home / Fitness
স্ট্রেচিং করার সময় এই ভুলগুলি একদম নয়, তাহলেই ক্ষতি!

স্ট্রেচিং করার সময় এই ভুলগুলি একদম নয়, তাহলেই ক্ষতি!

ওয়ার্কআউট শুরু করার আগে ও পরে স্ট্রেচিং করলে তা আঘাতের ঝুঁকি কম করে। একইসঙ্গে আপনার ফুসফুস এবং হার্টের উপর চাপের ঝুঁকি কম করে। আপনার পারফর্ম্যান্স ভাল করে। আপনার পেশি ভাল রাখে। আঘাত থেকে বাঁচতে সঠিক স্ট্রেচ করা উচিত। ভুলভাবে স্ট্রেচ করলে তা আপনার পেশির ক্ষতি করে। শরীরের ক্ষতি করে। তাই স্ট্রেচ করার সময়ে এই ভুলগুলি (stretching mistakes) এড়িয়ে যান।

ভুল স্ট্রেচ (stretching mistakes) করবেন না

প্রত্যেক ব্যায়ামের জন্য আলাদা আলাদা স্ট্রেচ করতে হয়। তাই সঠিক স্ট্রেচ বেছে নেওয়া প্রয়োজন।

  • স্ট্যাটিক স্ট্রেচ –দীর্ঘ সময় ধরে এই স্ট্রেচ পোজ ধরে রাখতে হয়। ওয়ার্কআউট করার আগে এবং করার সময় এই স্ট্রেচ করতে হয়।
  • ডায়নামিক স্ট্রেচ – সঠিক গতিতে এই স্ট্রেচ বার বার করতে হয়। ওয়ার্কআউটের আগে এবং ওয়ার্কআউটের সময় এই স্ট্রেচ করতে হয়।
  • প্যাসিভ স্ট্রেচ – ওয়ার্কআউট করার পরে এই স্ট্রেচ করতে হয়। নিজের শরীরের ভরকে ব্যবহার করে ও মধ্যাকর্ষণ শক্তিকে কাজে লাগিয়ে এই স্ট্রেচ করতে হয়।
  • অ্যাক্টিভ স্ট্রেচ – ওয়ার্কআউট করার আগে, সময়ে এবং পরে এই স্ট্রেচ করা যায়।

আহত পেশিতে স্ট্রেচ করবেন না

স্ট্রেচ (stretching mistakes) করার সময় সামান্য অসুবিধা হতেই পারে। কিন্তু আপনার যদি ব্যথা লাগে, তা কোনও সমস্যার ইঙ্গিত হতে পারে। কোনওভাবে আপনার সেই নির্দিষ্ট পেশিতে আঘাত লেগেছে। তার উপর স্ট্রেচ করলে আপনার পায়ের আরও ক্ষতি হবে (stretching mistakes) । তাই আবার স্ট্রেচিং শুরু করার আগে আপনার পেশিকে সেরে উঠতে দিন।

ওয়ার্ম আপ না করে স্ট্রেচিং নয়

শান্ত অবস্থায় পেশি স্ট্রেচ করা একদমই ভাল নয়। তা আপনার পেশির আরও ক্ষতি করতে পারে। তার জন্য় আপনি সামান্য ওয়ার্মআপ মুভমেন্ট করে নিন প্রথমে। ব্রিস্ক ওয়াকিং, স্লো জগিং বা পাঁচ মিনিটের জন্য সাইকেলিং করে নিতে পারেন।

সঠিক সময় ধরে স্ট্রেচিং করুন (stretching mistakes)

সঠিক সময় ধরে স্ট্রেচ করার (stretching mistakes) কথা মাথায় রাখুন। ওয়ার্কআউট শুরুর আগে বা ওয়ার্কআউটের সময় আপনি স্ট্রেচিং করতে পারেন। অন্তত ৩০ সেকেন্ডের জন্য আপনি স্ট্রেচ হোল্ড করুন। ওয়ার্কআউট করার পর যদি স্ট্য়াটিক স্ট্রেচ করেন তবে অন্তত ১ মিনিট স্ট্রেচিং করুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text