয়াদও বেশিদিন। তাই চুল আগের মতো কোঁকড়া ও শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনাও নেই।

হেয়ার স্মুদনিংয়ের ক্ষেত্রে এর মেয়াদ কম। এইক্ষেত্রে চুলের শুষ্কভাব চলে যায় ঠিকই। চুল আর রুক্ষও হয় না। কিন্তু বেশ কয়েক মাস পর চুল ধীরে ধীরে আবার আগের মতো হতে শুরু করে। তবে এই পুরো বিষয়টি নির্ভর করছে আপনি কীভাবে চুলের যত্ন করছেন তার উপর। তবে হেয়ার স্ট্রেননিং করার থেকে হেয়ার স্মুদনিং করা সেফ।

তবে দুই পদ্ধতিতেই রাসায়নিক ব্যবহার করা হয়। তাই ক্ষতি আশঙ্কা থেকে থাকে। আপনি যে ট্রিটমেন্টই করান না কেন, আপনাকে চুলের যত্ন করতে হবে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text