home / দেশে ভ্রমণ
কোভিডে পরিস্থিতিতে ঘুরতে যাওয়ার প্ল্যান? কয়েকটি জায়গার সন্ধান রইল

কোভিডে পরিস্থিতিতে ঘুরতে যাওয়ার প্ল্যান? কয়েকটি জায়গার সন্ধান রইল

করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে এই মাসেই। এমনটাই আশঙ্কা করেছিলেন বিশেষজ্ঞরা। যদিও দ্বিতীয় ঢেউয়ের মতো তৃতীয় ঢেউ অতটাও ভয়াবহ হবে না বলেই আশা করছেন তাঁরা। কিন্তু ভাইরাসের নতুন কোনও ভ্যারিয়েন্ট দেখা দিলে পরিস্থিতি আবার নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে। তাই সতর্ক থাকতে হবে আমাদেরই। কিন্তু কোভিড পরিস্থিতিতে ঘুরতে যাওয়া (travel destinations)-এর পরিকল্পনায় রয়েছেন অনেকেই। আসলে ভ্রমণপিপাষুদের তো আর ঘরে বন্দি করে রাখা যায় না। তাঁরা সব সময়ই ঘুরতে ভালবাসেন।

এছাড়াও যাঁরা দীর্ঘদিন ওয়ার্ক ফ্রম হোম করছেন, চার দেওয়ালের মধ্যে বন্দি থাকতে থাকতে প্রাণ প্রায় ওষ্ঠাগত। তাঁরাও উইকেন্ডে কোথাও ঘুরতে যেতে চান। মানুষ যে এই সময় ঘুরতে বেরিয়ে পড়েছেন, তা সোশ্য়াল মিডিয়ার বিভিন্ন ট্রাভেল গ্রুপগুলো দেখলেই বোঝা যায়। কিন্তু পরিস্থিতির কথা মাথায় রেখেই আমাদের ট্রিপ প্ল্যান করা উচিত। অর্থাৎ, মেনস্ট্রিম জনবহুল কিছু স্থানের পরিবর্তে আপনি যদি অফবিট কোনও স্থান বেছে নেন তবে বেশি ভাল হয়। সমুদ্র সৈকত বা পাহাড়ি গ্রামে আপনি ঘুরে আসতে পারেন। ভালই লাগবে। কোনও নিরিবিলি জায়গা (travel destinations) থেকে ঘুরে আসুন।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার পর্যটনকেন্দ্র যেমন দিঘা(পূর্ব মেদিনীপুর), শান্তিনিকেতন (বীরভূম), বকখালি (দক্ষিণ ২৪ পরগনা), দার্জিলিংয়ে কোভিডের আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট বা ভ্যাক্সিনের দুই ডোজের সার্টিফিকেট আবশ্যক করা হয়েছে। তাই ঘুরতে যাওয়ার আগে সংশ্লিষ্ট স্থানের কোভিড বিধি অবশ্যই দেখে নেবেন। আপনার কী কী প্রয়োজন তাও দেখে নেবেন।

উইকেন্ডের জন্য কয়েকটি নিরিবিলি স্থানের (travel destinations) হদিশ

মৌসুনি দ্বীপ

কলকাতা থেকে খুব কাছেই এই মৌসুনী দ্বীপের সন্ধান দিচ্ছি আমরা। দক্ষিণ ২৪ পরগনার এই উইকেন্ড ডেস্টিনেশন আপনার ভাল লাগবেই। চিনাই নদীর পারেই এই দ্বীপ। বঙ্গোপসাগর দিয়ে ঘেরা। খুব বেশি খরচও নয়। প্রতিদিন জনপ্রতি এক হাজার টাকায় আপনি থাকা ও খাওয়া দুই পাবেন। এই খরচ ডোম টেন্টের। এরপর আপনি কর্টেজ ও ফ্যামিলি টেন্ট নিতে পারেন। তার খরচ যথাক্রমে ১৪০০ ও ১২০০। টেন্টে বসে সুন্দর প্রাকৃতিক দৃশ্য আপনিই উপভোগ করতে পারবেন। ট্রেনে বা বাসে নামখানা পৌঁছান। হাটানিয়া ডোয়ানিয়া নদী পেরোন। ওখান থেকে ম্যাজিক ভ্যান নিন। সেখানে নদী পেরিয়ে যান। বাগডাঙা থেকে আপনাকে মোটর ভ্যার গন্তব্যে পৌঁছে দেবে। যোগাযোগ – ৯৮৩৬৮৩০৩৪২

কোলাঘাট (travel destinations)

ইলিশ বলতেই যেমন কোলাঘাটের নাম মনে পড়ে, সেই সঙ্গে মনে পড়ে রূপনারায়ণের সুন্দর দৃশ্যের কথাও। আপনি এই উইকেন্ডে অবশ্যই ঘুরতে যেতে পারেন কোলাঘাট। এখানেই আপনি পাবেন হোটেল সোনার বাংলা রিসর্ট। সারাদিনের জন্য একটি দারুণ অ্যাকমোডেশন পাবেন আপনি। কলকাতা থেকে মাত্র ৪৫ কিলোমিটার দূরত্ব। দিন প্রতি ১৫০০ টাকা আপনার খরচ হতে পারে। ঠিকানা – বাগনান, হাওড়া – ৭১১৩০৩। যোগাযোগ – ৯০৫১২৬৬৬৬০

নিরিবিলিতে পাহাড়ি রাস্তা

ভ্যালি অফ ফ্লাওয়ার্স, উত্তরাখণ্ড – প্রতি বছর জুন মাসের প্রথম দিন থেকেই পর্যটকদের জন্য ‘ভ্যালি অফ ফ্লাওয়ার্স’ খুলে দেওয়া হয়। কিন্তু এবার প্যানডেমিক পরিস্থিতিতে সব কিছুই বিপর্যস্ত। বন্ধ ছিল ভ্যালি অফ ফ্লাওয়ার্সও। তবে এই মাসে পর্যটকদের জন্য এই ট্রেকিং পথ আবার খুলে দেওয়া হয়। তবে উত্তরাখণ্ডের কোভিড বিধি অনুযায়ী প্রত্যেক পর্যটককেই আরটিপিসিআর টেস্টের রিপোর্ট দেখা হতে হবে। রিপোর্ট নেগেটিভ না হলে এখানে আপনি যেতে পারবেন না। উত্তরাখণ্ডের ভ্যালি অফ ফ্লাওয়ার্স, এই পথটি ভারতের সবচেয়ে জনপ্রিয় ট্রেকিং পথ (travel destinations) । বর্ষায় এই গোটা উপত্যকা জুড়ে নানা রঙের ফুল ফোটে। ৫৫ কিলোমিটার পথ। এই পথে হাঁটাও বিশেষ পরিশ্রমের নয়। তাই বিগিনার্সরাও সহজে এই পথে হাঁটতে পারেন।

সৌন্দর্য ও সমুদ্র সৈকত

রম্ভা, ওড়িশা – নিরিবিলিতে ঘুরে আসতে চাইলে ঘুরে আসতে পারেন ওড়িশার রম্ভা থেকেও। সেখানে সমুদ্র সৈকত এবং চিল্কা হ্রদের সৌন্দর্য উপভোগ করতে পারেন। তবে ওড়িশা যেতে গেলেও আপনার নেগেটিভ কোভিড রিপোর্ট (travel destinations) প্রয়োজন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text