Fitness

দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোমে? কাজের ফাঁকে যে ব্যায়ামগুলি করতেই হবে

Indrani BoseIndrani Bose  |  Feb 24, 2021
দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোমে?  কাজের ফাঁকে যে ব্যায়ামগুলি করতেই হবে

দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম চলছে। বাড়ি বসেই টানা কাজ করতে হয়। ল্যাপটপ স্ক্রিনে সারাদিন চোখ রেখে কাজ করেই যেতে হচ্ছে। কাজের চাপ তো রয়েছে, সেই কথা মেনে নেওয়া যায় ঠিকই। কিন্তু তার সঙ্গে একটানা বসে থাকার জন্য় শরীরে যে প্রভাব পড়ছে, সে বিষয়ে ভেবে দেখা হয় কি? দীর্ঘক্ষণ বসে কাজ করার জন্য শরীরের কোনও পরিশ্রম হয় না। আগে বাড়ি থেকে বেরিয়ে যাতায়াত করার জন্য যে পরিমাণ সামান্য পরিশ্রম হত, এখন তাও প্রায় বন্ধ। তাহলে শরীরের অবস্থার কথা ভেবে দেখেছেন কি? তার জন্যই যখন আপনি ওয়ার্ক ফ্রম হোম করছেন, সেই সময় আপনার প্রয়োজন ব্রেকের। আর এই প্রতিটা ব্রেকে উঠে আপনাকে সামান্য কিছু স্ট্রেচিং করতেই হবে। সামান্য স্ট্রেচিংয়েই একমাত্র আপনি ফিট থাকতে পারেন। তবে আপনাকে এই স্ট্রেচিং (stretches) করতেই হবে। 

ঘাড়ের স্ট্রেচিং

একটানা বসে কাজ করার জন্য় আপনার সবথেকে বেশি চাপ পড়ে ঘাড়ে। কারণ আপনার ঘাড়ের কোনও মুভমেন্ট হয় না। আর বেশিদিন এরকম চললে ঘাড়ে একটা ব্যথাও অনুভব করবেন আপনি। তাই সময় থাকতেই সতর্ক হতে হবে। ঘাড়ের স্ট্রেচিং করুন। প্রথমে ডান দিকে হেলাবেন, তারপর বাঁদিকে হেলাবেন। তারপর সামনে ও পিছনে হেলিয়ে ঘাড়ের ব্যায়াম (stretches)করবেন। এতে ঘাড়ের মুভমেন্ট হবে। ঘাড়ের ব্যথাও হবে না।

কাঁধের স্ট্রেচিং

ঘাড়ের পরেই যদি কোনও অংশে সবথেকে বেশি চাপ পড়ে, তা হল আপনার কাঁধ। কাঁধেও আপনার ব্য়থা হতে শুরু করবে। তাই জন্য ব্রেকে উঠে কাঁধের ব্যায়াম করতে হবে আপনাকেই (working from home)। চেস্ট এক্সপ্যানশনের মাধ্যমে কাঁধের স্ট্রেচিং (stretches)সম্ভব। দুই হাত সামনে সমান করে রাখুন। তারপর দুই হাত দুই দিকে মেলে দেবেন। এতে আপনার কাঁধেও টান পড়বে। সঙ্গে পিঠেরও ব্যায়াম হবে। শোল্ডার রোলও করতে পারেন।

হাতের স্ট্রেচিং

দীর্ঘ সময়ে কাজ করতে করতে(working from home) কি হাতে একটা টান অনুভব হয়? ও একসময়ে গিয়ে কি যন্ত্রণা হতে শুরু করে? তাহলে এই সময় থাকতেই হাতের ব্যায়াম করা শুরু করুন। হাত স্ট্রেচিং করার জন্য় আপনার হাত সামনের দিকে ছড়িয়ে দেবেন। তারপর এক হাত দিয়ে অন্য হাতের তালুতে চাপ দেবেন। আবার অপর হাত দিয়েও একইভাবে চাপ দেবেন। এইভাবে হাতের পেশি রিল্যাক্স হবে।

পিঠ ও কোমরের ব্যায়াম

সারাদিনই প্রায় বসে বসে কাজ (working from home)করতে হয়। তার মানে বুঝতেই পারছেন, আপনার পিঠে ও কোমরে কতটা চাপ পড়ে। কিন্তু তাই কাজের মধ্যে উঠেই ব্রেক নিয়ে আপনাকে কোমরের ব্যায়াম করতে হবে। তার জন্য আপনি ক্যাট পোজ করতে পারেন। এর জন্য হামাগুড়ি দেওয়ার মতো পশ্চারে আপনাকে বসতে হবে। হাঁটুতে ভর দিয়ে থাকতে হবে। এরপর কোমরের অংশ তুলে ও নামিয়ে আপনাকে ব্যায়াম করতে হবে।

সাইড টুইস্ট

কোমর উপর, নীচ করা যেমন প্রয়োজন, একইভাবে সাইড টুইস্টিংও প্রয়োজন। সোজা হয়ে দাঁড়িয়ে কোমর দুইদিকে ঘুরিয়ে সাইড টুইস্ট করে নিন। একটা টান অনুভব করবেন। এতে আপনার কোমরের পেশি রিল্যাক্স হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!